দারুন সুখবর! 50 হাজার শূন্যপদে পোস্ট অফিসে কর্মী নিয়োগ | WB 50000 Post Office Recruitment 2022

 

ভারতীয় পোস্ট অফিসের তরফ থেকে 50 হাজার শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। বিগত চার বছর ধরে ভারতীয় ডাক বিভাগ এর তরফে কোনো নিয়গ নেই তাই বিপুল সংখ্যক শূন্য পদ তৈরি হয়েছে এখানে এবং এ বছরই সেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। বর্তমান দেখা যাচ্ছে ভারতীয় ডাক বিভাগ গুলো তে প্রচুর পরিমাণে কর্মীর অভাব সেখানে একজন কর্মী বিভিন্ন ধরনের পদ সামলাচ্ছেন। এই পরিস্থিতিতে কর্মীর অভাব এ সমস্যার সম্মুখীন হচ্ছে ডাকবিভাগ গুলোতে। ইতিমধ্যেই যে সমস্ত চাকরিপ্রার্থী মাধ্যমিক পাশ করে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য এটি অবশ্যই এটি বিশাল বড় সুখবর। যে সমস্ত পদ ফাঁকা রয়েছে সেগুলো হিসেব করে দেখা গিয়েছে সব মিলিয়ে এখানে মাধ্যমিক পাশের বিভিন্ন শূন্য পদে মোট 50 হাজার কর্মী নিয়োগ করা হবে। দীর্ঘ চার বছর পর এই প্রথম পোস্ট অফিসের তরফ এ বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করা হবে। এখানে পশ্চিমবঙ্গের সকল বাসিন্দা এমনকি পুরুষ ও মহিলা সকলেই আবেদন করার সুযোগ পাবেন। যে সমস্ত চাকরিপ্রার্থী ভারতের তথা পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে সরকারি চাকরির খোঁজ করছেন তারা অবশ্যই বিস্তারিতভাবে এই সুখবরটি জেনে নেবেন।

ইতিমধ্যেই ডাকবিভাগ সূত্রে জানা গিয়েছে, গত ১৭ মে 2022 তারিখে এই নিয়োগের উদ্দেশ্যে ডাকবিভাগের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মথুরামন সি দেশের সমস্ত সার্কেলের চিফ পোস্ট মাস্টারদের চিঠি দিয়েছেন। উক্ত চিঠিতে দেশের সমস্ত সার্কেলের মোট শূন্যপদের রিপোর্ট চাওয়া হয়েছে। এবং এই রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে পোস্ট অফিসে প্রায় 50 থেকে 60 হাজার কর্মী নিয়োগ করা হবে।

বিপুল সংখ্যক কর্মী নিয়োগের কারণ:
প্রথমতঃ ভারতীয় ডাক বিভাগে দীর্ঘ চার বছর ধরে কোনরকম নিয়োগ করা হয়নি তাই বিপুল সংখ্যক শূন্যপদে তৈরি হয়েছে।

দ্বিতীয়তঃ ভারতীয় পোস্ট অফিসের নতুন নতুন পোস্টের সৃষ্টি করা হয়েছে। ভারতীয় পোস্ট পেমেন্ট ব্যাংক সহ আরো নতুন নতুন পদ এর উদ্ভব ঘটেছে যার ফলে প্রচুর কর্মী প্রয়োজন।

পদের নাম: 2018 সাল থেকে ভারতীয় পোস্ট অফিসে কোন নিয়োগ করা হয়নি তাই সূত্র মারফত জানা গিয়েছে পশ্চিমবঙ্গের পোস্ট অফিসে যে সমস্ত শূন্যপদে এখানে কর্মী নিয়োগের কথা বলা হয়েছে সেগুলি হল- মাল্টিটাস্কিং স্টাফ বা MTS পোস্টম্যান সহ আরও বিভিন্ন পদে এখানে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: উপরোক্ত সমস্ত পদে চাকরি প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস । এখানে উচ্চ শিক্ষিত হলেও আবেদন করতে পারবেন।

শূন্য পদ: 2018 সাল থেকে 2022 সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের পোস্ট অফিসের গ্রুপ ডি সহ পোস্টম্যান, অফিস অ্যাসিস্ট্যান্ট ও এমটিএস পদে আর কর্মী নিয়োগ করা হয়নি। তাই সব মিলিয়ে হিসেব অনুযায়ী পোস্ট অফিসে 50000 থেকে 60000 কর্মী নিয়োগ হবে বলে জানা গিয়েছে।

বয়সসীমা: যে সমস্ত ছাত্রছাত্রীকে এখানে চাকরি করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে অবশ্যই 18 থেকে 40 বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির চাকরি প্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

নিয়োগ পদ্ধতি: মাধ্যমিক পাশে পোস্ট অফিসে যে সমস্ত চাকরিপ্রার্থী আবেদন করবেন তাদের সরাসরি পশ্চিমবঙ্গ পোস্ট অফিসে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।

নিয়োগ পদ্ধতি: এখানে আপাতত নিয়োগ পদ্ধতি সম্পর্কে বলা হয়নি তবে যতদূর জানা গিয়েছে এখানে চাকরিপ্রার্থীদের সরাসরি শর্টলিস্ট তৈরি করে নিয়োগ করা হবে।

পশ্চিমবঙ্গ তথা ভারতের বিভিন্ন সার্কেল অনুযায়ী এখানে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। অফিশিয়াল ওয়েবসাইটে এখনও বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। কেবল মাত্র শূন্যপদ সম্পর্কে জানা গিয়েছে এবং খুব শীঘ্রই এখানে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এমনটাই মনে করা হচ্ছে।

OFFICIAL WEBSITE: www.indiapost.gov.in

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a comment