বিরাট সুখবর! অবশেষে রাজ্যে 45 হাজার শুন্য পদে SSC কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত করল SSC দপ্তর | Govt Job Recruitment 2022

 

সারা দেশের সকল বেকার চাকরিপ্রার্থীদের জন্য আজ আবারও আমরা নতুন করে একটি দপ্তরে হাজার হাজার শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি নিয়ে হাজির হয়েছি। দীর্ঘদিন ধরে এই রাজ্যে চলছিল জল্পনা অবশেষে জল্পনার অবসান ঘটিয়ে ফাইনালি বিজ্ঞপ্তি প্রকাশিত করল SSC দপ্তর। দীর্ঘদিন ধরে চাকরিপ্রার্থীরা তাদের পড়াশোনাও শেষ করে এই চাকরির জন্য অপেক্ষারত রয়েছে বছরের পর বছর। অবশেষে সমস্ত জল্পনা ও প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্রায় ৪৫ হাজার শুন্য পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গেল এবং সরাসরি অনলাইনেও আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আজ আমরা আপনাদের সঙ্গে যে নিয়োগের বিষয়ে আলোচনা করতে চলেছি তা হল SSC মাধ্যমে ৪৫,০০০ শূন্যপদে  বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। দীর্ঘদিন ধরেই চাকরিপ্রার্থীরা এখানে প্রস্তুতি নিচ্ছেন এবং এই চাকরি সম্বন্ধে সকলেই ওয়াকিবহল। এই চাকরিতে নারী পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাই আর সময় নষ্ট না করে এই বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের সুযোগ হাতছাড়া না করে আজই আবেদন করে ফেলুন। আর কিভাবে আবেদন করবেন, কত বছর বয়স পর্যন্ত আবেদন করতে পারবেন, কত তারিখ পর্যন্ত আবেদন করা যাবে এই সব বিষয়ে বিস্তারিত ভাবে জানতে আমাদের এই প্রতিবেদনটি মন দিয়ে শেষ পর্যন্ত পড়ুন। নীচে এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

আবেদন পদ্ধতি:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে সম্পূর্ণ ভাবে SSC এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। আর তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

• একবারে শুরুতে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে ক্লিক করে অথবা মোবাইল বা ল্যাপটপ এর google search box এ search করুন।

• এরপর ওয়েবসাইট খুললেই সবার আগে আপনার নিজের কিছু প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

• রেজিস্ট্রেশন হয়ে গেলে পরে আপনাকে এই দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করুন।

• Login হয়ে গেলে অ্যাপ্লিকেশন ফর্মের হয় আকারে window open হবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি টাইপ করে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

• এরপর ফর্মের মধ্যে ফটো লাগানোর জন্য এবং সিগনেচার করার জন্য যে জায়গা দেওয়া আছে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটোর ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচারের ছবি তুলে স্ক্যান করে আপলোড করে দিন।

• এরপর আপনার মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও কোনো উচ্চশিক্ষার ডকুমেন্টস থাকলে সেই সব গুলির ছবি তুলে স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে সাবমিট করতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

• দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

• মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা। তবে কারোর যদি আরও বেশি শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে তাকে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট ও স্ক্যান করে আপলোড করতে হবে।

• এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

•আবেদন মূল্য হিসেবে সাধারণ প্রার্থীরা আবেদন করার সময় ১০০ টাকা করে অনলাইনে পেমেন্ট করবেন। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের ও মহিলাদের কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

ssc মাধ্যমে SSC কর্মী নিয়োগ করার জন্য প্রকাশিত হওয়া অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী এখানে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অবশ্যই যে কোনো সরকারি বোর্ড থেকে নুন্যতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ১৮-২৩ বছরের মধ্যে। তবে SC, ST প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে সপ্তম পে কমিশন অনুযায়ী প্রতি মাসে  ২১,৭০০-৬৯,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

নিয়োগ পদ্ধতি:-

SSC এর তরফে প্রকাশিত SSC পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর প্রথমে তাদের একটি ১০০ নম্বরের পরীক্ষার জন্য ডাকা হবে যেখানে ১০০ টি MCQ টাইপ প্রশ্ন থাকবে আর তার জন্য ১ ঘন্টা ৩০ মিনিট সময় দেওয়া হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের নামের একটি শর্টলিস্ট তৈরি করে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ ফিজিক্যাল ও মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদেরকে একটি ডকুমেন্টস ভেরিফিকেশন ও ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। সবশেষে এই তিন ধাপের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি তালিকা তৈরি করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের পোস্টের মাধ্যমে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে স্টাফ সিলেকসান কমিশন।

আবেদনের জন্য নির্ধারিত সময় সীমা:-

SSC কমিশনের মাধ্যমে সারা দেশ জুড়ে ৪৫,০০০ হাজার  শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৭/১০/২০২২ তারিখ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে ।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment