দীর্ঘ প্রতীক্ষার পর পশ্চিমবঙ্গের স্কুলের সরাসরি শিক্ষক ও গ্রুপ ডি নিয়োগ | WB 8 Pass Group-D Recruitment

 

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে পশ্চিমবঙ্গে বিরাট বড় সুখবর। পশ্চিমবঙ্গের ফের নতুন করে পশ্চিমবঙ্গের স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। শুধুমাত্র শিক্ষক নয় একই সঙ্গে পশ্চিমবঙ্গের স্কুলে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে। কেবলমাত্র আষ্টম শ্রেনী পাস হলেও এখানে চাকরি করার সুযোগ পাবেন। যে সমস্ত চাকরিপ্রার্থী পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং শিক্ষকতা করতে আগ্রহী বা গ্রুপ ডি পদেও চাকরি করতে চান তারা অবশ্যই বিস্তারিত ভাবে এই সুখবরটি জেনে নেবেন। এখানে পশ্চিমবঙ্গের স্কুলে বিভিন্ন বিষয়ের শিক্ষক এবং গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে পশ্চিমবঙ্গের সকল বাসিন্দারাই আবেদন করার সুযোগ পাবেন। যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে চাকরি করতে ইচ্ছুক তারা অবশ্যই বিস্তারিতভাবে এই খবরটি জেনে নিবেন নিচে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য এবং অফিশিয়াল নোটিফিকেশন দেওয়া হল।

পদের নাম: এখানে যেসব শূন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল- বিষয় অনুযায়ী এখানে বিভিন্ন বিষয়ের শিক্ষক এবং গ্রুপ ডি।

শিক্ষাগত যোগ্যতা: গ্রুপ ডি পদে চাকরি করতে গেলে চাকরি প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা হতে হবে কেবল মাত্র অষ্টম শ্রেণী পাস। এছাড়াও এখানে শিক্ষকতা পদে চাকরি করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই গ্রাজুয়েশন এ 50% নাম্বার নিয়ে পাস করতে হবে এবং চাকরিপ্রার্থী অবশ্যই শিক্ষক প্রশিক্ষণ ট্রেনিং থাকতে হবে।

বয়স: এখানে চাকরি করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে অবশ্যই 20 থেকে 40 বছরের মধ্যে। তবে যারা সংরক্ষিত শ্রেণীর তারা 18 বছর বয়স হলেই আবেদন করতে পারবেন অর্থাৎ সংরক্ষিত শ্রেণির চাকরি প্রার্থীরা 18 থেকে 40 বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন।

বেতন: যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে চাকরি করবেন তারা রোপা পে 2019 অনুযায়ী যে সরকারি বেতন কাঠামো রয়েছে সেই পরিমাণে এখানে বেতন পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি: যে সমস্ত চাকরিপ্রার্থী এখানে চাকরি করবেন তাদের প্রথমে সুন্দর একটি বায়োডাটা বানাতে হবে। এরপর চাকরিপ্রার্থীদের যে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস রয়েছে সেগুলো একত্রিত করে ওই বায়োডাটার সঙ্গে সংযুক্ত করতে হবে, এছাড়াও বায়োডাটার উপরে একটি পাসপোর্ট সাইজের ফটোকপি লাগাতে হবে এবং ডকুমেন্টস গুলোর মধ্যে অবশ্যই আধার কার্ড অথবা ভোটার কার্ড সংযুক্ত করতে হবে। ডকুমেন্টগুলো সেল্ফ অ্যাটেস্টেড করে একটি খামে ভরে 15 দিনের মধ্যেই নিচের দেওয়া ঠিকানাই পাঠাতে হবে।

আবেদনপত্র প্রেরণের ঠিকানা: Secretary, Cathedral Mission High School (English Medium & affiliated to the WBBSE and WBCHSE), 46, Lala Lajpot Rai Sarani, Kolkata-700020

নিয়োগ পদ্ধতি: যে সমস্ত চাকরিপ্রার্থীকে এখানে চাকরি করতে ইচ্ছুক তাদের এখানে কোনো রকম টেট পরীক্ষা বা অন্যান্য কোন লিখিত পরীক্ষা দিতে হবে না। এখানে চাকরি প্রার্থীদের ছড়াছড়ি ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। তবে এখানে শিক্ষক পদের জন্য ও গ্রুপ ডি পদের জন্য আলাদা আলাদা দিনে ইন্টারভিউ প্রক্রিয়া সম্পূর্ণ হবে নিচে সে ব্যাপারে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

ইন্টারভিউ স্থানে চাকরিপ্রার্থীদের যে সমস্ত ডকুমেন্টস নিয়ে যেতে হবে: নিচের দেওয়া ডকুমেন্টগুলো চাকরিপ্রার্থীরা ইন্টারভিউ স্থানে নিয়ে যাবেন। এই ডকুমেন্টগুলো চাকরিপ্রার্থীরা অরিজিনাল কপি এবং সমস্ত অরিজিনাল ডকুমেন্ট গুলো জেরক্স জেরক্স কপিগুলো নিয়ে যাবেন।

(1)চাকরিপ্রার্থী সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট

(2) বয়সের প্রমাণপত্র অথবা মাধ্যমিকের এডমিট কার্ড

(3)আধার কার্ড অথবা ভোটার কার্ড

(4)পাসপোর্ট সাইজের ফটোকপি

(5)চাকরিপ্রার্থীদের নিজস্ব একটি বায়ো ডাটা

(6)কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)

এই চাকরি সম্বন্ধে আরও বিস্তারিত তথ্য চাকরিপ্রার্থীরা নিচের দেওয়া অফিশিয়াল নোটিফিকেশন টি ডাউনলোড করে বিস্তারিত ভাবে জেনে নিতে পারবেন। এখানে চাকরি করতে হলে অবশ্যই অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে দেখে নিন।

সংগৃহীত তথ্য: বিশ্ব বার্তা


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a comment