উচ্চমাধ্যমিক পাসে রাজ্যের লাইব্রেরীতে প্রচুর সংখ্যক গ্ৰুপ-সি কর্মী নিয়োগ, বেতন 22,700 টাকা | WB Librarian Recruitment 2023

আপনি কি একজন বেকার চাকরিপ্রার্থী? উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় রাজ্য সরকারের স্থায়ী পদে মাসিক উচ্চ বেতনের একটা চাকরির সন্ধানে রয়েছেন? তাহলে এই প্রতিবেদনটি মনযোগ সহকারে পড়ুন। রাজ্যে জেলা ভিত্তিক লাইব্রেরিতে প্রচুর সংখ্যক শূন্যপদে গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগ হতে চলেছে। এখানে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় স্থায়ী পদে মাসিক উচ্চ বেতনে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। সুতরাং এই সুযোগকে কোনোভাবেই হাতছাড়া না করে দ্রুত আবেদন করে ফেলুন। আর শূন্যপদের নাম, আবেদন পদ্ধতি, আবেদন শুরু ও শেষের তারিখ ইত্যাদির বিষয়ে জানতে আমাদের সঙ্গে থাকুন। 

নিয়োগকারী প্রতিষ্ঠান:-

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত রাজ্যের ডিস্ট্রিক্ট লাইব্রেরী অথরিটির পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেক্ষেত্রে জেলা ভিত্তিক গ্ৰামীন লাইব্রেরীতে কর্মী নিয়োগ নেওয়া হবে। 

শূন্যপদ সম্পর্কিত বিবরণ

শূন্যপদের নাম:-

এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে রাজ্যে জেলা ভিত্তিক গ্ৰামীন লাইব্রেরীতে Librarian পদে কর্মী নিয়োগ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

এখানে Librarian পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তার পাশাপাশি Library and Information Science এর কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। তবে কোনো আবেদনকারী যদি Library and Information Science এ বা এই ধরনের কোনো বিষয়ে ব্যাচেলর ডিগ্ৰি Complete করে থাকেন তাহলে তিনিও এক্ষেত্রে আবেদনের যোগ্য। এছাড়াও আবেদনকারীর কম্পিউটার নলেজ থাকাটা অত্যন্ত জরুরি এবং সেইসঙ্গে তাকে বাংলা ভাষায় পারদর্শী হতে হবে।

নির্ধারিত বয়সসীমা:-

উল্লেখিত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

মাসিক বেতনের পরিমাণ:-

সংশ্লিষ্ট পদে নিযুক্ত কর্মীদের চাকরিতে নিয়োগ করার পর শুরুতে প্রতি মাসে ২২,৭০০ টাকা করে বেতন দেওয়া হবে। তারপর সেই বেতনের পরিমাণ বৃদ্ধি পেয়ে ৫৮,৫০০ টাকা পর্যন্ত হবে।

আবেদন করার নিয়মাবলী:-

এক্ষেত্রে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য google search box এ সংশ্লিষ্ট ওয়েবসাইট https://lib.recruitmentmurshidabad.in টাইপ করে বা সরাসরি এই প্রতিবেদনের একেবারে নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করেও আবেদন করতে পারবেন। এবং তা যেভাবে করতে হবে তা হল-

* ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন। 

* রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে দেওয়া User Id ও Password দিয়ে Login করুন।

* তারপর অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মের আকারে একটি নতুন পেজ খুলবে সেখানে নির্দিষ্ট স্থানে সঠিক তথ্য বসিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলুন।

* সবশেষে সকল প্রয়োজনীয় ডকুমেন্টস সহ আপনার নিজের রঙিন পাসপোর্ট সাইজ ফটো ও সিগনেচারের স্ক্যান করে আপলোড করে সাবমিট করে দিন তাহলেই আবেদন প্রক্রিয়া শেষ।

* আবেদন হয়ে যাওয়ার পর ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট বের করে নিজের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় তথ্যাবলী:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় বেশ কিছু প্রয়োজনীয় তথ্য আপলোড করতে হবে।  সেগুলি হল-

* মাধ্যমিকের অ্যাডমিট বা আধার কার্ড স্ক্যান করা (বয়সের প্রমানপত্র হিসেবে)।

* ভোটার কার্ড/আধার কার্ড/পাসপোর্ট/প্যান কার্ড/ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা (ফটো আইডি প্রুফ হিসেবে)।

* মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি ও Library and Information Science এর কোর্স Complete করার সার্টিফিকেট স্ক্যান করা (শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র হিসেবে)।

* জাতিগত সংশাপত্র স্ক্যান করা (যদি থাকে)।

* কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

* আবেদনকারীর নিজের সিগনেচার স্ক্যান করা (নীল বা কালো কালির ডট পেনে করা)।

* কালার পাসপোর্ট সাইজ ফটো স্ক্যান করা (রিসেন্ট তোলা)।

আবেদনের সময়সীমা:-

রাজ্যের গ্ৰামীন লাইব্রেরীতে উল্লেখিত পদে কর্মী নিয়োগের জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর তা চলবে আগামী ১৫ ই জুন ২০২৩ রাত ১২ টা পর্যন্ত। 


OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment