অষ্টম শ্রেণী পাসে রাজ্য পুলিশে গ্ৰুপ ডি পদে কর্মী নিয়োগ | 8 Pass Group-D Recruitment 2023

 

বর্তমান যুগে চাকরির যা বাজার তাতে করে আপনারা যারা পরিবারের আর্থিক দুরাবস্থার কারণে অষ্টম শ্রেণী পর্যন্ত লেখাপড়া করে আর লেখাপড়া করতে পারেননি তারা হয়তো মনে মনে এই ধারনাই পোষন করেন যে আজকালকার দিনে দাঁড়িয়ে যারা অনেক বেশি লেখাপড়া করেছেন তাঁরাই সহজে সরকারি চাকরি পাচ্ছেন না তাহলে আমি এতো কম লেখাপড়া করে সরকারি চাকরি কি করে পেতে পারি? কিন্তু আপনারা যারা এমনটা ভাবছেন তাদের ধারণা যে একেবারেই ভুল তারাও যে ইচ্ছে করলে এবং চেষ্টা করলে সরকারি চাকরি পেতে পারেন তা প্রমান করতে আমাদের রাজ্য সরকারের তরফ থেকে অষ্টম শ্রেণী পাসে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এক্ষেত্রে চাকরিপ্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে চাকরিতে নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। পশ্চিমবঙ্গের অন্তর্গত যে কোনো জেলা থেকে সকল অষ্টম শ্রেণী পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। নীচে এই নিয়োগের আবেদন পদ্ধতি, শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে রাজ্য পুলিশের অধীনে কিছু সংখ্যক গ্ৰুপ ‘ডি’ অর্থাৎ ড্রাইভার পদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর যেসব যোগ্যতা গুলি থাকতে হবে সেগুলি হল-

১) চাকরিপ্রার্থীকে যে কোনো সরকারি স্কুল থেকে কমপক্ষে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে। সেইসঙ্গে বাংলা ভাষা লিখতে ও পড়তে পারদর্শী হতে হবে।

২) ৩ বছরের একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। 

৩) অন্তত পক্ষে ৩ বছর ড্রাইভার পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

৪) আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ২১-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৩,৫০০ টাকা করে বেতন দেওয়া হবে। 

আবেদন করার নিয়মাবলী:-

রাজ্য পুলিশের অধীনে ড্রাইভার পদে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কারণ এখানে অনলাইন আবেদনের কোনো ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) রবিবার বা যে কোনো ছুটির দিন বাদ দিয়ে অন্যান্য যে কোনো কাজের দিন সকাল ১০ টা থেকে দুপুর ৩ টের মধ্যে বীরভূম জেলার Superintendent of Police এর অফিসে গিয়ে সেখানকার M.T Section থেকে প্রথমে আবেদন পত্র সংগ্রহ করতে হবে।

২) এরপর সেই আবেদন পত্রের নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে আবেদন পত্র টিকে ফিলাপ করে ফেলতে হবে।

৩) এরপর আবেদন পত্রের মধ্যে ফটো লাগানোর জন্য দেওয়া জায়গায় এক কপি পাসপোর্ট সাইজের ফটো লাগিয়ে দিতে হবে এবং সিগনেচারের জন্য দেওয়া জায়গায় একটি সিগনেচার করে দিতে হবে।

৪) এরপর এক এক করে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিয়ে সেগুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৫) এরপর এই সবকিছু একসাথে একটি খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় গিয়ে নিজে হাতে জমা দিয়ে আসতে হবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির জেরক্স কপি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে বার্থ সার্টিফিকেট বা অন্য যে কোনো বয়সের প্রমানপত্রের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) অষ্টম শ্রেণী পাসের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ডের এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) বৈধ ড্রাইভিং লাইসেন্সের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেটের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) ৩ কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

নির্বাচন প্রক্রিয়া:-

ড্রাইভার পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এই ইন্টারভিউতে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে ড্রাইভিং টেস্ট ও মেডিকেল টেস্টের জন্য ডাকা হবে। এই দুটি ধাপ মিলিয়ে মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে। 

     আবেদন পত্র জমা দেওয়ার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির জেরক্স কপি জমা দেবেন ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে সেইসব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলির ই এক কপি করে জেরক্স সাথে করে নিয়ে যেতে হবে।

আবেদনের সময়সীমা ও আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

উক্ত শূন্যপদের জন্য অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ৭/০৪/২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নিম্নলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের মধ্যে নিজে গিয়ে আবেদন পত্র জমা দিয়ে আসুন। আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা হল-

        M.T Section, Superintendent of 

        Police, Birbhum District, Pin-731101.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

1 thought on “অষ্টম শ্রেণী পাসে রাজ্য পুলিশে গ্ৰুপ ডি পদে কর্মী নিয়োগ | 8 Pass Group-D Recruitment 2023”

Leave a comment