মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গে 38,926 শুন্য পদে পোস্ট অফিসে GDS নিয়োগ | WB Post Office GDS Recruitment 2023

 

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য বিরাট বড় সুখবর। দীর্ঘদিন পর পশ্চিমবঙ্গের বিরাট বড় নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। কোনরকম লিখিত পরীক্ষা ছাড়া বা কোনরকম ইন্টারভিউ ছাড়াই সরাসরি এখানে নিয়োগ করা হবে অর্থাৎ আপনি যদি মাধ্যমিক পাশ করে থাকেন তাহলে এখানে আবেদন করলেই আপনার চাকরি হওয়ার প্রবল সম্ভবনা। বর্তমানে চাকরির পরিস্থিতি খুবই খারাপ এই অবস্থায় রাজ্যের বেকার যুবক-যুবতীদের পক্ষে কোনো ভালো চাকরির মাধ্যমে নিজেকে সুপ্রতিষ্ঠিত করে তোলার স্বপ্ন হয়তো এবার সত্যি হতে যাচ্ছে। দীর্ঘদিন ধরে রাজ্যে বিরাট বড় নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ পায়নি, তবে নতুন এই বিজ্ঞপ্তি চাকরিপ্রার্থীদের মনে আশার সঞ্চার জোগাবে। নতুন বছরের শুরুতেই আমাদের রাজ্যের ডাক বিভাগ তথা ভারতীয় পোস্ট অফিসের পক্ষ থেকে এমন এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে যা শুনলে এই হতাশার মাঝেও মানুষের মনে খানিকটা আশার আলো উদিত হবে। দীর্ঘ প্রায় কয়েক বছর হয়ে গেল ডাক বিভাগের পক্ষ থেকে কোনো রকম নিয়োগ প্রক্রিয়া অনুষ্ঠিত হয়নি। এই দীর্ঘ সময়ের ব্যবধান শেষে আবারো আজ ডাক বিভাগের পক্ষ থেকে নতুন করে  নিয়োগ প্রক্রিয়া করা হচ্ছে। এখানে প্রায় 38 হাজার শূন্য পদ রয়েছে যেগুলিতে মাধ্যমিক পাশ থেকে শুরু করে উচ্চশিক্ষিত প্রার্থীরা, নারী থেকে শুরু করে পুরুষ সকলেই আবেদন করার যোগ্য। তাই অযথা আর সময় নষ্ট না করে চলুন আমরা আজকে এই নিয়োগের বিষয়ে সমস্ত খুঁটিনাটি জেনে নিই।

বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ: 06/01/2023

পদের নাম: মূলত মাধ্যমিক পাশে সকলের সুপরিচিত চাকরি এবং নিজের এলাকায় চাকরি যেটি পশ্চিমবঙ্গের প্রত্যেকটি জেলা থেকেই নিয়োগ করা হবে। এখানে যে পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেটি হল WB GDS ।

শিক্ষাগত যোগ্যতা: যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তাদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস। মাধ্যমিক পাস সমস্ত চাকরি প্রার্থীরাই অর্থাৎ পুরুষ মহিলা সকলেই এখানে আবেদন জানানোর সুযোগ পাবেন।

বয়স: এখানে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা এখানে বয়সের ছাড় পাবেন। OBC চাকরি প্রার্থীরা এখানে তিন বছর বয়সের ছাড় পাবেন এবং SC/ST চাকরি প্রার্থীরা এখানে অতিরিক্ত পাঁচ বছর বয়সের ছাড় পাবেন।

মোট শূন্যপদ: সব মিলিয়ে এখানে মোট ৩৮৯২৬ টি শূন্যপদ রয়েছে।

আবেদন পদ্ধতি
ভারতীয় ডাক বিভাগের উপরোক্ত বিভিন্ন পদগুলিতে আবেদনের ইচ্ছুক প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। এখানে অনলাইনে আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি তবে অফিসিয়াল বিজ্ঞপ্তি অনুযায়ী জানানো হয়েছে ২৩ শে জানুয়ারি থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়ার শুরু হবে। এখানে আবেদন করতে গেলে নিম্নলিখিতভাবে আবেদনের জন্য এগোতে হবে –

১. প্রথমে তাদেরকে ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট https://indiapostgdsonline.gov.in/ এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। যারা আগে থেকেই রেজিস্ট্রেশন করে রেখেছেন তাদের নিজস্ব ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে নিজের নিজের একাউন্টে লগইন করতে হবে।

২. এরপর চাকরিপ্রার্থীদের রাজ্যের নাম ছিল করতে হবে। 

৩. তারপর প্রার্থীরা একটি আবেদন পত্র দেখতে পাবেন। এই আবেদন পত্রে নিজেদের সমস্ত প্রয়োজনীয় তথ্যাদি ভালোভাবে পূরণ করে Next বাটনে ক্লিক করবেন।

৪. এরপর নিজের সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে সেগুলোকে আপলোড করতে হবে।

৫. তারপর Next বাটনে ক্লিক করে পেমেন্ট পেজে এসে নির্দিষ্ট আবেদন ফি দিয়ে অ্যাপ্লিকেশনটি সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। প্রয়োজনবশত প্রার্থীরা তাদের আবেদনের একটি করে প্রিন্ট আউট বের করে নিতে পারেন।

কি কি ডকুমেন্টস দরকার হবে ?

এইখানে আবেদনের জন্য আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার সময় প্রার্থীদেরকে যে সমস্ত নথিপত্র গুলি সঙ্গে রাখতে হবে সেগুলি হল –

১. এক কপি রঙিন এবং রিসেন্ট পাসপোর্ট সাইজ ছবি ও সাথে নিজের সিগনেচার।

২. ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড ।

৩. সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রয়োজনীয় নথিপত্র সমূহ।

৪. মাধ্যমিক পাস মার্কশিট ও সার্টিফিকেট।

৫. জাতি গত শংসাপত্র যদি থাকে।

৬. মাধ্যমিকের এডমিট কার্ড

নিয়োগ পদ্ধতি:-

বিশেষ সুবিধা হল এখানে চাকরিপ্রার্থীদের কোনরকম লিখিত পরীক্ষাও দিতে হবে না এবং চাকরিপ্রার্থীদের এখানে কোন ইন্টারভিউ দিতে হবে না। চাকরি প্রার্থীরা এখানে আবেদন করার পরে তাদের মেরিট লিস্ট তৈরি করা হবে এবং লিস্ট অনুযায়ী চাকরিপ্রার্থীদের নাম ধরে ধরে ডকুমেন্ট ভেরিফিকেশন করে নিয়োগ দেওয়া হবে। অর্থাৎ বিরাট বড় সুযোগ এখানে চাকরি পাওয়ার। যারা মাধ্যমিক পাস করে রয়েছেন সকলেই এখানে আবেদন করতে পারেন।

বেতন কাঠামো:-
যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে চাকরি পাবেন তাদের কেন্দ্রীয় বেতন কাঠামো অনুযায়ী বেতন দেওয়া হবে। চাকরি পেলে চাকরিপ্রার্থীদের প্রতি মাসে 18,000/- টাকা থেকে 25,000/- টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

আবেদনের উল্লেখযোগ্য তারিখ: ইতিমধ্যেই এখানে অফিশিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে ৬/১/২০২৩ তারিখে। বিজ্ঞপ্তি অনুযায়ী জানানো হয়েছে এখানে প্রতিটি ডিভিশন এর অফিসিয়াল ওয়েবসাইটে ২৩-১-২০২৩ তারিখে নোটিফিকেশন প্রকাশ করা হবে এবং তখন থেকেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে।


OFFICIAL NOTICE: CLICK HERE
OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment