10 লক্ষ কর্মী নিয়োগের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী, আর কেউ থাকবে না বেকার | 10 Lakh Govt Job Recruitment 2022

10 লক্ষ কর্মী নিয়োগের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী, আর কেউ থাকবে না বেকার | 10 Lakh Govt Job Recruitment 2022

 


দীর্ঘদিন ধরে রাজ্যে কোন চাকরির নিয়োগ নেই। অবশেষে সমস্ত নিয়োগ একবারে হবে এমনটাই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। এসবতো যত দপ্তরের যত ধরনের কর্মীর দরকার সমস্ত কর্মী একেবারে নিয়োগ করা হবে। একেবারে 10 লক্ষ কর্মী নিয়োগের ঘোষণা করা হলো মোদি সরকারের তরফ থেকে। এ বছরের সবথেকে বড় নিয়োগ হবে এটি এমনটাই জানানো হয়েছে সরকারের তরফ থেকে। যে সমস্ত চাকরিপ্রার্থী বেকার হয়ে ঘুরে বেড়াচ্ছেন তাদের আশার আলো আসতে চলেছে এবার। ইতিমধ্যেই এই ঘোষণা করা হয়েছে এবং খুব দ্রুত এই নিয়োগ প্রক্রিয়াও শুরু হয়ে যাবে এমনটাই জানানো হয়েছে। যারা সরকারি চাকরির খোঁজ করছেন তারা অবশ্যই এই সুখবরটি বিস্তারিত ভাবে জেনে নেবেন।



মোট শূন্যপদ:
কেন্দ্র সরকারের যত দপ্তর রয়েছে বিশেষ করে সমস্ত ধরনের সরকারি চাকরিতে এখানে নিয়োগ করা হবে। সব মিলিয়ে এখানে প্রায় 10 লক্ষ কর্মী নিয়োগ করা হবে। বিশেষ করে 2024 লোকসভা নির্বাচনকে লক্ষ্য রেখেই কেন্দ্র সরকারের তরফ থেকে এত বড় নিয়োগের ঘোষণা করা হলো এবং এ বছরের মধ্যেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

কোন কোন পদে নিয়োগ করা হবে:
সরকারি যত দপ্তর অফিস আদালত রয়েছে সমস্ত জায়গায় গ্রুপটি থেকে শুরু করে গ্রুপ সি ও আরো অন্যান্য যে সমস্ত পদ রয়েছে যেখানে কর্মীর প্রয়োজন হবে সমস্ত ক্ষেত্রে এখানে কর্মী নিয়োগ করা হবে।

কেন্দ্র সরকারের হিসেব অনুযায়ী এই বছরের শুরুতেই জানানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের বিভিন্ন দফতরে 8 লক্ষ 72 হাজার শূন্যপদ রয়েছে৷ কেন্দ্রীয় সরকারের যতগুলি দপ্তর রয়েছে সেগুলোতে মোট অনুমোদিত পদের সংখ্যা হল 40 লক্ষ৷ যেখানে শুধুমাত্র কেন্দ্রের হাতেই এই সর্বমোট ও কর্মীর সংখ্যা ছিল 35 লক্ষ।

রাজস্ব বিভাগে তথা অর্থ দপ্তরের রয়েছে প্রায় 74 হাজার শূন্য পদ।

এ পর্যন্ত যতগুলো দপ্তর রয়েছে সব থেকে বেশি শূন্য পদ রয়েছে রেল, ডাক বিভাগ, প্রতিরক্ষা বিভাগ এবং অর্থ দপ্তরে। ইতিমধ্যেই জানা গিয়েছে রেলের শূন্য পদ রয়েছে 2 লক্ষ 30 হাজার।

ভারতীয় ডাক বিভাগের সর্বমোট শূন্য পদ রয়েছে 90 হাজার।

এছাড়াও আরও বিভিন্ন দপ্তরে প্রায় লক্ষাধিক কর্মী শূন্য পদে রয়েছে যেগুলো কর্মী নিয়োগ করা হবে খুব দ্রুতই এমনটাই জানানো হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা: এখানে ছোট থেকে বড় সমুদ্র দপ্তরে কর্মী নিয়োগ করা হবে তাই অষ্টম শ্রেণী পাশ থেকে শুরু করে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পাশ গ্রাজুয়েশন পাস আরো বিভিন্ন যোগ্যতা বিভিন্ন ধরনের পদে বিভিন্ন ধরনের কর্মী নিয়োগ করা হবে। সমস্ত ধরনের চাকরি প্রার্থীদের জন্য এটি বিশাল বড় একটি সুখবর।

আবেদন পদ্ধতি: যে সমস্ত পদে এখানে কর্মী নিয়োগ করা হবে সমস্ত ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। চাকরি প্রার্থীরা যে যেই পদে আবেদন করবেন সেই পদের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।


ইতিমধ্যে এই নিয়োগের ঘোষণা করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তার টুইটার একাউন্টে। ঘোষণা অনুযায়ী রাজ্যের কিছুদিনের মধ্যেই প্রথমাবস্থায় 10 লক্ষ কর্মী নিয়োগ করা হবে। দীর্ঘ অপেক্ষা প্রতীক্ষার পর অবশেষে সরকারি চাকরি প্রার্থীদের জন্য বিশাল বড় চাকরির সুযোগ আসতে চলেছে। এত বড় নিয়োগ এর ফলে দেশের প্রচুর বেকার যুবক যুবতীদের মুখে হাসি ফুটবে। এ ব্যাপারে বিস্তারিত জানতে অবশ্যই নরেন্দ্র মোদির টুইটার একাউন্টে গিয়ে জেনে যেতে পারবেন।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE