মাধ্যমিক পাশে রাজ্যে স্বাস্থ্য দপ্তরে ইন্টারভিউয়ের মাধ্যমে গ্ৰুপ সি ও ডি পদে কর্মী নিয়োগ | WB Group-C Group-D Recruitment

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন মাধ্যমিক পাস বা তার চেয়েও বেশি উচ্চশিক্ষিত বেকার চাকরিপ্রার্থী? দীর্ঘদিন ধরে লেখাপড়া শেষ করে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তরে বিভিন্ন ধরনের চাকরির জন্য কম্পিটিটিভ পরীক্ষা দিয়েছেন কিন্তু সেখানে প্রচুর সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করার কারণে আজ পর্যন্ত কম্পিটিশন করে সফল হতে পারেননি? তাই কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে একটি ভালো সরকারি চাকরির সন্ধানে রয়েছেন? তাহলে ধরে নিন সেই ধরনের চাকরির খোঁজ আপনি পেয়ে গেছেন। কারন পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত এখানে চাকরি করার জন্য নির্বাচিত হবেন তাদেরকে মাসিক মোটা বেতনের চাকরিতে নিয়োগ করবে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর। তাহলে চলুন আর সময় নষ্ট না করে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

শূন্যপদ গুলির নাম:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের Chief Medical Officer এর অফিসে বেশ কিছু সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ ও ‘সি’ সহ অন্যান্য কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। এখানে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• Sanitary Attendant

• Hospital Attendant

• Lower Division Clerk

• Block Public Health Manager

• Staff Nurse (Polyclinic)

• Staff Nurse (U-HWC)

• Accountant

• Audiologist

• Audiometric Assistant

• Audiologist

• Medical Officer(U-HWC)

• Specialist (Medicine)

• Specialist (Paediatrics)

• Specialist (G&O)

• Specialist (Opthalmologist)

• Instructor for the Young Hearing Inspired Children

শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে পদ বিশেষে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Sanitary Attendant-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে ন্যুনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে । এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৯ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Hospital Attendant-

এই পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কেও ন্যুনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট পদে যে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৯ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদেরকেও প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Block Public Health Manager-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Life Science এ B.Sc পাস করে থাকতে হবে। এছাড়াও Management এ পোস্ট গ্ৰ্যাজুয়েশান ডিগ্ৰি বা ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও MS Office এর বিষয়ে দক্ষতা থাকতে হবে। এক্ষেত্রে কোনো আবেদনকারী যদি Life Science এ M.Sc পাস করে থাকেন এবং Public Health এ কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ২১ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৩৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Staff Nurse (Polyclinic)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Indian Nursing Council/West Bengal Nursing Council অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে B.Sc/GNM নার্সিং ট্রেনিং Complete করে থাকতে হবে। এছাড়াও পশ্চিমবঙ্গের একজন স্থায়ী নাগরিক হতে হবে সেইসঙ্গে স্থানীয় ভাষায় পারদর্শী হতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Medical Officer(U-HWC)-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Medical Council Of India/National Medical Commision এর অধীনে থাকা যে কোনো প্রতিষ্ঠান থেকে MBBS ডিগ্ৰি Complete করে থাকতে হবে। সেইসঙ্গে অতি অবশ্যই Compulsory Rotatory Internship complete করে থাকতে হবে। এছাড়াও কম্পিউটারের বিষয়ে জ্ঞান থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ২১ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ৬০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

       এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেখান থেকে পড়ে জেনে নিন।

আবেদন প্রক্রিয়া:-

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে রাজ্যের Chief Medical Officer এর অফিসের অধীনে উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তা যেভাবে করতে হবে তা হল-

 

১) প্রথমে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.wbhealth.gov.in এ প্রবেশ করতে হবে। 

২) তারপর সেখানে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর এক এক করে যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

        অনলাইনের মাধ্যমে আবেদন করার পর আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে তার ১৮-১৯ নম্বর পৃষ্ঠায় যে অ্যাপ্লিকেশান ফরম্যাট দেওয়া রয়েছে সেটির একটি সাদা A4 সাইজ পেপারে প্রিন্ট আউট বের করে সেটিকে ফিলাপ করে এবং যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। এরপর এই পূরন করা অ্যাপ্লিকেশান ফর্ম সহ সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি গুলির ছবি তুলে একসাথে একটি ফাইল তৈরি করে অফিসিয়াল নোটিফিকেশনে যে পদের জন্য যে ই-মেইল আইডি দেওয়া হয়েছে সেই ই-মেইল আইডি তে নির্ধারিত সময়ের মধ্যে পাঠিয়ে দিতে হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি সহ অন্যান্য সব শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর, কম্পিউটার স্কিল টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

এখানে অনলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ২৭ শেষ মার্চ ২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment