কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে সরাসরি প্রশিক্ষণের মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলায় হাজার হাজার চাকরি | WB Gov Job Recruitment

 

বেকার যুবক যুবতীদের জন্য বিশাল বড় একটা চাকরির সুযোগ। সরাসরি ট্রেনিং করিয়া কেন্দ্র সরকারের তরফে প্রচুর পরিমাণে বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের সুবিধা করা হচ্ছে। চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ বিনামূল্যে তিন থেকে ছয় মাসের ট্রেনিং করানো হয় এবং ট্রেনিং শেষে সরাসরি চাকরির ব্যবস্থা করে দেবে কেন্দ্র সরকার। চাকরিপ্রার্থীদের এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে এবং আবেদন করলে ট্রেনিং করার সুযোগ পাবেন। কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পের সকল চাকরি প্রার্থী আবেদন করার সুযোগ পাবেন। যে সমস্ত চাকরিপ্রার্থী এই নতুন প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান এবং চাকরির সন্ধান করছেন তারা অবশ্যই বিস্তারিত ভাবে এই খবরটি জেনে নেবেন নিচে আবেদন পদ্ধতি ও নিয়োগ সম্পর্কিত বিস্তারিত তথ্য আলোচনা করা হলো।

প্রকল্পের নাম: এখানে কেন্দ্র সরকারের নতুন প্রকল্প চালু করা হয়েছে যার মাধ্যমে চাকরিপ্রার্থীদের সরাসরি ট্রেনিং করিয়া চাকরির ব্যবস্থা করা হবে সেই প্রকল্প টি হল – দীনদয়াল উপাধ্যায় গ্রামীণ কৌশল্য যোজনা (DDU-GKY)।

প্রকল্পের উদ্দেশ্য: এই প্রকল্পের মাধ্যমে শিক্ষিত বেকার যুবক-যুবতীদের এবং পিছিয়ে থাকা বেকার যুবক-যুবতীদের সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ দিয়ে বা কর্মদক্ষ করে তুলে তাদের চাকরির  ব্যবস্থা করে দেওয়া এবং আর্থিক উন্নতির লক্ষ্যে এই প্রকল্প উদ্ভাবন করা হয়েছে।

কারা কারা আবেদন করতে পারবেন:

1.এখানে আবেদন করতে হলে প্রথমত চাকরিপ্রার্থীদের ভারতীয় নাগরিক হতে হবে।

2. যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে আবেদন করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে অবশ্যই 18 থেকে 35 বছরের মধ্যে। তবে মহিলা বা প্রতিবন্ধী শ্রেণির চাকরি প্রার্থীরা এখানে 45 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

3. এখানে অতি সামান্য শিক্ষাগত যোগ্যতা অর্থাৎ অষ্টম শ্রেণী পাস বা মাধ্যমিক পাস হলেও আবেদন করতে পারবেন এবং উচ্চ শিক্ষিত হলে চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করার সুযোগ পাবেন।

আবেদন পদ্ধতি:
1.এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের প্রথমেই অনলাইনের মাধ্যমে – https://kaushalpanjee.nic.in/ddugky/ekaushal এই ওয়েবসাইটে যেতে হবে এবং নিজের রাজ্য ও জেলা সিলেক্ট করে সাবমিট করে দেখতে হবে আপনার নিকটবর্তী কোথায় এর ট্রেনিং সেন্টার রয়েছে। ট্রেনিং সেন্টারের নাম, ট্রেনিং সেন্টারের ঠিকানা, যোগাযোগ নাম্বার ও অন্যান্য যাবতীয় তথ্য আপনারা এখান থেকে পেয়ে যাবেন।

2. এরপর আপনাকে ওই ট্রেনিং সেন্টারে ফোন করে বা ঐ ট্রেনিং সেন্টারে সঙ্গে যোগাযোগ করে কন্টাক করতে হবে এবং এখানে ট্রেনিং করার জন্য যে সমস্ত সিট ফাঁকা রয়েছে তারা আপনাকে জানাবে এবং আপনি চাইলে সে সমস্ত পদে ট্রেনিং করে সরাসরি চাকরি করতে পারবেন।

3. এছাড়াও আপনি এখানকার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের রেজিস্টার করতে পারবেন। তাহলে অফিস থেকে আপনাকে ফোন করে ট্রেনিংয়ের কথা জানানো হবে। আপনার যে ওয়েবসাইটে গিয়ে রেজিস্টার করবেন সেই ওয়েবসাইটটি হল- https://kaushalpanjee.nic.in/

এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন:
1. সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট

2. পাসপোর্ট সাইজের ফটোকপি

3. বায়ো ডাটা

4. মাধ্যমিকের এডমিট কার্ড

5. আপনার রেশন কার্ড

6. আপনার অথবা আপনার পরিবারের জব কার্ড

7. বয়সের প্রমাণপত্র

8. কাস্ট সার্টিফিকেট যদি থাকে

গুরুত্বপূর্ণ তথ্য:
1. পশ্চিমবঙ্গের প্রায় প্রত্যেকটি জেলাতেই এই ট্রেনিং সেন্টার রয়েছে।

2. এখানে 700 বেশি ধরনের প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। যেখানে হাজার হাজার চাকরিপ্রার্থী প্রশিক্ষণ করে চাকরি করতে পারবেন।

3. প্রশিক্ষণ শেষে চাকরিপ্রার্থীদের গ্যারান্টি সহকারে সরকারি অথবা বেসরকারি সংস্থায় কাজের ব্যবস্থা করে দেওয়া হবে।

4. এখানে ট্রেনিং করতে চাকরিপ্রার্থীদের কোন রকম টাকা দিতে হবে না সম্পূর্ণ বিনামূল্যেই চাকরিপ্রার্থীরা এখানে ট্রেনিং করতে পারবেন।

অফিশিয়াল ওয়েবসাইট: https://kaushalpanjee.nic.in/

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a comment