মাধ্যমিক পাস যোগ্যতায় ইন্টারভিউয়ের মাধ্যমে গ্ৰুপ সি ও ডি পদে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment

আপনি কি একজন মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থী? কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে একটি ভালো সরকারি চাকরির সন্ধানে রয়েছেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি নেহাতই আপনার জন্য। কারন আজ আমরা রাজ্য সরকারের পক্ষ থেকে প্রকাশ করা এমন এক সরকারি চাকরির বিজ্ঞপ্তি নিয়ে আপনাদের সঙ্গে আলোচনা করতে চলেছি যেখানে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে কোনো উচ্চশিক্ষায় শিক্ষিত হতে হবে না এমনকি কোনো লিখিত পরীক্ষাও দিতে হবে না। ন্যুনতম মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাস হয়ে থাকলেই কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র একটি সাধারণ ইন্টারভিউয়ের মাধ্যমে আপনি এখানে চাকরি পেয়ে যাবেন। তাহলে আর দেরি কিসের এই সুবর্ন সুযোগকে হাতছাড়া না করে যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন আর এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জানতে আমাদের প্রতিবেদনটি একটু ধৈর্য ধরে শেষ পর্যন্ত পড়ে জেনে নিন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

শূন্যপদ গুলির নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে থাকা Chief Medical Officer Of Health এর অফিসে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেগুলি হল-

১) Hospital Attendant

২) Laboratory Technician

৩) Opthalmic Assistant

৪) Staff Nurse

৫) Community Health Assistant

৬) Clinical Psychologist

৭) Multi Rehabilitation Worker

৮) Medical Social Worker

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে যে পদের ক্ষেত্রে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

Hospital Attendant-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে মাধ্যমিক পাস করে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো হাসপাতালে সংশ্লিষ্ট পদে কমকরে ২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৯ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Laboratory Technician-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Physics, Chemistry, Mathematics/Biological science সহ উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। এছাড়াও পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Medical Laboratory Technology তে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে অথবা School Of Tropical Medicine থেকে Laboratory Techniques এ ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। কোনো আবেদনকারীর যদি সংশ্লিষ্ট পদে ২ বছর কাজ করার অভিজ্ঞতা থাকে তাহলে এক্ষেত্রে তিনি অগ্ৰাধিকার পাবেন। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৯ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Opthalmic Assistant-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Physics, Chemistry, Biology সহ উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। এছাড়াও Para Medical Opthalmic Assistant এ ২ বছরের ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। অথবা পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে Optometry and Opthalmic Technique এ ২ বছরের ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

Staff Nurse-

 এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Indian Nursing Council/West Bengal Nursing Council অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে B.Sc/GNM নার্সিং ট্রেনিং Complete করে থাকতে হবে। এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী সর্বোচ্চ ৬৪ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

       এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলির সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে হলে আমাদের এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিয়ে সেখান থেকে পড়ে জেনে নিন।

আবেদন প্রক্রিয়া:-

উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা ধাপ অনুসরন করতে হবে সেগুলি হল-

১) প্রথমে সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.wbhealth.gov.in লিখে search করতে হবে। 

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Save and Next button এ ক্লিক করতে হবে।

৫) এরপর প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৬) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

      অনলাইনের মাধ্যমে আবেদন করা হয়ে গেলে অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলির ই এক কপি করে জেরক্স বের করে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে। এরপর এই সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি গুলি, প্রিন্ট আউট করা অ্যাপ্লিকেশান ফর্ম এবং আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকার এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা ৫০ টাকার একটি ডিমান্ড ড্রাফ্ট একসঙ্গে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে গিয়ে জমা করে আসতে হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি অনলাইন এবং অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা করার সময় জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট।

৬) রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

নির্বাচন প্রক্রিয়া:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর, ওয়ার্ক এক্সপিরিয়েন্স ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন পত্র জমা দেওয়ার শেষ তারিখ:-

অনলাইন এবং অফলাইন দুই রকম ভাবেই আবেদন পত্র জমা নেওয়া আজ অর্থাৎ ৩১/০৩/২০২৩ সকাল ১০ টা থেকে শুরু হল এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৭/০৪/২০২৩ পর্যন্ত। 

অফলাইন আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা হল-

       Office Of The CMOH & Secretary,

       Dist. Health and Family Welfare

       samiti, Cooch Behar, Lalbag, 

       Debibari Road, Cooch Behar.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment