কোনো পরীক্ষা ছাড়াই মাধ্যমিক পাস যোগ্যতায় খাদ্য দপ্তরে রেশন ডিলার পদে কর্মী নিয়োগ | WB Ration Dealer Recruitment 2023

রাজ্যের ন্যুনতম মাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে আরও একটি নতুন নিয়োগের ঘোষণা। পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ খাদ্য দপ্তরের পক্ষ থেকে এমন এক ধরনের শূন্যপদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে চাকরি পেলে আপনাকে বাইরে কোনো অফিসে গিয়ে কাজ করতে হবে না। নিজের বাড়িতে বসেই আপনি সরকারের হয়ে কাজ করে প্রতি মাসে মোটা অংকের টাকা ইনকাম করতে পারবেন। এইসব শুনে নিশ্চই আপনাদের জানতে কৌতুহল হচ্ছে যে এমন কোন সরকারি চাকরির কথা বলছি যা আপনারা বাড়িতে থেকেই করতে পারবেন? চিন্তা নেই আর কিছুক্ষনের মধ্যেই সবকিছু আপনাদের কাছে একেবারে জলের মতো স্বচ্ছ হয়ে যাবে। তবে তার জন্য ধৈর্য্য হারালে চলবে না। ধৈর্য্য ধরে আমাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে হবে তাহলেই সবকিছু স্পষ্টভাবে জানতে পেরে যাবেন। চলুন তাহলে এবারে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিশদে বুঝিয়ে বলা যাক। 

নিয়োগকারী দপ্তর ও শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ দপ্তরের পক্ষ থেকে সারা রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় জেলায় Fair Price Shop Dealer(রেশন ডিলার) পদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতার মাপদন্ড:-

রেশন ডিলারশিপ নেওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে কমপক্ষে মাধ্যমিক পাস করে থাকতে হবে। তবেই তিনি এখানে ডিলারশিপ নেওয়ার জন্য আবেদন করতে পারবেন নচেৎ নয়। তবে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় রেশন ডিলার পদে কর্মী নিয়োগ করা হলেও রাজ্যের উচ্চশিক্ষিত বেকার চাকরিপ্রার্থীরাও এখানে সমান ভাবে চাকরির জন্য আবেদন করার যোগ্য। এছাড়াও এক্ষেত্রে আরও বিশেষ কিছু যোগ্যতা থাকতে হবে এবং সেগুলি কি কি তা জানতে হলে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেখান থেকে জেনে নিন। তবে এক্ষেত্রে আবেদনকারী যে এলাকার হয়ে আবেদন করবেন তাকে সেই এলাকার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে তাহলেই তিনি নির্দ্বিধায় আবেদন করতে পারবেন। 

বয়সের মাপদন্ড:-

রেশন ডিলারশিপ নেওয়ার জন্য আবেদন করার ক্ষেত্রে কোনো নির্দিষ্ট বয়সসীমা ধার্য্য করা হয়নি। তবে অবশ্যই আবেদনকারীর বয়স ১৮ বছরের উর্ধ্বে হতে হবে।

আবেদন পদ্ধতি:-

পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ খাদ্য ও সরবরাহ দপ্তরের অধীনে রেশন ডিলারশিপ নেওয়ার জন্য আপনি অফলাইন এবং অনলাইন দুরকম ভাবেই আবেদন করতে পারবেন। অনলাইনের মাধ্যমে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে অথবা google search box এ সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in টাইপ করে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে ঢুকে রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করে আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

৩) রেজিস্ট্রেশন সম্পন্ন হলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password পাঠানো হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর Form-C অপশনে ক্লিক করলে নিয়োগের আবেদন পত্রটি আসবে সেখানে নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে Ok Option এ ক্লিক করতে হবে।

৫) এরপর এক এক করে সংশ্লিষ্ট পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর, এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটোর এবং আপনার নিজস্ব একটি সিগনেচার স্ক্যান করে আপলোড করে দিন।

৬) সবশেষে আবেদন মূল্য হিসেবে ১০০০ টাকা অনলাইনের মাধ্যমে জমা করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

      অন্যদিকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হলে যেভাবে করতে হবে তা হল-

১) প্রথমে browser open করে search box এ Food and Supply Department এর অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in টাইপ করে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে এই নিয়োগ প্রক্রিয়ার আবেদন পত্র Form-C ডাউনলোড করে নিয়ে একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৩) এরপর সেখানে আপনার নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা, বয়স, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি, ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৪) এরপর এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিতে হবে এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিতে হবে।

৫) এরপর প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চশিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট ও অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৬) সবশেষে এই পূরণ করা Form-C এবং যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস এর সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি গুলি এবং ১০০০ টাকা একসঙ্গে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে Concerned Sub-Division Controller এর অফিসে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমেও পাঠাতে পারেন।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় নথীপত্র গুলি স্ক্যান করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের ও দেশ তথা রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

২) আবেদনকারীর নিজস্ব রেশন কার্ড স্ক্যান করা।

৩) নিজস্ব প্যান কার্ড স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৫) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

৮) আবেদন মূল্য হিসেবে ১০০০ টাকা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে ডিলারশিপ পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না। আবেদন পত্র জমা পড়ার পর তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি শর্টলিস্ট তৈরি করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে ইন্টারভিউ ও পার্সোনালিটি টেস্টের জন্য ডাকা হবে। সেখানে তাদেরকে কিছু সাধারণ প্রশ্ন করা হবে এবং পার্সোনালিটি টেস্ট করে দেখা হবে। এই ধাপে যারা যারা উত্তীর্ণ হবেন তাদের এই ইন্টারভিউতে প্রাপ্ত নম্বর ও অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর যোগ করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের নামের একটি তালিকা প্রকাশ করা হবে। এবং তাতেই যাদের নাম থাকবে তাদেরকে দ্বিতীয় বা অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ ডকুমেন্টস ভেরিফিকেশানের জন্য ডাকা হবে। এতেও যারা উত্তীর্ণ হবেন তাদের বাড়িতে বাড়িতে স্পীড পোস্টের মাধ্যমে নিয়োগ পত্র পাঠিয়ে রাজ্যের জেলায় জেলায় রেশন ডিলার পদে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

পশ্চিমবঙ্গ Food and Supply Department এর পক্ষ থেকে প্রকাশিত রেশন ডিলারশিপ পদে কর্মী নিয়োগের জন্য অনলাইন এবং অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া বর্তমানে চলছে। এবং এই প্রক্রিয়া চলবে আগামী ২২/০৪/২০২৩ পর্যন্ত। তাই অবহেলা না করে এতো কম যোগ্যতায় কম পরিশ্রমে সরকারি চাকরি পাওয়ার এই সুযোগ হাতছাড়া না করে চটপট আবেদন করে ফেলুন। আর এই রকমই আরও সব নতুন নতুন প্রকল্প ও চাকরির কারেন্ট আপডেট পেতে আমাদের চ্যানেলের সঙ্গে যুক্ত হন।


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment