কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে, আবেদন করলে টাকা পাবেন | MGNREGA Prakalpa Apply Now

কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে, আবেদন করলে টাকা পাবেন | MGNREGA Prakalpa Apply Now


 কেন্দ্র সরকারের নতুন প্রকল্পে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে শুধুমাত্র আবেদন করলেই। এখানে আবেদন করতে কোন রকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। কেন্দ্র সরকারের দ্বারা এটি একটি জনপ্রিয় ও নতুন প্রকল্প। যারা কেন্দ্র সরকারের এই নতুন প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তারা অবশ্যই এই খবরটি বিস্তারিত ভাবে জেনে নিবেন। এখানে আবেদন করার পরে চাকরিপ্রার্থীদের একাউন্টে সরাসরি টাকা ঢুকবে। যারা এখানে আবেদন করতে ইচ্ছুক তারা কিভাবে আবেদন করবেন ও কিভাবে টাকা পাবেন সে ব্যাপারে বিস্তারিত তথ্য নিচে দেওয়া হল যেগুলো ভালো করে জেনে নেবেন।



উদ্দেশ্য: বিশেষ করে গরীব ও মধ্যবিত্ত পরিবারের আর্থিক সুবিধা পাওয়ার উদ্দেশ্যে এবং যারা আর্থিক ভাবে পিছিয়ে রয়েছেন তাদের সমাজের মূলধারায় নিয়ে আসার জন্য বিশেষ করে এই প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে। বিশেষ করে এই টাকা দেওয়ার উদ্দেশ্য হলো যারা গরীব ও মধ্যবিত্ত পরিবার এবং যাদের বাড়িঘর এর সমস্যা রয়েছে তাদের বাড়ি বানানোর উদ্দেশ্যেই মূলত এই টাকা দেওয়া হবে।


প্রকল্পের নাম: এখানে যে প্রকল্পের জন্য টাকা দেওয়া হবে সেটি হল- প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনা।


কত টাকা পাবেন?
বিশেষ করে এই প্রকল্পের মাধ্যমে যারা আবেদন করবেন তাদের প্রত্যেককেই এক লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে। এটি মূলত তিনটি কিস্তির মাধ্যমে আবেদনকারীদের টাকা প্রদান করা হবে। প্রথম কিস্তিতে এখানে দেওয়া হবে 60 হাজার টাকা দ্বিতীয় কিস্তিতে দেওয়া হবে 50 হাজার টাকা। এছাড়া এখানে NRGS এর দ্বারা সর্বমোট 100 টি মেইনটেইন্স ফি দেওয়া হয়, যার মোট টাকার মূল্য 21000 টাকা অবধি। এছাড়াও পরবর্তীকালে আরো এক্সট্রা 12000 টাকা দেওয়া হবে যেটি দেওয়ার মূল উদ্দেশ্য থাকবে টয়লেট বানানোর যদি কারো বাড়িতে টয়লেট থেকে থাকে তাহলে তাদের টয়লেট বানাতে হবে না টাকাটা পেয়ে যাবেন। সব মিলিয়ে এখানে 1 লক্ষ 40 হাজার টাকা দেওয়া হবে।


কারা কারা আবেদন করতে পারবেন:

1.এখানে আবেদন করতে হলে প্রথমে আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে।

2. যখন আবেদন করবেন তখন আবেদন করার সময় বার্ষিক আয় দেখাতে হবে দরিদ্রসীমার নিচে।

3. আগে এই ধরনের কোন প্রকল্পের টাকা পেলে তাকে আবার নতুন করে টাকা দেওয়া হবে না অর্থাৎ যারা আগে থেকে কোন টাকা পাননি তারা এখানে টাকা পাবেন।


শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি প্রার্থীদের কোনরকম শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই, সকলেই এখানে আবেদন করতে পারবেন।


আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস:

1.আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটোকপি

2. আধার কার্ড, ভোটার কার্ড ও রেশন কার্ড

3. ব্যাংক একাউন্টের পাসবুক জেরক্স

4. আবেদনকারীর পরিবারের জব কার্ড


আবেদন পদ্ধতি: যারা এখানে আবেদন করতে চান তারা যদি গ্রাম অঞ্চলের বাসিন্দা হয়ে থাকেন তাহলে গ্রাম পঞ্চায়েতে অথবা বিডিও অফিসে গিয়ে প্রধানমন্ত্রী গ্রাম আবাস যোজনার জন্য একটি ফর্ম দেওয়া হবে সেটি আপনাকে নিতে হবে। ফরমটি ভালো করে ফিলাপ করে এর সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টসের জেরক্স গুলো সংযুক্ত করে সেটি আপনাকে সংশ্লিষ্ট বিডিও অফিসে অথবা গ্রাম পঞ্চায়েতে গিয়ে জমা দিতে হবে। এরপরে অধিকারীগন আপনার সঙ্গে যোগাযোগ করবে অথবা পরিদর্শন করে আপনি যদি এই টাকা পাওয়ার উপযুক্ত হন তাহলে আপনাকে টাকা দেওয়া হবে।

যারা শহরাঞ্চলে বসবাস করেন তাদের সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। সরাসরি অনলাইনে আবেদন করার জন্য চাকরিপ্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে নিচের দেওয়া ওয়েবসাইটে গিয়ে। ওয়েবসাইটটি হল- https://pmaymis.gov.in/

কিভাবে আপনার নাম চেক করবেন :
যারা আবেদন করবেন তাদের নামের লিস্ট প্রকাশ করা হবে ওয়েবসাইটে। প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করেন নিজেরাই মোবাইল দিয়ে অথবা ক্যাফে গিয়ে আধার কার্ডের নাম্বার নাম ও অন্যান্য তথ্য দিয়ে যাচাই করে দেখতে পারবেন।

আরো জানুন: CLICK HERE

নতুন নতুন প্রকল্প সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE