পশ্চিমবঙ্গের জেলায় জেলায় মিড ডে মিল প্রকল্পে কর্মী নিয়োগ | WB Mid-Day-Meal Prakalpa DEO Recruitment

 

পশ্চিমবঙ্গ সরকারের নারী ও শিশু কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের প্রতিটি জেলার ব্লক অফিস গুলিতে মিড ডে মিল প্রকল্পে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে। করোনা চলাকালীন দীর্ঘ ২ বছর সমস্ত সরকারি দপ্তর গুলিতে কোনো রকম নিয়োগ প্রক্রিয়া না হওয়ায় সারা রাজ্য তথা সারা দেশ জুড়ে বেকারত্বের গ্ৰাফ যখন ক্রমশ উর্ধ্বমুখী হচ্ছিল ঠিক সেই সময় পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতেই এক এক করে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তর থেকে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রতিটি বেকার যুবক যুবতীকে বেকারত্বের দম বন্ধ করা পরিস্থিতি থেকে মুক্তি দিয়ে বেশ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলতে সাহায্য করেছে। আর ঠিক সেই ভাবেই রাজ্য সরকারের নারী ও শিশু কল্যাণ দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত এই বিজ্ঞপ্তিও পশ্চিমবঙ্গের প্রতিটি বেকার যুবক যুবতীর জন্য অত্যন্ত আনন্দদায়ক হবে বলে আমাদের বিশ্বাস। আর যেহেতু সারা রাজ্যের প্রতিটি জেলার প্রতিটি ব্লক অফিসে এই দপ্তরের পক্ষ থেকে কর্মী নিয়োগ করা হচ্ছে তাই পশ্চিমবঙ্গের যে কোনো জায়গায় স্থায়ীভাবে বসবাসকারী সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ নারী ও শিশু কল্যাণ দপ্তরের পক্ষ থেকে মিড ডে মিল প্রকল্পে রাজ্যের প্রতিটি জেলার বিভিন্ন ব্লক অফিস গুলিতে ডেটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

আবেদন পত্র জমা করার পদ্ধতি:-

রাজ্য সরকারের নারী ও শিশু কল্যাণ দপ্তরের পক্ষ থেকে প্রকাশিত হওয়া ডেটা এন্ট্রি অপারেটর পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করতে হবে। তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) সর্বপ্রথম আপনাকে আমাদের এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন Option থেকে নোটিফিকেশন টি ডাউনলোড করে নিন। 

২) এরপর সেই নোটিফিকেশনের ৪-৫ নম্বর পৃষ্ঠা জুড়ে যে অ্যাপ্লিকেশান ফরম্যাট টি দেওয়া আছে সেটির একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিন। অথবা এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.jalpaiguri.gov.in এ গিয়ে সেখান থেকেও আবেদন পত্র ডাউনলোড করে প্রিন্ট আউট বের করে নিতে পারেন।

৩) এবারে এই ফর্মে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এবারে এই ফর্মের মধ্যে নির্ধারিত স্থানে প্রথমে আপনার নিজের একটি পাসপোর্ট সাইজের ফটো ভালো করে আঠা দিয়ে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৫) এরপর আপনার নিজের যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৬) এরপর পূরণ করা আবেদন পত্র সহ এই সবকিছু একটা খামে ভরে খামের উপর ঠিকানা লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট স্থানে স্পীড পোস্টের মাধ্যমে অথবা নিজে গিয়ে জমা করে দিন।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদন পত্র জমা করার সময় তার সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড এবং ভোটার কার্ডের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) আবেদনকারীর নিজের যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর সেগুলি বিচার করে তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট প্রকাশ করা হবে। যেটি আপনারা এই দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে দেখতে পাবেন। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ই-মেইল করে বা পোস্টের মাধ্যমে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এবং কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। ইন্টারভিউ হয়ে গেলে প্রার্থীদের পারফরম্যান্স অনুযায়ী একটি তালিকা তৈরি করে সেই তালিকায় থাকা প্রার্থীদের মধ্যে যারা যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা, বয়স ও বেতনের পরিমাণ:-

এই দপ্তরের পক্ষ থেকে ডেটা এন্ট্রি অপারেটর পদে কর্মী নিয়োগের জন্য প্রকাশিত বিজ্ঞপ্তির অফিসিয়াল নোটিফিকেশন অনুযায়ী চাকরির জন্য আবেদনকারী প্রতিটি চাকরিপ্রার্থীকে অতি অবশ্যই যে কোনো সরকারি কলেজ থেকে যে কোনো বিষয় নিয়ে গ্ৰাজুয়েশান ডিগ্ৰি পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটারে বেসিক নলেজ থাকতে হবে। এবং সংশ্লিষ্ট পদে কমকরে ২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।  এছাড়াও কম্পিউটারে মিনিটে অন্তত পক্ষে ৩০ টি বাংলা ও ইংরেজি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে। এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার ১/০১/২০২২ অনুযায়ী ১৮-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৩,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন পত্রের জমা করার সময় সীমা ও ঠিকানা:-

এই দপ্তরে চাকরির জন্য অফলাইন আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১২/১২/২০২২ বিকেল ৫ টা পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠিয়ে দিন। কারন নির্ধারিত সময় সীমা পেরিয়ে যাওয়ার পর প্রেরন করা আবেদন পত্র গ্ৰাহ্য হবে না। আবেদন পত্র পাঠানোর ঠিকানা টি হল-

           To,

           The Block Development Officer

            Banarhat Development Block

            P.O- Banarhat, Dist- Jalpaiguri

            Pin- 735202


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment