মাধ্যমিক পাসে ভারতীয় ডাকবিভাগে গ্ৰুপ ডি কর্মী নিয়োগ, আবেদন করলেই চাকরি | WB Post Office Group-D Recruitment

ভারতের অন্তর্ভুক্ত প্রতিটি রাজ্যের ন্যুনতম মাধ্যমিক উত্তীর্ণ থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত প্রতিটি বেকার চাকরিপ্রার্থীদের জন্য আবারও সুখবর। নতুন করে একটি চাকরির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে ন্যূনতম যোগ্যতায় অর্থাৎ শুধুমাত্র মাধ্যমিক পাস হলেই চাকরি পেয়ে যাবেন। ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে কোনো নির্দিষ্ট পার্সেন্টেজ অফ মার্কস ছাড়াই কেবলমাত্র সাধারণ মাধ্যমিক পাস যোগ্যতায় মাসিক স্টিপেন্ড সহ সম্পূর্ণ বিনামূল্যে ২ বছরের প্রশিক্ষণের মাধ্যমে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেহেতু এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে দেশ জুড়ে কর্মী নিয়োগ করা হবে তাই পশ্চিমবঙ্গের যে কোনো রাজ্যের যে কোনো জায়গা থেকেই নারী পুরুষ নির্বিশেষে সকল ন্যুনতম মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিশদে বুঝিয়ে বলা হল।

কোন শূন্যপদে নিয়োগ করা হবে?

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে।

আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা কি থাকতে হবে?

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই কোনো স্বীকৃত বোর্ড থেকে ন্যুনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। সেইসঙ্গে কাজ সম্পর্কিত ন্যূনতম অভিজ্ঞতা থাকতে হবে। এখানে চাকরি করতে হলে অবশ্যই অফিসিয়াল নোটিফিকেশনটি একবার ডাউনলোড করে ভালো করে পড়ে নেবেন।

আবেদনের ক্ষেত্রে নির্ধারিত বয়সসীমা কত?

উক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১৮-২৭ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম অনুযায়ী SC, ST প্রার্থীরা ৫ বছর এবং OBC প্রার্থীরা ৩ বছর এবং Ex-Serviceman এরা ৩ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন। 

মাসিক কত টাকা করে বেতন দেওয়া হবে?

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত গ্রুপ ডি পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের প্রতি মাসে ১৯,৯০০-৬৩,২০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

কিভাবে আবেদন করতে হবে?

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) এরপর সেই নোটিফিকেশনের ৪ নং পৃষ্ঠায় একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিন। 

৩) প্রিন্ট আউট বের করে নেওয়ার পর সেখানে আবেদনকারীর নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স ঠিকানা, ট্রেডের নাম, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) এরপর নির্দিষ্ট স্থান অনুযায়ী এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিতে হবে।

৫) এরপর একে একে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) এরপর এই সবকিছু একসাথে খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় স্পিড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে পারলেই আবেদন হয়ে যাবে।

কি কি প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করতে হবে?

অফলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির জেরক্স কপি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড/ ভোটার কার্ডের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) মাধ্যমিক পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেটের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেটের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) বৈধ ড্রাইভিং লাইসেন্সের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

কিভাবে যোগ্য প্রার্থী বাছাই করা হবে?

এখানে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি ৮০ নম্বরের থিওরি টেস্ট অর্থাৎ লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এর জন্য সময় দেওয়া হবে ৯০ মিনিট। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে শেষ ধাপের পরীক্ষা অর্থাৎ ১০ নম্বরের একটি প্রাকটিক্যাল টেস্টের জন্য ডাকা হবে। এতে সময় দেওয়া হবে ২০ মিনিট। এই দুটো ধাপ মিলিয়ে মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করবে ভারতীয় ডাকবিভাগ।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ ও ঠিকানা কি?

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদের জন্য অফলাইন আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ৩১/০৩/২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে আবেদন পত্র পাঠিয়ে দিন। আবেদন পত্র পাঠানোর ঠিকানা হল-

      To,

      The Senior Manager (JAG),

      Mail Motor Service, No-37,

      Greams Road, Chennai-600006.


OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSTE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment