বেকার যুবক যুবতীদের মাসে মাসে 2500 টাকা করে দেওয়া হচ্ছে, 18 বছরের বেশি বয়স হলেই টাকা পাবেন | WB Govt New Scheme

ভারতবর্ষে দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে বেকারের সংখ্যা সেই তুলনায় রাজ্যে সরকারি চাকরির অবস্থা খুবই খারাপ। এই পরিস্থিতিতে রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের মিলিত উদ্যোগে বেকার যুবক যুবতীদের মুখে হাসি ফোটাতে নতুন একটি প্রকল্প নিয়ে আসা হয়েছে। নতুন একটি প্রকল্পে রাজ্যের প্রত্যেকটি বেকার যুবক-যুবতীদের ২৫০০ টাকা করে দেওয়ার পরিকল্পনা শুরু হয়েছে। ১৮ বছরের বেশি বয়স হলে সকলেই এই প্রকল্পের মাধ্যমে টাকা পেয়ে যাবেন। এই আপডেটটি জানার পরে রাজ্যের বেকার যুবক-যুবতীদের মনে কিছুটা হলেও আশার সঞ্চয় জেগেছে। আপনি যদি একজন বেকার হয়ে থাকেন এবং আপনি যদি এই টাকা পেতে চান তাহলে অবশ্যই আপনাকে এই সুখবরটি শেষ পর্যন্ত পড়ে নিতে হবে।


প্রচুর ছাত্র ছাত্রী অনেক শিক্ষাগত যোগ্যতা অর্জন করেও কোনো ভালো চাকরি পাচ্ছেন না। বেকার হয়ে রয়েছেন ও হীনমন্যতায় ভুগছেন। তাই রাজ্য সরকার এবং কেন্দ্র সরকারের মিলিত ও যৌথ উদ্যোগে এবার বেকার যুবক-যুবতীদের মুখে হাসি ফোটাতে প্রত্যেককে ২৫০০ টাকা করে দেওয়া হচ্ছে। এই টাকার ৪০% দেওয়া হবে কেন্দ্রের তরফে এবং ৬০% দেওয়া হবে রাজ্যের তরফ থেকে। অর্থাৎ ১৫০০ টাকা দেবে রাজ্য সরকার এবং ১০০০ টাকা দেবে কেন্দ্র সরকার।

এখানে আবেদন করার প্রয়োজনীয় যোগ্যতা:

১.এখানে আবেদন করতে হলে মাধ্যমিক অথবা উচ্চ মাধ্যমিক পাস হতে হবে।

২.কোন সরকারি প্রতিষ্ঠানে চাকরি করলে এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না।

৩.এই প্রকল্পের টাকা পেতে হলে এক্সচেঞ্জ অফিসে নাম নথিভুক্ত করাতে হবে।

৪. এই প্রকল্পে আবেদন জানাতে হলে আবেদনকারীর বয়স অবশ্যই ১৮ বছরের বেশি হতে হবে।

৫. এখানে আবেদনকারীর পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে

কতদিন পর্যন্ত এই প্রকল্পের টাকা পাওয়া যাবে?
যতদিন পর্যন্ত না প্রার্থীরা কোন সরকারি চাকরি বা কোন কাজের সন্ধান করতে পারছেন ততদিন পর্যন্ত এই প্রকল্পের টাকা পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি:-এখানে যারা আবেদন জানাতে ইচ্ছুক তাদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এক্ষেত্রে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সমস্ত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করে নিতে হবে এবং আবেদন প্রক্রিয়ার সম্পূর্ণ হয়ে গেলে আবেদনপত্র প্রিন্ট আউট করে রেখে দিতে হবে। এরপর পরবর্তীকালে সেই আবেদন পত্রটি নিয়ে নিকটবর্তী এক্সচেঞ্জ অফিসের জমা করতে হবে। এছাড়া আর কৃত তথ্য অফিসের ওয়েবসাইটে ভিজিট করে জেনে নিতে পারবেন।

কারা কারা এই প্রকল্পের সুবিধা পেয়ে যাবেন: বিভিন্ন রাজ্যের এই প্রকল্পের সুবিধা দেওয়া হচ্ছে ।ঝাড়খন্ড, উত্তরাখণ্ড, আসাম, ওড়িশা ও ছত্তিশগড়ের বেকার যুবতীদের সঙ্গে পশ্চিমবঙ্গের যুবক যুবতীরা এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে পারবেন। এই প্রকল্পের মাধ্যমে টাকা পেতে চাইলে দেরি না করে তাড়াতাড়ি যোগাযোগ করতে পারেন।

MORE JOB NEWS: CLICK HERE

 আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।

TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment