ন্যূনতম যোগ্যতায় প্রচুর পরিমাণে গ্রুপ সি তথা স্টেনোগ্রাফার পদে কর্মী নিয়োগ, বেতন 45,000 টাকা | Group-C Stenographer Recruitment

  

বেকার কর্মপ্রার্থীদের জন্য আরও একটি নতুন নিয়োগের আপডেট নিয়ে হাজির হয়েছি আমরা। কেন্দ্রীয় সরকার অধীনস্থ এক বিখ্যাত সংস্থা NCLT সম্প্রতি এক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেই বিজ্ঞপ্তি থেকে জানা গিয়েছে সংশ্লিষ্ট সংস্থার অধীনে গ্ৰুপ ‘সি’ সহ আরও অন্যান্য পদে কর্মী নিয়োগ করা হবে। সারা দেশের যে কোনো জায়গা থেকে নারী পুরুষ নির্বিশেষে বেকার চাকরিপ্রার্থীরা উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা থাকলেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগের বিষয়ে বাকি সব গুরুত্বপূর্ণ তথ্য যেমন শূন্যপদ, যোগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়োগ পদ্ধতি, আবেদনের সময়সীমা ইত্যাদির সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হল।

নিয়োগকারী সংস্থার নাম:-

ভারত সরকারের নিয়ন্ত্রনাধীন সংস্থা National Company Law Tribunal(NCLT) এর তরফ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেক্ষেত্রে এই সংস্থার অধীনেই মূলত দুই ধরনের শূন্যপদে কর্মী নেওয়া হবে। 

আবেদন করার নিয়মাবলী:-

NCLT এর অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ দুটির মধ্যে যে কোনো একটিতে চাকরির জন্য আবেদন করতে হলে তা অনলাইনের মাধ্যমে করতে হবে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট nclt.gov.in এ গিয়ে নিম্নোক্ত নিয়মগুলি মেনে আবেদন করতে হবে-

১. সবার আগে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি মোবাইল বা কম্পিউটারে স্ক্যান করে রেখে দিতে হবে।

২. তারপর ওয়েবসাইটে ঢুকে সেখান থেকে রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন এর সময় একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার দিতে হবে।

৩. রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট সংস্থার পক্ষ থেকে দেওয়া User Id ও Password দিয়ে Login করতে হবে।

৪. পরবর্তীতে যে অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে প্রার্থীর নাম, জন্ম তারিখ, জেন্ডার, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা ইত্যাদি টাইপ করে ও আবেদনকৃত পদটিকে সিলেক্ট করে Save and Next বাটনে ক্লিক করতে হবে।

৫. এরপর আগে থেকে স্ক্যান করে রাখা সকল প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করে যদি কোন আবেদন মূল্য দেওয়ার প্রয়োজন হয় তাহলে তা অনলাইনে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। 

নিয়োগ পদ্ধতি:-

এক্ষেত্রে কোনো লিখিত পরীক্ষা নেওয়া হচ্ছে না। আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীরা যে যেই পদের জন্য আবেদন করবেন সেই বিষয়ে স্কিল টেস্টের জন্য তাদেরকে ডাকা হবে। এই স্কিল টেস্টে যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে ফাইনাল সিলেকশন প্রসেস অর্থাৎ ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। শেষমেষ এই ইন্টারভিউ ও স্কিল টেস্টে পাওয়া নম্বর একসাথে যোগ করে যাদেরকে যোগ্য বলে মনে করা হবে তাদের হাতে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে।

কোন কোন শূন্যপদে নিয়োগ করা হবে:-

NCLT এর তরফ থেকে যে দুই ধরনের শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

• স্টেনোগ্ৰাফার(Stenographer)

• বেসরকারি সচিব (Private Secretaries)

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

উভয় পক্ষের ক্ষেত্রেই আবেদনকারীকে যে কোনো স্বীকৃত ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে। তার পাশাপাশি শর্ট হ্যান্ড এ মিনিটে ১০০ টি শব্দ ও কম্পিউটারের মাধ্যমে মিনিটে ৫০ টি শব্দ টাইপ করার দক্ষতা থাকতে হবে।

বয়সসীমা:-

উক্ত পদ দুটির মধ্যে স্টেনোগ্ৰাফার পদে চাকরির জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ন্যুনতম ২৫ বছর থেকে সর্বাধিক ৬২ বছর পর্যন্ত। অন্যদিকে, বেসরকারি সচিব পদের ক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ন্যুনতম ২৮ বছর থেকে সর্বাধিক ৬২ বছরের মধ্যে। 

বেতনের পরিমাণ:-

স্টেনোগ্ৰাফার পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৪৫,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এবং বেসরকারি সচিব পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৫০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

আবেদনের ক্ষেত্রে যে সকল নথী গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১. বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২. দেশ তথা রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড স্ক্যান করা।

৩. মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪. কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫. কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৬. পাসপোর্ট সাইজ ফটো ও আবেদনকারীর নিজের সিগনেচার স্ক্যান করা।

আবেদন করার শেষ তারিখ:-

NCLT এর তরফে প্রকাশিত হওয়া সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে গত ৩১/০৫/২০২৩ থেকে। এবং তা শেষ হবে আগামী ৩০/০৬/২০২৩ এ। 

OFFICIAL NOTICE: CLICK HERE

CORRIGENDUM NOTICE: CLICK HERE

APPLY NOW: CLICK HERE

Leave a comment