অবশেষে রাজ্যে নিয়োগ হতে যাচ্ছে 12000 গ্রুপ ডি ও 3000 গ্রুপ সি কর্মী | WB Group- D , Group-C Recruitment

 আপনি কি পশ্চিমবঙ্গের একজন বেকার চাকরি প্রার্থী? তাহলে আপনার জন্য আসতে চলেছে নতুন একটি সুখবর। আর আপনাকে থাকতে হবে না বেকার। রাজ্যবাসীর জন্য বিরাট বড় সুখবর শোনালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই একটি সংবাদ মাধ্যমের ঘোষণা করা হয়েছিল রাজ্যে প্রায় ১ লক্ষ ২৫ হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগের তৎপরতা শুরু করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। একের পর এক রাজ্যের বিভিন্ন দপ্তরে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। ইতিমধ্যেই একটি সংবাদমাধ্যম প্রকাশ করেছেন রাজ্যে প্রায় ১২ হাজার গ্রুপ ডি ও ৩০০০ গ্রুপ সি পদে কর্মী নিয়োগ হবে খুব শীঘ্রই। সংবাদপত্রটি আরো দাবি রেখেছেন ২০২৪ এর লোকসভা নির্বাচনকে সামনে রেখেই রাজ্যে একের পর এক বিরাট বড় নিয়োগ হবে। আপনি যদি রাজ্যের একজন বেকার চাকরিপ্রার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই বিস্তারিত ভাবে এই সুখবরটি জেনে নেবেন।

পদের নাম: এখানে যে সমস্ত শূন্য পদে কর্মী নিয়োগের কথা বলা হয়েছে সেগুলি হল গ্রুপ ডি এবং গ্রুপ সি।

শিক্ষাগত যোগ্যতা: গ্রুপ ডি পদে চাকরি করতে হলে চাকরি প্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে অষ্টম শ্রেণী পাস অথবা মাধ্যমিক পাস। এছাড়াও গ্রুপ সি পদে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পাস।

মোট শূন্য পদ: সংবাদ পত্রটি প্রকাশ করেছেন যে রাজ্যে প্রায় ১২ হাজারের মতো শূন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ করা হবে, এছাড়াও এই সংবাদপত্রে আরও জানানো হয়েছে রাজ্যে প্রায় ৩ হাজারের ও বেশি শূন্য পদে গ্রুপ সি কর্মী নিয়োগ করা হবে।

নিয়োগ কারী সংস্থা: রাজ্য সরকারের বিভিন্ন নিয়োগ গাড়ি সংস্থা রয়েছে এর মধ্যে যেমন উল্লেখযোগ্য হলো WBPSC ও WBSSC তবে এবার জানানো হয়েছে WBSSC মাধ্যমে এই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করা হবে। কারণ দীর্ঘদিন ধরে এই দপ্তরের মাধ্যমে রাজ্যে কোন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়নি অবশেষে নতুন করে WBSSC দপ্তর পুনর্গঠন করা হয়েছে এবং এই দপ্তরের মাধ্যমে রাজ্যের কর্মী নিয়োগ করা হবে।

নিয়োগ পদ্ধতি: যারা এখানে আবেদন করবেন তাদের নিয়োগ করা হবে দুটো পদ্ধতিতে প্রথমে চাকরিপ্রার্থীদের একটি লিখিত পরীক্ষা নেওয়া হবে যেটি mcq টাইপের থাকবে। এই পরীক্ষায় উত্তীর্ণ হলে চাকরি প্রার্থীদের পরবর্তীকালে ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে এবং ইন্টারভিউয়ে পাস করলেই চাকরি প্রার্থীরা এখানে চাকরি পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি: এখনো এই নিয়োগের অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি তবে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার পরে এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে চাকরিপ্রার্থীদের আবেদন জানাতে হবে। এক্ষেত্রে সবার প্রথমে চাকরিপ্রার্থীদের রেজিস্ট্রেশন করে নিতে হবে এবং পরবর্তীকালের রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে চাকরিপ্রার্থীদের মূল ফর্মটি ফিলাপ করতে হবে। এখানে আবেদন করার সময় চাকরিপ্রার্থীদের বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস কাছে রাখতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস: এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্ট সঙ্গে রাখবেন সেগুলি হল-

মাধ্যমিকের এডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট

 সমস্ত ধরনের শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র

 কাস্ট সার্টিফিকেট যদি থাকে

 পাসপোর্ট সাইজের ফটোকপি

 চাকরি প্রার্থীর নিজস্ব সিগনেচার

 আধার কার্ড অথবা ভোটার কার্ড

খুব দ্রুতই এর আবেদন প্রক্রিয়া অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হতে পারে বলে আশা করা যাচ্ছে। ইতিমধ্যে এই নিয়োগের ব্যাপারে একটি সংবাদ মাধ্যম আপডেট দিয়েছে এবং সেই সংবাদপত্রটি নিচে দেওয়া হল।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment