IDBI ব্যাঙ্কে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ, মাসিক বেতন 34,000 টাকা

সারা ভারতের বেকার চাকরিপ্রার্থীদের জন্য Industrial Development Bank of India (IDBI) এর পক্ষ থেকে বিরাট নিয়োগের সুসংবাদ। সারা দেশ জুড়ে অসংখ্য শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে IDBI ব্যাঙ্ক। সংশ্লিষ্ট ব্যাঙ্কের অধীনে এই নিয়োগ কার্যের মাধ্যমে স্থায়ী পদে মাসিক উচ্চ বেতনে কর্মী নিয়োগ করা হবে। ভারতের যে কোনো প্রান্ত থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল যোগ্য চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। তবে তাকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে। নীচে এই নিয়োগ সম্পর্কিত যাবতীয় তথ্য যেমন শূন্যপদের নাম, আবেদন পদ্ধতি, প্রয়োজনীয় যোগ্যতা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

শূন্যপদের নাম ও সংখ্যা:-

IDBI ব্যাঙ্কের তরফ থেকে সারা দেশ জুড়ে গড়ে ওঠা ওই ব্যাঙ্কেরই বিভিন্ন শাখা গুলিতে Executive পদে কর্মী নেওয়া হবে। এক্ষেত্রে সারা দেশ মিলিয়ে মোট শূন্যপদ রয়েছে ৯২০ টি।

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

IDBI ব্যাঙ্কের অধীনে Executive পদে চাকরির জন্য আবেদন করতে আগ্ৰহী চাকরিপ্রার্থীদের যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে অন্তত পক্ষে ৫৫% নম্বর নিয়ে গ্ৰ্যাজুয়েশন পাস করে থাকতে হবে। তবে SC, ST, PWD শ্রেনীর প্রার্থীরা ৫০% নম্বর পেয়ে থাকলেই আবেদন করতে পারবেন। এছাড়াও আবেদনকারীদের কম্পিউটার ব্যাবহারে দক্ষ হতে হবে।

বয়সের মাপদন্ড:-

সংশ্লিষ্ট পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হওয়া দরকার সর্বনিম্ন ২০ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে। তবে SC, ST রা ৫ বছর, OBC রা ৩ বছর, PwBD রা ১০ বছর এবং Ex-Serviceman এ রা ৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

মাসিক বেতনের পরিমাণ:-

Executive পদের জন্য নির্বাচিত যোগ্য  প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রথম ১ বছর প্রতি মাসে ২৯,০০০ টাকা করে, তারপর দ্বিতীয় বছর প্রতি মাসে ৩১,০০০ টাকা করে এবং তৃতীয় বছর থেকে প্রতি মাসে ৩৪,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

IDBI ব্যাঙ্কের তরফে প্রকাশিত হওয়া সংশ্লিষ্ট শূন্যপদ টিতে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য নীচে দেওয়া স্টেপ গুলি ফলো করতে হবে-

১) সবার আগে IDBI ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট www.idbibank.in এ গিয়ে “Careers/Current Openings” এ ক্লিক করতে হবে। 

২) এরপর “Recruitment of Executives on Contract-2021” লিঙ্কটি Open হবে সেখান থেকে “Apply Online” অপশনে ক্লিক করতে হবে।

৩) এরপর যে নতুন পেজ খুলবে সেখান থেকে “Click Here For New Registration'” লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকে দেওয়া User Id ও Password দিয়ে Login করতে হবে।

৫) এরপর যে অনলাইন অ্যাপ্লিকেশন ফর্ম আসবে সেখানে নিজের নাম, বাবার নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, ই-মেইল আইডি, ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্মটিকে ফিলাপ করতে হবে।

৬) সবশেষে শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ বাকি সব প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে নির্ধারিত আবেদন মূল্য জমা দিয়ে সাবমিট করলেই আবেদন হয়ে যাবে।

৭) সবকিছু হয়ে গেলে ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্ম ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির একটি করে প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

নিয়োগ পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে অনলাইন টেস্ট, ডকুমেন্টস ভেরিফিকেশন ও মেডিকেল টেস্টের মাধ্যমে বেছে নেওয়া হবে। সেক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের একটি ১৫০ নম্বরের অনলাইন পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় যারা উত্তীর্ণ হবেন তাদেরকে ডকুমেন্টস ভেরিফিকেশন ও মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে। শেষ পর্যন্ত এই দুটি ধাপ মিলিয়ে পাওয়া নম্বরের ভিত্তিতে যোগ্য প্রার্থীদের বেছে নিয়ে চাকরিতে নিয়োগ করা হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদনের সময় যে সব প্রয়োজনীয় নথী গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) এডুকেশানাল প্রুফ হিসেবে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৬) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৭) পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৮) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

৯) লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করা।

১০) সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করা।

আবেদন মূল্যের পরিমাণ:-

সংশ্লিষ্ট পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে আবেদন মূল্য হিসেবে সাধারণ শ্রেনীর প্রার্থীদের ১০০০ টাকা করে এবং SC, ST, PWD শ্রেনীর প্রার্থীদের ২০০ টাকা করে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা:-

IDBI ব্যাঙ্কের তরফে প্রকাশিত Executive পদের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন করার শেষ তারিখ হল ৭/০৬/২০২৩।

OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE

Leave a comment