দীর্ঘ টালবাহানার পর রাজ্যে নতুন করে 10 হাজার শিক্ষক নিয়োগ | WB 10000 School Teacher Recruitment 2022

দীর্ঘ টালবাহানার পর রাজ্যে নতুন করে 10 হাজার শিক্ষক নিয়োগ | WB 10000 School Teacher Recruitment 2022


 বর্তমান রাজ্যে চলছে শিক্ষক নিয়োগ নিয়ে বিশৃঙ্খল অবস্থা। এই পরিস্থিতিতে রাজ্যের প্রায় 10,000 শূন্য পদে নতুন করে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। কিছুদিন আগে আমরা দেখতে পেয়েছিলাম প্রাইমারিতে 269 জন চাকরি বাতিল করা হয়েছে এবং আরো বেশ কিছু চাকরি বাতিল হতে যাচ্ছে এর রেশ কাটতে না কাটতেই রাজ্যে আবার নতুন করে 10 হাজার শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করা।


পশ্চিমবঙ্গের দীর্ঘ কয়েক বছর ধরে কোন শিক্ষক নিয়োগ করা হয়নি। এই পরিস্থিতিতে রাজ্যে প্রায় দেখা যাচ্ছে দশ লক্ষেরও বেশি ছাত্র ছাত্রী শিক্ষক হওয়ার জন্য প্রশিক্ষণ নিয়ে বসে আছে। এই পরিস্থিতিতে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছেন সমগ্র রাজ্য থেকে প্রায় 10,000 স্কুল শিক্ষক নিয়োগ করা হবে। দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ না হওয়ার ফলে রাজ্যের প্রায় প্রতিটি স্কুলেই প্রচুর পরিমাণে শিক্ষকের প্রয়োজন এই পরিস্থিতিতে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যে কয়েক হাজার চুক্তিভিত্তিক ভাবে অস্থায়ী পার্টটাইম ও কিছু অতিথি শিক্ষক নিয়োগ করা হবে। এই নিয়োগ করা হলে রাজ্যের প্রতিটি স্কুলের শিক্ষকের চাপ অনেকটা কমবে। যে সমস্ত চাকরিপ্রার্থীর শিক্ষক হতে চান বা শিক্ষক হওয়ার সমস্ত যোগ্যতা অর্জন করে রেখেছেন তারা অবশ্যই বিস্তারিত ভাবে এই সুখবর টিকে বিস্তারিত ভাবে জেনে নেবেন, নিচে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য দেওয়া হল।

পদের নাম: এখানে যে সমস্ত পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল

1.চুক্তিভিত্তিক শিক্ষক,

2.অতিথি শিক্ষক এবং

3.পার্ট-টাইম শিক্ষক ।

ইতিমধ্যেই শিক্ষা সংসদের সভাপতি শিক্ষা মন্ত্রী ও অন্যান্য আরো শিক্ষকদের নিয়ে একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে এবং এই বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সমগ্র রাজ্য থেকে রাজ্যের প্রত্যেকটি স্কুলের কমবেশি শিক্ষক নিয়োগ করা হবে।

উদ্দেশ্য: সমগ্র পশ্চিমবঙ্গের প্রায় 60টি বিষয়ে স্কুলের শিক্ষার্থীদের পড়াশোনা করানো হয়। কিন্তু এতগুলো বিষয়ে পড়াশোনা করানোর জন্য পর্যাপ্ত পরিমাণে শিক্ষকের অভাব রয়েছে। অন্যদিকে দেখা গেছে প্রতি বছরই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তাই শিক্ষক ও ছাত্রের অনুপাতিক হার কমাতে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে নতুন করে প্রায় 10 হাজার শিক্ষক নিয়োগ করা হবে। এছাড়াও দেখা যাচ্ছে স্কুলের শিক্ষক এর অভাবে ছাত্রছাত্রীরা ঠিকঠাক মতো পড়াশোনা করতে পারছে না এবং ঠিকঠাকভাবে ক্লাস পরিচালনা করতে স্কুল কর্তৃপক্ষের অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। এই পরিস্থিতিতে নতুন করে শিক্ষক নিয়োগের পরিকল্পনা তৈরি করা হয়েছে।


এইসব শিক্ষকদের বেতন: পশ্চিমবঙ্গে বর্তমানে যে বেতন কাঠামো রয়েছে সেই অনুপাতে চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন রয়েছে প্রায় সাড়ে ১৩ হাজার টাকা। অতীতে শিক্ষকেরা প্রত্যেকেই ক্লাস পিছু টাকা পেয়ে থাকেন। আর পার্ট টাইম শিক্ষকদের বেতন গড়ে প্রায় সাড়ে ৮ হাজার টাকা। 

মোট শূন্যপদ: যতদূর জানা গিয়েছে পশ্চিমবঙ্গের প্রত্যেকটি ইস্কুল যে পরিমাণের শিক্ষক নিয়োগ করা হবে তাতে সব মিলিয়ে প্রায় 7000 থেকে 8000 পরিমাণের শিক্ষক নিয়োগ করা হবে।

কিছুদিনের মধ্যেই নিয়োগ সংক্রান্ত বিস্তার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এবং সূত্র অনুযায়ী জানা যাচ্ছে জুলাই মাসের মধ্যেই রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে যাবে।

অন্যদিকে আমরা দেখতে পাচ্ছি প্রতিবছরই নতুন করে পশ্চিমবঙ্গে দিনের পর দিন ছাত্র সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। রাজ্যের প্রত্যেকটি স্কুলে ছাত্র সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং এই বিপুলসংখ্যক ছাত্রের জন্য যে পরিমাণ শিক্ষকের প্রয়োজন তার অর্ধেক পরিমাণ শিক্ষক নেই। তাই ছাত্র ও শিক্ষকের অনুপাত ঠিক রাখার জন্য রাজ্জে এই শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এই শিক্ষক নিয়োগ করা হলে রাজ্যে অতিরিক্ত শিক্ষকের চাপ অনেকটাই কমবে বলে মনে করছেন অভিজ্ঞ মহল।

Source: Najarbandi.in

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE