অষ্টম শ্রেণী পাস যোগ্যতায় ভারতীয় ডাকবিভাগে আবারও গ্ৰুপ ডি পদে কর্মী নিয়োগ | Indian Post Office Recruitment 2023

বর্তমান যুগে চাকরির যা বাজার তাতে করে আপনারা যারা পরিবারের আর্থিক দুরাবস্থার কারণে অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করে আর লেখাপড়া করতে পারেননি তারা হয়তো মনে মনে এই ধারনাই পোষন করেন যে আজকালকার দিনে দাঁড়িয়ে যারা অনেক বেশি লেখাপড়া করেছেন তাঁরাই সহজে সরকারি চাকরি পাচ্ছেন না তাহলে আমি এতো কম লেখাপড়া করে সরকারি চাকরি কি করে পেতে পারি? কিন্তু আপনারা যারা এমনটা ভাবছেন তাদের ধারণা যে একেবারেই ভুল তারাও যে ইচ্ছে করলে এবং চেষ্টা করলে সরকারি চাকরি পেতে পারেন তা প্রমান করতে ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাসে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সারা ভারতের যে কোনো জায়গা থেকে সকল অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে অবশ্যই ভারতের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। নীচে এই নিয়োগের আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদের নাম:-

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে Skilled Artisans(M.V Mechanic) পদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। 

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা:-

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সরকার স্বীকৃত যে কোনো Technical Institution থেকে Motor Vehicle Mechanical ট্রেডে ট্রেড কোর্স Complete করার সার্টিফিকেট থাকতে হবে। অথবা যে কোনো সরকারি স্কুল থেকে ন্যুনতম অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট ট্রেডে অন্তত পক্ষে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। Motor Vehicle Mechanic পদের জন্য যিনি আবেদন করবেন তার অবশ্যই ভারী ধরনের যানবাহন চালানোর একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। 

নির্ধারিত বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

এই পদ দুটির ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/০৭/২০২৩ অনুযায়ী ১৮-৩০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। সংশ্লিষ্ট পদ দুটির জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

আবেদন প্রক্রিয়া:-

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অবশ্যই অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) এরপর সেই নোটিফিকেশনের ৩ নং পৃষ্ঠায় বায়োডাটার আকারে একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন। 

৩) এবারে একটি সাদা প্লেন কাগজে এই অ্যাপ্লিকেশান ফরম্যাটে ঠিক যেভাবে যা লেখা আছে সেই অনুযায়ী পর পর নীল কালির ডট পেন দিয়ে লিখে একটি অ্যাপ্লিকেশান ফর্ম বানিয়ে নিতে হবে।

৪) এরপর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে ফেলতে হবে।

৫) এরপর নির্দিষ্ট স্থান অনুযায়ী এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিতে হবে।

৫) এরপর একে একে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরি ও OBC ক্যাটাগরির প্রার্থীদের ৪০০ টাকা করে অনলাইনের মাধ্যমে জমা দিতে হবে। তবে SC, ST ও মহিলা প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

৭) অ্যাপ্লিকেশান ফি জমা দেওয়া হয়ে গেলে এর অনলাইন রিসিপ্ট কপির একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৮) এরপর পূরন করা আবেদন পত্র, সমস্ত সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি ও অনলাইন রিসিপ্ট কপির প্রিন্ট আউট এই সবকিছু একসাথে খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন হয়ে যাবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

অফলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির জেরক্স কপি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড/ ভোটার কার্ডের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) অষ্টম শ্রেণী পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেটের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেটের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) ট্রেড কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) একটি বৈধ ড্রাইভিং লাইসেন্সের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৮) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৯) ১০০ টাকার পোস্টাল স্ট্যাম্প।

নিয়োগ পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি স্কিল টেস্টের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ও ঠিকানা:-

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদের জন্য আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী টানা এক মাস অর্থাৎ ১৫/০৪/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

        To,

        The Manager,

        Mail Motor Service, GPO Building,

        Sector 17D, Chandigarh-160017.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment