মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গে 12828 শূন্য পদে পোস্ট অফিসে GDS নিয়োগ | WB GDS RECRUITMENT 2023

 

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে মাধ্যমিক পাশে পশ্চিমবঙ্গের পোস্ট অফিসে ১২,৮২৮ শূন্য পদে গ্রুপ ডি তথা GDS পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যে সমস্ত চাকরি-প্রার্থী পশ্চিমবঙ্গের বাসিন্দা এবং দীর্ঘদিন ধরে সরকারি চাকরির খোঁজ করছেন তাদের জন্য এটি অবশ্যই বিরাট বড় একটি সুখবর। এখানে পুরুষ ও মহিলা সকল চাকরি-পাখিরাই আবেদন জানাতে পারবেন। ১৮ বছরের বেশি বয়স সমস্ত চাকরি-প্রার্থীরা এখানে আবেদন জানানোর সুযোগ পাবেন। দীর্ঘ কয়েক বছর পর অবশেষে পোস্ট অফিসে বিরাট বড় নিয়োগ করা হচ্ছে। যারা যারা এখানে চাকরি করতে ইচ্ছুক তারা অবশ্যই বিস্তারিতভাবে এই সুখবরটি জেনে নেবেন।

পদের নাম: এখানে মূলত যে পথে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেটি হল- গ্রামীণ ডাক সেবক (GDS) ।

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে হলে চাকরি নূন্যতম শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস। তবে যারা উচ্চশিক্ষিত তারাও এখানে আবেদন করতে পারবেন তবে কেবলমাত্র মাধ্যমিক পাস যোগ্যতায় গণ্য করা হবে।

মোট শূন্যপদ: সব মিলিয়ে এখানে মোট ১২৮২৮টি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। তবে এখানে ক্যাটাগরি অনুযায়ী শূন্য পদগুলো ভাগ করা রয়েছে যেগুলি হল-

General – 5,554 Posts

EWS – 1,004 Posts

OBC – 1,295 Posts

SC – 1,218 Posts

ST – 3,366 Posts

PWDA – 116 Posts

PWDB – 99 Posts

PWDC – 102 Posts

PWDDE – 74 Posts

নিয়োগ পদ্ধতি: এখানে কোনরকম লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হবে। যারা যারা এখানে আবেদন করবেন তাদের প্রথমে মেরিট লিস্ট তৈরি করা হবে এবং পরবর্তীকালে সেই অনুযায়ী চাকরিপ্রার্থীদের ইন্টারভিউ নিয়ে চাকরি দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

এখানে সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে যারা যারা এখানে আবেদন করবেন তাদের প্রথমে এই অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ভারতীয় ডাকবিভাগের অফিসিয়াল ওয়েবসাইট https://indiapostgdsonline.gov.in 

১) ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে রেজিস্ট্রেশন এর লিঙ্কে ক্লিক করে নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, জেন্ডার, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

২) রেজিস্ট্রেশন সম্পন্ন হলে ডাকবিভাগের তরফ থেকে যে User Id ও Password দেওয়া হবে তা দিয়ে Login করতে হবে।

৩) তারপর অনলাইন আবেদন পত্র আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে আবেদন পত্র পূরণ করতে হবে।

৪) সবশেষে শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সেইসঙ্গে আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন প্রক্রিয়া শেষ।

বয়সসীমা: এখানে আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১১/০৬/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতনের পরিমাণ:-

যারা যারা এখানে চাকরি পাবেন তাদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ১২,০০০/- টাকা থেকে ২৯,০০০/- টাকা পর্যন্ত।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদনের সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট বা আধার কার্ড স্ক্যান করা (বয়সের প্রমানপত্র হিসেবে)।

২) আধার কার্ড/ভোটার কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা (ফটো আইডি প্রুফ হিসেবে)।

৩) মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা (শিক্ষাগত যোগ্যতার প্রমাণ পত্র হিসেবে)।

৪) কাস্ট সার্টিফিকেট স্ক্যান করা (যদি থাকে)।

৫) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৬) আবেদনকারীর নিজের সিগনেচার স্ক্যান করা (নীল বা কালো কালির ডট পেন দিয়ে করা)।

৭) রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

আবেদন প্রক্রিয়া শুরু ও শেষের তারিখ:-

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত সংশ্লিষ্ট শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া আজ অর্থাৎ ২২/০৫/২০২৩ থেকে শুরু হয়েছে আর তা চলবে আগামী ১১/০৬/২০২৩ পর্যন্ত।

OFFICIAL NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

Leave a comment