27000 টাকা বেতনে টাকা ছাপানো দপ্তরে প্রচুর গ্রুপ সি কর্মী নিয়োগ | Govt Group-C Job Recruitment 2022

 

আপনি যদি ভারতের যে কোনো রাজ্যে স্থায়ীভাবে বসবাসকারী একজন বেকার চাকরিপ্রার্থী হয়ে থাকেন এবং স্থায়ী গ্ৰুপ সি পদে মাসিক মোটা অংকের বেতনের একটি চাকরির সন্ধানে থেকে থাকেন তাহলে আজ আমাদের পত্রিকার তরফ থেকে পরিবেশিত এই বিজ্ঞাপনটি আপনার কাছে অত্যন্ত আনন্দদায়ক হতে চলেছে বলে আশা করা হচ্ছে। ভারত সরকারের অধীনে থাকা দেশের প্রত্যেকটি কারেন্সি নোট প্রেস এ বিভিন্ন ধরনের  গ্ৰুপ সি শূন্যপদে অসংখ্য কর্মী নিয়োগ করা হচ্ছে। আর যেহেতু সারা দেশ জুড়ে এই শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে তাই ভারতের যে কোনো জায়গা থেকে সকল শিক্ষিত নারী পুরুষ উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আর এই সব গ্ৰুপ সি শূন্যপদ গুলিতে চাকরি করার জন্য যারা শেষ পর্যন্ত নির্বাচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করার পর শুরুতে ২৭,৬০০ টাকা করে প্রতি মাসে বেতন দেওয়া হবে। এবং কিছু বছর পর এই বেতনের পরিমাণ বেড়ে ৯৫,৯১০ টাকা হবে। নীচে এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদ গুলির নাম:-

 Security Printing and Minting Corporation Of India Limited(SPMCIL) এর পক্ষ থেকে সারা দেশের বিভিন্ন স্থানে গড়ে ওঠা কারেন্সি নোট প্রেস গুলিতে বিভিন্ন ধরনের  গ্ৰুপ সি শূন্যপদে বিপুল সংখ্যক কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

• Supervisor (Technical Operation Printing)

• Supervisor (Technical Operation Electrical)

• Supervisor (Technical Operation Electronics)

• Supervisor (Technical Operation Mechanical)

• Supervisor (Technical Operation Air Conditioning)

• Supervisor (Environment)

• Supervisor (Information Technology)

• Junior Technician (Printing/Control)

শিক্ষাগত যোগ্যতা, বয়স সীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলির মধ্যে যে ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা হল-

Supervisor (Technical Operation Printing)-

এই পদের জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে Printing বিভাগে ফার্স্ট ক্লাস পেয়ে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। অথবা Printing বিভাগে B.Tech/B.E/B.SC কোর্স পাস করে থাকলেও এই পদের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। তবে রিজার্ভ ক্যাটাগারির প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৭,৬০০-৯৫,৯১০ টাকা অবধি বেতন দেওয়া হবে।

Supervisor (Technical Operation Electrical)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে যে কোনো সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে Electrical বিভাগে ফার্স্ট ক্লাস পেয়ে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। অথবা Electrical বিভাগে B.Tech/BE/B.SC কোর্স পাস করে থাকলেও এই পদের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রেও আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। তবে রিজার্ভ ক্যাটাগারির প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদেরও চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৭,৬০০-৯৫,৯১০ টাকা অবধি বেতন দেওয়া হবে।

Supervisor (Technical Operation Electronics)- এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীকে অবশ্যই যে কোনো সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে Electronics বিভাগে ফার্স্ট ক্লাস পেয়ে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। অথবা Electronics বিভাগে B.Tech/BE/B.SC কোর্স পাস করে থাকলেও এই পদের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রেও আবেদনকারী প্রার্থীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। তবে রিজার্ভ ক্যাটাগারির প্রার্থীরা নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদেরও চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ২৭,৬০০-৯৫,৯১০ টাকা অবধি বেতন দেওয়া হবে।

Junior Technician (Printing/Control)- এই পদে চাকরির জন্য আবেদন করার ক্ষেত্রে আবেদনকারীকে যে কোনো সরকার স্বীকৃত পলিটেকনিক কলেজ থেকে Machine minder/Offset Printing/Plate making এ Full time ITI কোর্স Complete করে থাকতে হবে। এই পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-২৫ বছরের মধ্যে। তবে রিজার্ভ ক্যাটাগারির প্রার্থীরা সরকারি নিয়মানুযায়ী বয়সের ছাড় পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৮,৭৮০-৬৭,৩৯০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

         এছাড়াও উপরিউক্ত আরো যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে কোন ক্ষেত্রে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা আপনারা আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে পড়লে সেখান থেকেই জানতে পারবেন।

আবেদন প্রক্রিয়া:-

Security Printing and Minting Corporation Of India Limited(SPMCIL) এর তরফ থেকে উল্লেখিত যে সব গ্ৰুপ সি শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হচ্ছে তার প্রতিটির ক্ষেত্রেই আবেদনকারীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং যেভাবে করতে হবে তা হল-

• প্রথমে আমাদের এই বিজ্ঞপ্তির একেবারে নীচের দিকে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্ক টিতে ক্লিক করতে হবে।

• এরপর এই দপ্তরের ওয়েবসাইট খুললে সবার আগে সেখানে নিজের কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

• রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে এই দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করুন।

• Login হয়ে গেলে একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি টাইপ করে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

• এরপর আপনার নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো এবং আগে থেকে করে রাখা একটি সিগনেচারের ছবি তুলে স্ক্যান করে ফর্মের মধ্যে নির্দিষ্ট স্থানে আপলোড করে দিন।

• এবং সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর ছবি তুলে স্ক্যান করে ফর্মের নির্দিষ্ট স্থানে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই আপনার অ্যাপ্লিকেশন হয়ে যাবে।

• অ্যাপ্লিকেশান ফর্ম সাবমিট করা হয়ে গেলে  একটি সাদা A4 সাইজ পেপারে এর প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিন।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দেওয়ার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

• আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

• সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

• এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

• কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

• জেনারেল ক্যাটাগরির প্রার্থীদের ক্ষেত্রে ৬০০ টাকা এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীদের ক্ষেত্রে ২০০ টাকা করে আবেদন মূল্য হিসেবে অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এই দপ্তরের প্রতিটি পদের ক্ষেত্রেই অনলাইন আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রার্থীদের একটি করে ২০০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদের একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সংশ্লিষ্ট পদ গুলিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ২৬/১১/২০২২ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১৬/১২/২০২২ পর্যন্ত। তাই আর দেরি না করে দ্রুত আবেদন করে ফেলুন। 

         আর এই রকমই আরও সব নতুন নতুন প্রকল্প বা চাকরির আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে থাকুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment