মাধ্যমিক পাসে পোস্ট অফিসে 98 হাজার শুন্যপদে কর্মী নিয়োগ | WB Post Office Group-D Recruitment 2023

 

দীর্ঘদিন রাজ্যে বিরাট করার নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি ম। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে রাজ্য পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় একের পর এক নতুন নতুন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। ইতিমধ্যেই বিভিন্ন নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে মাধ্যমিক পাস হলেই চাকরি প্রার্থীরা আবেদন জানাতে পারবেন এছাড়াও আরো বিভিন্ন যোগ্যতায় বিভিন্ন ধরনের চাকরি রয়েছে। তবে এবার পোস্ট অফিসের তরফে নতুন একটি কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে যেখানে মাধ্যমিক পাশ হলেই চাকরি প্রার্থীরা আবেদন জানাতে পারবেন এবং এখানে প্রায় 98 হাজার শুন্য পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে পশ্চিমবঙ্গের পোস্ট অফিসে বিভিন্ন ধরনের পদে কর্মী নিয়োগ করা হবে। এখানে মাধ্যমিক পাস যোগ্যতায় গ্রুপ ডি পদ থেকে শুরু করে MTS, ডাক সহায়ক, গ্রামীণ ডাক সেবক, সহকারি ডাক সেবক সহ আরো বিভিন্ন পদে একসঙ্গে বিপরীত সংখ্যক কর্মী নিয়োগ করা হবে সমগ্র পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার প্রত্যেকটি অঞ্চল থেকেই। এই প্রথম পোস্ট অফিসের তরফ এ বিপুল সংখ্যক কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। এখানে পশ্চিমবঙ্গের সকল বাসিন্দা এমনকি পুরুষ ও মহিলা সকলেই আবেদন করার সুযোগ পাবেন। যে সমস্ত চাকরিপ্রার্থী ভারতের তথা পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে সরকারি চাকরির খোঁজ করছেন তারা অবশ্যই বিস্তারিতভাবে এই সুখবরটি জেনে নেবেন।

দীর্ঘদিন ধরে পোস্ট অফিসে কোনরকম নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ হয়নি। ফলোত রাজ্যের পোস্ট অফিসে বিপুল সংখ্যক শূন্য পদে কর্মীর প্রয়োজন দেখা দিয়েছে এবং কর্মীর অভাবে বিভিন্ন পোস্ট অফিসের কাজ কর্ম অবস্থা খুবই খারাপ এবং অনেক জায়গায় পোস্ট অফিস প্রায় বন্ধের মুখে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষ চরম অস্বস্তি ভোগ করছে এবং পোস্ট অফিসের মাধ্যমে অনেক সময় ঠিক সময় মত ডেলিভারি পৌঁছাচ্ছে না। এই পরিস্থিতিতে প্রায় লক্ষাধিক কর্মী নিয়োগের প্রয়োজন দেখা দিয়েছে পোস্ট অফিসগুলোতে।

পদের নাম: পশ্চিমবঙ্গের পোস্ট অফিসের তরফে যে সমস্ত শূন্যপদে এখানে কর্মী নিয়োগের কথা বলা হয়েছে সেগুলি হল-

1.MTS

2.পোস্টম্যান

3. অফিস অ্যাসিস্ট্যান্ট

4. গ্রুপ-ডি

5. গ্রামীণ ডাক সেবক

6. এছাড়াও পোস্ট অফিসে আরও গ্রুপ ডি গ্রুপ-সি সহ বিভিন্ন ধরনের পদে কর্মী নিয়োগ করা হবে

নিয়োগকারী সংস্থা: এখানে কর্মী নিয়োগ করা হবে ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে। ইন্ডিয়ান পোস্ট এর তরফ থেকে এখানে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

শিক্ষাগত যোগ্যতা: উপরোক্ত সমস্ত পদে চাকরি প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে শুধুমাত্র মাধ্যমিক পাস । এখানে উচ্চ শিক্ষিত হলেও আবেদন করতে পারবেন। মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, গ্র্যাজুয়েশন বা সমস্ত যোগ্যতায় এখানে বিভিন্ন ধরনের চাকরি রয়েছে এবং সকলেই এখানে আবেদন জানাতে পারবেন।

মোট শূন্যপদ: দীর্ঘদিন যাবত অর্থাৎ প্রায় 2018 সাল থেকে 2023 সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের পোস্ট অফিসের গ্রুপ ডি সহ পোস্টম্যান, অফিস অ্যাসিস্ট্যান্ট ও এমটিএস পদে আর কর্মী নিয়োগ করা হয়নি। তাই সব মিলিয়ে হিসেব অনুযায়ী পোস্ট অফিসে 98 হাজার পদে কর্মী নিয়োগ হবে বলে জানা গিয়েছে।

বয়সসীমা: যে সমস্ত ছাত্রছাত্রীকে এখানে চাকরি করতে ইচ্ছুক তাদের বয়স হতে হবে অবশ্যই 18  বছরের বেশি। এছাড়াও বিভিন্ন চাকরির ক্ষেত্রে বিভিন্ন ধরনের বয়স কাঠামো রয়েছে । সংরক্ষিত শ্রেণির চাকরি প্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের ছাড় পাবেন।

বেতন: যে সমস্ত চাকরি ছাড়ছে কারখানা চাকরি করবেন তাদের মাসিক বেতন দেওয়া হবে ২৫,৫০০/- টাকা থেকে ৮১,১০০/- টাকা পর্যন্ত। তবে এক একটি চাকরির ক্ষেত্রে আলাদা আলাদা বেতন কাঠামো রয়েছে।

আবেদন পদ্ধতি: মূলত পোস্ট অফিসে চাকরির ক্ষেত্রে আবেদন করতে হলে চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমেই আবেদন করতে হয়। মাধ্যমিক পাশে পোস্ট অফিসে যে সমস্ত চাকরিপ্রার্থী আবেদন করবেন তাদের সরাসরি পোস্ট অফিসে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এখানে আবেদন করতে হলে প্রথমে চাকরি-প্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে এবং পরবর্তীকালে লগইন করে ফরম ফিলাপ করতে হবে। ফরম ফিলাপ করার সময় কিছু প্রয়োজনীয় ডকুমেন্ট যেমন ফটো ও সিগনেচার ও শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস আপলোড করতে হবে। এছাড়াও অফিসিয়াল নোটিফিকেশনে আবেদন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত ভালোভাবে উল্লেখ করা থাকবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট: এখানে আবেদন করার সময় চাকরি প্রার্থীরা যে সমস্ত ডকুমেন্টস রেডি করে রাখবেন-

1.মাধ্যমিকের এডমিট কার্ড।

2.আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্ট।

3. আপনার কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)

4. আধার কার্ড অথবা ভোটার কার্ড অথবা রেশন কার্ড

5. চাকরি পার্থীর নিজস্ব ফটো ও সিগনেচার

6. বয়সের প্রমাণপত্র

7. এছাড়াও অন্যান্য নথিপত্র (যদি থাকে)

নিয়োগ পদ্ধতি: এখানে আপাতত নিয়োগ পদ্ধতি সম্পর্কে বলা হয়নি তবে যতদূর জানা গিয়েছে এখানে চাকরিপ্রার্থীদের সরাসরি শর্টলিস্ট তৈরি করে নিয়োগ করা হবে। তবে এখানে লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ এর মাধ্যমে নিয়োগ হতে পারে সে ব্যাপারে বিস্তারিত তথ্য আপডেট পরবর্তী আপডেট জানানো হবে।

ইতিমধ্যে এই নিয়োগের ঘোষণা করা হয়েছে এবং এই নিয়োগ সম্পর্কিত আরো বিস্তারিত তথ্য চাকরিপ্রার্থীরা অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করে জেনে নিতে পারবেন।


OFFICIAL WEBSTE: CLICK HERE


MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment