রাজ্যের জেলায় জেলায় কৃষি দপ্তরে শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে DEO পদে কর্মী নিয়োগ | Agriculture Development DEO Recruitment

আবারও সমগ্ৰ পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে একটি বিশাল বড় সুসংবাদ। পশ্চিমবঙ্গ কৃষি দপ্তরের পক্ষ থেকে রাজ্যের কয়েকটি জেলায় কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের ভিত্তিতে কিছু সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিশদে বুঝিয়ে বলা হল।

নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গ কৃষি দপ্তরের নিয়ন্ত্রনাধীন পুরুলিয়া জেলার Office of the Deputy Diarector of Agriculture(SC), KRVP & Project Manager, Watershed Cell cum Data Center এ কিছু সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Data Entry Operator

• Technical Expert(Livelihood)

• WDT(Engineering)

• WDT(Livelihood)

• WDT(Social Welfare)

• WDT(Micro Enterprises)

শিক্ষাগত যোগ্যতা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা হল-

Data Entry Operator-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে সঙ্গে Computer Application, Web based application এবং Computer Software এর বিষয়ে ভালোভাবে জ্ঞান থাকতে হবে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৭,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Technical Expert(Livelihood)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Agriculture/Horticulture/Animal Husbandry/Forestry তে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়া কোনো আবেদনকারীর যদি সংশ্লিষ্ট পদে অন্তত পক্ষে ২/৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকে এছাড়াও Management and Mitigation of draught, Climatic and other Assosiated Risks এবং Computer Skills থাকে তাহলে এক্ষেত্রে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

WDT(Engineering)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Civil Engineering/Agriculture Engineering/Hidrology তে ডিগ্ৰি কোর্স Complete করে থাকতে হবে অথবা ৩ বছরের অভিজ্ঞতা সহ Civil Engineering এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এক্ষেত্রে কোনো আবেদনকারীর যদি কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকে এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

WDT(Livelihood)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Agriculture/Forestry/Plant Science/Animal Science এ গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এক্ষেত্রেও কোনো আবেদনকারীর যদি কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকে এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

WDT(Social Welfare)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Rural Development/Social Welfare/Social Science/Agriculture Economics এ ডিগ্ৰি কোর্স Complete করে থাকতে হবে। এক্ষেত্রেও কোনো আবেদনকারীর যদি কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকে এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

WDT(Micro Enterprises)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Commerce/Economics/Rural Management এ গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এক্ষেত্রেও কোনো আবেদনকারীর যদি কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকে এবং সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

       উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনের জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৬৫ বছরের মধ্যে।

আবেদন প্রক্রিয়া:-

উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে অথবা Google Search box এ https://purulia.nic.in অথবা https://purulia.gov.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে আপনার নিজের নাম, বাবার নাম বা স্বামীর নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে এবং যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করতে ইচ্ছুক সেটিকে এবং তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতাকে সিলেক্ট করে Ok করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর এক এক করে সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৬) সবশেষে এই পূরণ করা আবেদন পত্রের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন ইন্টারভিউয়ের সময় এটি সঙ্গে করে নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি ও স্নাতকোত্তর ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৫) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

৮) PPO নম্বর লেখা প্রমান পত্রের অরিজিনাল কপি স্ক্যান করা।

নিয়োগ পদ্ধতি:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডেকে নেওয়া হবে। এই ইন্টারভিউতে প্রাপ্ত নম্বর ও ওয়ার্ক এক্সপিরিয়েন্সের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

এখানে অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই আজ অর্থাৎ ১৭/০৩/২০২৩ থেকে শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ৩০/০৩/২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা এই নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন এবং এই রকমই আরও সব নতুন নতুন চাকরি ও প্রকল্পের কারেন্ট আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে যুক্ত হন। 


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW : CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment