রাজ্য সরকারের নতুন প্রকল্পে 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হবে, আবেদন করলে টাকা পাবেন | WB Awas Yojana Prakalpa Apply Now

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তিক চালু করা একটি জনপ্রিয় ও নতুন প্রকল্প এই প্রকল্পে 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হবে এবং যার সুবিধা পশ্চিমবঙ্গবাসী হলে উপভোগ করতে পারবে। রাজ্যে সরকারের নতুন প্রকল্পে আবেদন করুন এবং পেয়ে যান 1 লক্ষ 20 হাজার টাকা। এখানে আবেদন করতে কোন রকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই।  যারা রাজ্য সরকারের এই নতুন প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তারা অবশ্যই এই খবরটি বিস্তারিত ভাবে জেনে নিবেন। এখানে আবেদন করার পরে চাকরিপ্রার্থীদের একাউন্টে সরাসরি টাকা ঢুকবে। যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা কিভাবে আবেদন করবেন ও কিভাবে টাকা পাবেন সে ব্যাপারে বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল যেগুলো ভালো করে জেনে নেবেন।

কত টাকা পাবেন?
বিশেষ করে এই প্রকল্পের যারা আবেদন করবেন তাদের প্রত্যেককেই 1 লক্ষ 20 হাজার টাকা দেওয়া হবে। এটি মূলত তিনটি কিস্তির মাধ্যমে আবেদনকারীদের টাকা প্রদান করা হবে। প্রথম কিস্তিতে এখানে দেওয়া হবে 45 হাজার টাকা, দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে 45 হাজার টাকা এবং তৃতীয় কিস্তিতে দেওয়া হবে 30 হাজার টাকা। সরাসরি টাকা আবেদনকারীর একাউন্টে দেওয়া হবে।

প্রকল্পের নাম: এখানে যে প্রকল্পের জন্য টাকা দেওয়া হবে সেটি হল-  বাংলা আবাস যোজনা।

উদ্দেশ্য: বিশেষ করে গরীব ও মধ্যবিত্ত পরিবারের আর্থিক সুবিধার উদ্দেশ্যে এবং যারা আর্থিক ভাবে পিছিয়ে রয়েছেন তাদের সমাজের মূলধারায় নিয়ে আসার জন্য এই প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে এই টাকা দেওয়ার উদ্দেশ্য হলো যারা গরীব ও মধ্যবিত্ত পরিবার এবং যাদের বাড়িঘর এর সমস্যা রয়েছে তাদের বাড়ি বানানোর উদ্দেশ্যেই মূলত এই টাকা দেওয়া হবে। বিশেষ করে জানানো হয়েছে পাকা বাড়ি বানানোর উদ্দেশ্যেই মূলত এই টাকা দেওয়া হবে।

কারা কারা আবেদন করতে পারবেন:

1.এখানে আবেদন করতে হলে প্রথমে আবেদনকারীকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

2. যাদের বাড়িঘর নেই অথবা বাড়িঘরের সমস্যা রয়েছে বা পাকা বাড়ি নেই তারা এই টাকা পেয়ে যাবেন।

3.  বার্ষিক আয় দেখাতে হবে দরিদ্রসীমার নিচে।

4. আগে এই ধরনের কোনো প্রকল্পের টাকা পেলে তাকে আবার নতুন করে টাকা দেওয়া হবে না অর্থাৎ যারা আগে থেকে কোন টাকা পাননি তারা এখানে টাকা পাবেন।

যোগ্যতা: এখানে চাকরি প্রার্থীদের কোনরকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই, সকলেই এখানে আবেদন করতে পারবেন। আবেদন করতে হলে একমাত্র শর্ত আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস:

1.আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটোকপি

2. আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড

3. ব্যাংক একাউন্টের পাসবুক জেরক্স

4. আবেদনকারীর পরিবার দরিদ্র সীমার নিচে হলে তার প্রমাণপত্র বা BPL কার্ড।

আবেদন পদ্ধতি: যারা এখানে আবেদন করতে চান তারা  পঞ্চায়েত অফিসে গিয়ে বাংলা আবাস যোজনা ফর্ম নিয়ে আসবেন। ফরমটি ভালো করে ফিলাপ করে এর সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টসের জেরক্স গুলো সংযুক্ত করে সেটি আপনাকে সংশ্লিষ্ট গ্রাম পঞ্চায়েতে গিয়ে জমা দিতে হবে। এরপরে অধিকারীগন আপনার সঙ্গে যোগাযোগ করবে অথবা পরিদর্শন করে আপনি যদি এই টাকা পাওয়ার উপযুক্ত হন তাহলে আপনার ব্যাংক একাউন্টে সরাসরি টাকা দেওয়া হবে।

অফিশিয়াল ওয়েবসাইট: http://wbprd.gov.in/index.aspx

আরো জানুন: CLICK HERE

নতুন নতুন প্রকল্প সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a comment