ন্যূনতম যোগ্যতায় 8 হাজারেরও বেশি শূন্য পদে রাজ্যের সমস্ত ব্যাংকে কর্মী নিয়োগ | IBPS Bank Job Recruitment

 যারা চাকরি করতে ইচ্ছুক তাদের সুবিধার্থে নতুন করে আবারো রাজ্যের সমস্ত ব্যাংকে ব্যাংকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে একটি দুটি নয় রাজ্যের সমস্ত ব্যাংকগুলোতে কর্মী নিয়োগ করা। ন্যূনতম যোগ্যতায় বিপুল পরিমাণে কর্মী নিয়োগ করা হবে এখানে। নতুন করে এখানে যে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে সেখানে বলা হয়েছে এখানে প্রায় 8 হাজারেরও বেশি শূন্য পদে কর্মী নিয়োগ করা হবে। ব্যাংকের চাকরি পাওয়ার দারুণ সুযোগ রয়েছে এখানে। যারা দীর্ঘদিন ধরে ব্যাংকে চাকরি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন বা ব্যাংকে চাকরি করা যাদের একমাত্র উদ্দেশ্য তাদের ভাগ্য খুলতে চলেছে এবার। এখানে সমস্ত ধরনের চাকরিপ্রার্থীরা আবেদন জানানোর সুযোগ পাবেন। পুরুষ ও মহিলা সকল চাকরিপ্রার্থীরাই এখানে চাকরি পেয়ে যাবেন। যারা যারা এখানে চাকরি করতে ইচ্ছুক তাদের সুবিধার্থে নিচে চাকরির সম্বন্ধে বিস্তারিত তথ্য ভালোভাবে উল্লেখ করা হলো। এখানে চাকরি করতে চাইলে অবশ্যই বিস্তারিতভাবে সুখবরটি জেনে নিবেন।

পদের নাম:  এখানে মূলত ব্যাংকে বিভিন্ন ধরনের কর্মী তথা Specialist Officer, Probationary Officers, Management Trainees পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

মোট শূন্য পদ: সব মিলিয়ে এখানে মোট ৪৪৫১টি শূন্য পদে গ্রুপ সি তথা ক্লার্ক পদে কর্মী নিয়োগ করা হবে।

নিয়োগ করে সংস্থা: এখানে কর্মী নিয়োগ করা হবে ভারতীয় ব্যাংকিং রিক্রুটমেন্ট তথা IBPS এর তরফ থেকে।

যে সমস্ত ব্যাংকের কর্মী নিয়োগ করা হবে: এখানে পশ্চিমবঙ্গ তথা ভারতীয় যে সমস্ত ব্যাংকগুলোতে কর্মী নিয়োগ করা হবে সেই ব্যাংক গুলির নাম হল-

 Bank of Baroda, 

Canara Bank,

 Indian Overseas Bank,

 UCO Bank, 

Bank of India,

 Central Bank of India,

 Punjab National Bank, 

Union Bank of India, 

Bank of Maharashtra,

 Indian Bank, 

Punjab and Sind Bank

আবেদনকারীর বয়স: এখানে আবেদন করতে চাইলে আবেদনকারীর বয়স হতে হবে মূলত 20 থেকে 30 বছরের মধ্যে। তবে যারা সংরক্ষিত শ্রেণীর রয়েছেন তারা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সের বিশেষ ছাড় পেয়ে যাবেন। SC/ST চাকরি প্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী 5 বছর বয়সের ছাড় পেয়ে যাবেন এবং OBC চাকরি প্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী 3 বছর বয়সের ছাড় পেয়ে যাবেন।

শিক্ষাগত যোগ্যতা: এখানে চাকরি করতে চাইলে তেমন বিশেষ কোন শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন নেই। শুধুমাত্র যেকোন স্বীকৃত প্রতিষ্ঠান থেকে গ্রাজুয়েশন পাস করে থাকলেই চাকরি-প্রার্থীরা এখানে আবেদন জানানোর সুযোগ পাবেন।

আবেদন পদ্ধতি: যে সমস্ত চাকরিপ্রার্থীরা এখানে আবেদন করতে ইচ্ছুক তাদের সরাসরি অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এখানে আবেদন করতে হলে প্রথমেই চাকরিপ্রার্থীদের নিচের দেওয়া লিংকে ক্লিক করে বা অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করে নিতে হবে, অফিসের লিংকটি হলো- http://ibpsonline.ibps.in/ পরবর্তীকালে লগইন করে মূল ফর্মটি ফিলাপ করতে হবে। এখানে অনলাইনে আবেদনের সময় চাকরি প্রার্থীদের রিসেন্ট কালার পাসপোর্ট সাইজের ফটোকপি ও সিগনেচার স্ক্যান করে রেখে দিতে হবে যেগুলো আবেদনের সময় আপলোড করতে হবে। সমস্ত কিছু ঠিকঠাক ভাবে আবেদন করার পরে চাকরিপ্রার্থীদের আবেদন মূল্য জমা দিয়ে মূল ফর্মটি প্রিন্ট আউট করে রেখে দিতে হবে।

এখানে আবেদন করতে যা যা প্রয়োজন: এখানে আবেদন করতে হলে নিচের দেওয়া প্রয়োজনীয় ডকুমেন্টগুলো রেডি করে রাখতে হবে-

1.বয়সের প্রমাণপত্র

2.শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র 

3.কাস্ট সার্টিফিকেট যদি থাকে 

4.পাসপোর্ট সাইজের ফটোকপি

5.স্ক্যান করার নিজের সিগনেচার 

6.বুড়ো আঙ্গুলের ছাপ 

7.হ্যান্ড রাইটিং ডিক্লারেশন

8.অন্যান্য

নিয়োগ পদ্ধতি: এখানে মূলত চাকরিপ্রার্থীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউর মাধ্যমে নিয়োগ করানো হবে।

আবেদনের শেষ তারিখ: সরাসরি এখানে অনলাইনে আবেদন চলবে ২১ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত। যারা যারা আবেদন করতে ইচ্ছুক গতিশীঘ্রই এখানে আবেদন করতে পারেন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment