পশ্চিমবঙ্গের নতুন এক সরকারি প্রকল্পে কয়েক হাজার চাকরি সরাসরি প্রশিক্ষণের মাধ্যমেই | WB Govt Job Recruitment 2022

  

 দীর্ঘ দিন ধরে আমাদের রাজ্যে বেকার সমস্যা ক্রমশ বেড়েই চলেছে। ফলে ঘরে ঘরে বেকার যুবক-যুবতীদের মনে ক্রমশ অসন্তোষের কালো মেঘ জমা হচ্ছে। তারা এরকম ভাবতে শুরু করেছেন যে তাদের পক্ষে হয়তো আর কোনো দিনই নিজের পায়ে দাঁড়ানো সম্ভব হয়ে উঠবে না। দিনে দিনে যত তাদের বয়স বাড়তে থাকছে তত তাদের এটা মনে হচ্ছে যে, লেখা পড়া শিখে কি তারা তাহলে জীবনে কিছুই করতে পারলেন না। এই সমস্ত ভেবে যখন তাদের মন ভেঙে যাচ্ছিলো ঠিক সেই সময় আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দ্যোগে রাজ্যের কারিগরি শিক্ষা দপ্তরের পক্ষ থেকে একটি নতুন প্রকল্প চালু করা হয়। এর আগেও মাননীয়া মুখ্যমন্ত্রীর উদ্দ্যোগে পশ্চিমবঙ্গের কারিগরি শিক্ষা দপ্তরের পক্ষ থেকে উৎকর্ষ বাংলা নামে একটি প্রকল্প চালু করা হয়েছিল। এবং এই উৎকর্ষ বাংলা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ নিয়ে বহু বেকার যুবক-যুবতী ইতিমধ্যেই নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছেন। তবে এই বার মাননীয়া মুখ্যমন্ত্রী বেকার যুবক-যুবতীদের জন্য যে নতুন প্রকল্প টি চালু করেছেন তার মাধ্যমে তারা আরও ভালো করে প্রশিক্ষণ নিয়ে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস। তাহলে এবারে হয়তো এত সব জানার পর আপনারা এটাও জানতে চাইবেন যে এই প্রকল্প টির নাম কী? আরে বাবা বলছি বলছি, এই প্রকল্প টির নাম হল কর্মদিশা। তাহলে চলুন কর্মদিশা আসলে কি সেই নীচে বিস্তারিত আলোচনা করা যাক-

কর্মদিশা আসলে কি?

কর্মদিশা হল উৎকর্ষ বাংলার মতোই একটি কর্মমুখী প্রশিক্ষণের প্রকল্প, যেটি পশ্চিমবঙ্গের কারিগরি শিক্ষার একটি দপ্তর যার নাম পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট অন্তর্গত। এখানে কয়েক হাজার বেকার যুবক-যুবতীকে বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে। এখানে আপনি আপনার নিজের ফোন থেকেই আপনার নিজের নাম রেজিস্ট্রেশন করতে পারবেন এবং তার পরে আরও বিস্তারিত জানতে হলে আপনাকে আপনার নিকটস্থ দুয়ারে সরকার ক্যাম্প গিয়ে জানতে হবে। সেখানে এই কারিগরি শিক্ষা দপ্তরের বিভিন্ন আধিকারিকরা থাকবেন তারা আপনাদের এই বিষয়ে বিশদে বুঝিয়ে দেবেন। তাহলে এবার জেনে নিই এই প্রকল্পে কি ভাবে আবেদন করতে হবে।

কর্মদিশা প্রকল্পে আবেদনের পদ্ধতি:-

 ১) এখানে আপনার নিজের নাম রেজিস্ট্রেশন করতে হলে আপনাকে প্রথমে আপনার মোবাইল এর google search box এ গিয়ে পশ্চিমবঙ্গ সোসাইটি ফর স্কিল ডেভেলপমেন্ট এর ওয়েবসাইট টিতে ঢুকে আমার কর্মদিশাতে ক্লিক করতে হবে।

২) তারপর আপনার নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

৩) এরপর আপনার মোবাইল এ একটি OTP আসবে সেটিকে Confirm করতে হবে।

৪) তারপর হ্যাঁ option এ ক্লিক করে ফাইনাল সাবমিট করতে হবে।

৪) তারপর একটি গেম আসবে সেটি খুব কম সময়ের মধ্যে ঠান্ডা মাথায় খেলতে হবে।

৫)গেম খেলা শেষ হয়ে গেলে কিছু প্রশ্ন আসবে সেগুলোর উত্তর দিতে হবে।

কর্মদিশা প্রকল্পে আবেদনের বয়স সীমা:-

এই প্রকল্পে আবেদন করতে হলে আবেদন কারীরা বয়স হতে হবে ১৮ বছরের উপরে। তার চেয়ে কম হলে আবেদন করা যাবে না। এই প্রকল্পে অনেক গুলো পদ রয়েছে তারমধ্যে তে পদটিতে আপনি যোগ্য বলে আপনার মনে হয় সেটি আপনাকে সিলেক্ট করতে হবে। এই প্রকল্পে যে যে পদ গুলো রয়েছে সেগুলো হলো-

১) কৃষি

২) অটোমোবাইল

৩) সৌন্দর্য ও সুস্থতা

৪) কাউন্সিলের মালিকানাধীন কোর্স

৫)ক্যাপিটাল গুডস

৬) নির্মাণ

৭) গৃহ কর্মী

৮) ইলেকট্রনিক্স ও সফটওয়্যার

৯)খাদ্য প্রক্রিয়াকরণ

১০) আসবাবপত্র ও জিনিস পত্রের

১১) গয়না

১২) সবুজ চাকরি

১৩) স্বাস্থ্য সেবা

১৪) হস্তশিল্প 

১৫)ব্যাঙ্কিং, আর্থিক পরিষেবা ও বীমা

১৬) পোষাক তৈরী ও মেকআপ

১৭) মহাকাশ ও বিমান চলাচল।

এছাড়াও এখানে আরও প্রচুর চাকরির সু-বন্দোবস্ত রয়েছে। এক কথায় বলতে গেলে এখানে রাজ্যের সমস্ত ধরনের চাকরির আবেদন জানাতে পারবেন এখান থেকে। দীর্ঘদিন ধরে রাজ্য সরকার এমন একটি প্রকল্পের পরিকল্পনা করছিলেন যেখান থেকে সমস্ত ধরনের চাকরি সব ব্যবস্থা করা হবে। অবশেষে রাজ্য সরকার নতুন এই প্রকল্পের মাধ্যমে নতুন করে রাজ্যবাসী এক নতুন কর্মদিশার পথ দেখাবে।


OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment