উচ্চমাধ্যমিক পাসে রাজ্য শিশু সুরক্ষা দপ্তরে কর্মী নিয়োগ | Group-C Clerk DATA ENTRY OPERATOR Recruitment

সমগ্ৰ পশ্চিমবঙ্গের পুরুষ মহিলা উভয় উচ্চমাধ্যমিক পাস বেকার চাকরিপ্রার্থীদের জন্য দুর্দান্ত সুখবর। রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রায়শই বিভিন্ন দপ্তরে কম বেশি শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আর সেগুলির সন্বন্ধে আমরা আপনাদের নিয়মিত আপডেট দিয়ে থাকি। তেমনই আজ রাজ্য সরকারের তরফ থেকে নতুন করে প্রকাশিত হওয়া এক নিয়োগের বিষয়ে আমরা আপনাদের জানাতে চলেছি। যার মাধ্যমে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় বিভিন্ন ধরনের গ্ৰুপ ‘সি’ পদে কর্মী নিয়োগ করা হবে। পশ্চিমবঙ্গের ২৫ টি জেলা থেকেই বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদনের যোগ্য। সুতরাং আবেদন করতে আগ্ৰহী চাকরিপ্রার্থীরা শেষ পর্যন্ত এই প্রতিবেদনটি পড়ুন।

নিয়োগকারী দপ্তর:-

পশ্চিমবঙ্গ সরকারের তত্ত্বাবধানে পরিচালিত রাজ্যের ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অফিসের পক্ষ থেকে সমাজ কল্যাণ বিভাগের অধীনে বিভিন্ন ধরনের গ্ৰুপ ‘সি’ সহ আরও অন্যান্য পদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

শূন্যপদ গুলির নাম:-

এই নিয়োগ কার্যের মাধ্যমে মোট ছয় ধরনের শূন্যপদে কর্মী নেওয়া হবে। সেক্ষেত্রে নির্বাচিত প্রার্থীদের যে সব পদ গুলিতে নিয়োগ করা হবে সেগুলি হল-

• Bench Clerk

• House Mother

• Assistant cum Data Entry Operator

• Data Analyst

• District Child Protection Officer

• Legal cum Protection Officer

পদ বিশেষে শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে পদ বিশেষে যে ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, যত বয়সসীমা হতে হবে এবং যত টাকা করে বেতন দেওয়া হবে তা হল-

Bench Clerk-

এই পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। তার পাশাপাশি কম্পিউটারে বেসিক নলেজ থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৪/০৫/২০২৩ অনুযায়ী ২১-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৩,৫০০ টাকা করে সান্মানিক দেওয়া হবে।

House Mother-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রেও চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে Child Care Programme/Institution এ অন্তত পক্ষে ৩ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এই পদে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই একজন মহিলা হতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৪/০৫/২০২৩ অনুযায়ী ২১-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৪,৫৬৪ টাকা করে সান্মানিক দেওয়া হবে।

Assistant cum Data Entry Operator-

এই পদে চাকরির জন্য আবেদন জানাতে আগ্ৰহী চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। তার পাশাপাশি কম্পিউটারে বেসিক নলেজ থাকতে হবে এবং অন্তত পক্ষে ১ বছর কম্পিউটারের মাধ্যমে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৪/০৫/২০২৩ অনুযায়ী ১৮-৩৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১১,৯১৬ টাকা করে বেতন দেওয়া হবে। 

Data Analyst-

এই পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে Computer Application এ গ্ৰ্যাজুয়েশন Complete করে থাকতে হবে। সেইসঙ্গে সংশ্লিষ্ট পদে কমকরে ১ বছর কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ২৪/০৫/২০২৩ অনুযায়ী ১৮-৩৫ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১৮,৫৩৬ টাকা করে বেতন দেওয়া হবে। 

       বাকি শূন্যপদ গুলির বিষয়ে বিস্তারিত ভাবে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

আবেদন প্রক্রিয়া:-

উপরিউক্ত প্রতিটি পদের ক্ষেত্রেই অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য নিম্নলিখিত পদক্ষেপ গুলি অনুসরণ করতে হবে-

• প্রথমে সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট www.malda.gov.in এ প্রবেশ করতে হবে। 

• তারপর সেখানে নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে রেজিস্ট্রেশন তথা ফর্ম ফিলাপ করতে হবে। 

• তারপর যে আবেদনকারী যে পদের জন্য আবেদন করবেন তার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

• তারপর সেই সকল প্রয়োজনীয় ডকুমেন্টস এর সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি ও সেইসঙ্গে আবেদনকারীর নিজের সিগনেচার ও এক কপি রঙিন পাসপোর্ট সাইজ ফটো স্ক্যান করে আপলোড করতে হবে।

• সবশেষে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। অ্যাপ্লিকেশন হয়ে যাওয়ার পর ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমে আবেদনকারী প্রার্থীদেরকে একটি ৮০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এতে যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে দ্বিতীয় ধাপের পরীক্ষা অর্থাৎ একটি ১০ নম্বরের কম্পিউটার টেস্টের জন্য ডাকা হবে। এতে যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে তৃতীয় ও অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ একটি ১০ নম্বরের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। শেষমেষ এই তিনটি ধাপ মিলিয়ে মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে ‌‌।

গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সমূহ:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সমূহের সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি আপলোড করতে হবে সেগুলি হল-

• বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

• স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/রেসিডেন্সিয়াল সার্টিফিকেট।

• পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট।

• কম্পিউটার কোর্সের সার্টিফিকেট।

• কাজের অভিজ্ঞতার সার্টিফিকেট।

• আবেদনকারীর নিজের সিগনেচার ও এক কপি রিসেন্ট তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো।

আবেদনের শেষ তারিখ:-

এক্ষেত্রে উল্লেখিত প্রতিটি পদের জন্য ই অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর তা শেষ হবে আগামী ২/০৬/২০২৩ বিকেল ৫ টায়।

       এই নিয়োগ সংক্রান্ত বাকি সব বিষয়ে বিস্তারিত ভাবে জানতে চাইলে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment