লক্ষী ভান্ডার এর চেয়েও বড় প্রকল্প নারায়ণ ভান্ডার প্রকল্পে প্রত্যেক ব্যক্তিকে 2000 টাকা করে দেবে সরকার | WB New Scheme 2023

বিরাট সুখবর! রাজ্য জুড়ে চালু হতে চলেছে লক্ষীর ভান্ডারের চেয়েও বড়ো এক প্রকল্প। যার মাধ্যমে প্রতি মাসে ২ হাজার টাকা করে দেওয়া হবে। সরকার সূত্রে এমনটাই জানা গিয়েছে। লক্ষীর ভান্ডার প্রকল্পকে বাজিমাত দিতেই এই প্রকল্পের সূত্রপাত ঘটানো হবে। আর এই খবর প্রকাশ্যে আসতেই সকল রাজ্যবাসীদের মধ্যে এই এই প্রকল্পকে ঘিরে বিশেষ হইচই পড়ে গিয়েছে। কিন্তু কবে থেকে চালু হতে চলেছে এই প্রকল্প? কারা কারা পাবেন এই প্রকল্পের সুবিধা? চিন্তা নেই সব কিছুর উত্তর মিলবে। এই সব কিছুর বিষয়ে আপনাদেরকে বিস্তারিত ভাবে জানাতেই রইল আমাদের আজকের এই প্রতিবেদন।

        পশ্চিমবঙ্গের প্রতিটি ২৫ উর্ধ্ব রোজগার হীন বেকার মহিলাকে আর্থিক দিক থেকে কিছুটা হলেও আত্মনির্ভর করে তুলতে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার স্বপ্নের প্রকল্প লক্ষীর ভান্ডার চালু করেছেন। যার মাধ্যমে সাধারণ শ্রেনীর মহিলাদের ৫০০ টাকা করে এবং তপশিলী শ্রেনীর মহিলাদের ১০০০ টাকা করে মাসিক ভাতা দেওয়া হয়। আর এবারে এই লক্ষীর ভান্ডার প্রকল্পেকে পাল্টা চাল দিতে লক্ষীর ভান্ডার প্রকল্পের ই অনুকরণে এক নতুন প্রকল্প চালু করার সিদ্ধান্ত ঘোষণা করলেন এ রাজ্যেরই রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। গত মঙ্গলবার হুগলী জেলায় অনুষ্ঠিত বিজেপির এক জনসভায় এই প্রকল্প চালু করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন তিনি। 

       যে প্রকল্প চালু করার কথা রাজ্য বিজেপি সভাপতি ঘোষণা করেছেন তার নাম হল “নারায়ন ভান্ডার”। ওইদিন ওই জনসভায় উপস্থিত থাকা সকল রাজ্যবাসীদের উদ্দেশ্যে তিনি জানিয়েছেন যে, আগামী দিনে যদি বিজেপি সরকার এ রাজ্যের ক্ষমতায় আসে তাহলে তারা এই নতুন প্রকল্প চালু করবে। তিনি এও জানিয়েছেন যে, লক্ষীর ভান্ডার প্রকল্পের মাধ্যমে যেখানে রাজ্যের মহিলাদের ৫০০-১০০০ টাকা করে দেওয়া হয় সেখানে এই “নারায়ন ভান্ডার” কার্যকরী হলে তার মাধ্যমে প্রতেককে ২,০০০ টাকা করে দেওয়া হবে। রাজ্য বিজেপি সভাপতি আরও বলেছেন যে বিজেপি বাংলার ক্ষমতায় এলে তারা লক্ষীর ভান্ডার প্রকল্প কোনোভাবেই বন্ধ করবেন না। উপরন্তু লক্ষীর ভান্ডার প্রকল্পের ৫০০/১০০০ টাকার পাশাপাশি নারায়ন ভান্ডার প্রকল্পের মাধ্যমে তাদেরকে ২,০০০ টাকা করে মাসিক ভাতা দেওয়া হবে।

       সামনেই পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন এবং তার পরেই ২০২৪ এর মার্চ এপ্রিল নাগাদ লোকসভা নির্বাচন। এহেন পরিস্থিতিতে রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার “নারায়ন ভান্ডার” চালু করার কথা ঘোষণা করেছেন ঠিকই তবে বিজেপি সরকার বাংলার ক্ষমতায় এলে তার পরেই এই প্রকল্প কার্যকর করা হবে। সুতরাং যেহেতু এই “নারায়ন ভান্ডার” নামক প্রকল্পটি কার্যকর হওয়া বা না হওয়া পুরোটাই নির্ভর করছে আসন্ন পঞ্চায়েত নির্বাচন ও লোকসভা নির্বাচনের উপর তাই এই প্রকল্প কবে থেকে চালু করা হবে সেই বিষয়ে এখনো পর্যন্ত বিজেপি সরকারের তরফ থেকে সেভাবে কিছু জানানো হয়নি।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment