অর্থ দপ্তরের প্রচুর সংখ্যক গ্ৰুপ-সি আপার ডিভিশন ক্লার্ক পদে কর্মী নিয়োগ, মাসিক বেতন 44,000 টাকা | Finance Department Recruitment 2023

 

বেকার কর্মপ্রার্থীদের জন্য আরও একটি নতুন চাকরির আপডেট। এবারে কেন্দ্রীয় অর্থ দপ্তরের অধীনে কর্মী নিয়োগ হতে চলেছে। সেই উদ্দেশ্যে ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে সম্প্রতি এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ পেয়েছে। আর সেই বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে যে এখানে কোনো রকম পরীক্ষা নীরিক্ষা ছাড়াই সরাসরি যোগ্যতার ভিত্তিতে কেন্দ্রীয় সরকারের স্থায়ী পদে নিয়োগ করা হবে। তাই যে সকল বেকার চাকরিপ্রার্থীরা কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই স্থায়ী পদে মাসিক মোটা বেতনের চাকরির সন্ধানে রয়েছেন তাদের জন্য এটি একটি দুর্দান্ত সুযোগ। এখানে একই সাথে একাধিক ধরনের গ্ৰুপ ‘সি’ সহ অন্যান্য পদে কর্মী নেওয়া হবে। নীচে এই নিয়োগ সংক্রান্ত বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী দপ্তর:-

ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেক্ষেত্রে অর্থ মন্ত্রণালয়ের অধীনস্থ রেভিনিউ ডিপার্টমেন্টে একাধিক ধরনের পদে কর্মী নিয়োগ করা হবে। 

শূন্যপদ গুলির নাম:-

এই নিয়োগ কার্যের মধ্যে দিয়ে সংশ্লিষ্ট বিভাগের অধীনে নিম্নোক্ত পদ গুলিতে কর্মী নেওয়া হবে। যেমন-

* Upper Division Clerk

* Court Master

* Personal Assistant

* Assistant

* Private Secretary

* Superintendent

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য সবার আগে নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে সরাসরি ক্লিক করে নোটিফিকেশন ডাউনলোড করে সেখানে দেওয়া আবেদন পত্রের প্রিন্ট বের করে নিন। তারপর সেই আবেদন পত্র ঠিকঠাক মতো নির্ভুলভাবে পূরণ করে তাতে সিগনেচারের জায়গায় সিগনেচার করে এবং ফটো লাগানোর জায়গায় রঙিন পাসপোর্ট সাইজ ফটো লাগিয়ে দিতে হবে। তারপর সেই পূরণ করা আবেদন পত্রের সঙ্গে সকল প্রয়োজনীয় নথীপত্রের এক কপি করে সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি সহযোগে একটি মুখবন্ধ খামে ভরে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দিতে পারলেই আবেদন হয়ে যাবে।

আবেদনের সময়সীমা:-

এক্ষেত্রে প্রতিটি পদের জন্যই আবেদন পত্র জমা নেওয়া গত ১৫/০৬/২০২৩ থেকে শুরু হয়েছে। আর তা চলবে আগামী ২১/০৭/২০২৩ বিকেল ৫ টা পর্যন্ত। 

নির্ধারিত বয়সসীমা:-

কেন্দ্রীয় অর্থ দপ্তরের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরি পাওয়ার জন্য আবেদনের ক্ষেত্রে নির্ধারিত বয়সসীমার বিষয়ে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। তবে ১৮ বছরের উর্ধ্বে বয়স হলেই যে কোনো পদের জন্য আবেদন করা যাবে।

পদ অনুযায়ী বেতনের পরিমাণ:-

উল্লেখিত পদ গুলির মধ্যে Superintendent ও Private Secretary পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৪৪,৯০০-১,৪২,৪০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে। 

Personal Assistant ও Assistant পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৩৫,৪০০-১,১২,৪০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Court Master পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২৯,২০০-৯২,৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

Upper Division Clerk পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ২৫,৫০০-৮১,১০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় যোগ্যতা:-

এক্ষেত্রে উল্লেখিত প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একজন কর্মচারী হতে হবে। সেইসঙ্গে আরও কিছু যোগ্যতা থাকতে হবে। সেগুলির সন্বন্ধে বিস্তারিত জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

দরকারি নথীপত্র:-

আবেদন পত্রের সঙ্গে যে সব দরকারি নথীপত্রের সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি জমা দিতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমান পত্রের নথী।

* দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্রের নথী।

* যোগ্যতার প্রমাণ পত্রের নথী।

* দুই কপি রঙিন পাসপোর্ট সাইজ ফটো।

আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা:-

নির্ধারিত সময়ের মধ্যে আবেদন পত্র নিম্নলিখিত ঠিকানায় পৌঁছে দিতে হবে। ঠিকানাটি হল-

          To,

           The Registrar,

           Appellate Tribunal SAFEMA,

           4th Floor, ‘A’ Wing, Lok Nayak

           Bhawan, Khan Market, New Delhi.

এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে আরও বিস্তারিত ভাবে জানতে নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নিন।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment