পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে সেন্ট্রাল ব্যাঙ্কে গ্ৰুপ-সি ও ডি পদে কর্মী নিয়োগ | Central Bank of India recruitment

 

স্বল্প শিক্ষিত থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত সকল শিক্ষাগত যোগ্যতার বেকার যুবক যুবতীদের জন্য দুর্দান্ত সুখবর। প্রতি বছরই IBPS পরীক্ষার মাধ্যমে আমাদের দেশের রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক গুলিতে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। কিন্তু সম্প্রতি আলাদা ভাবে সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে এক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আর সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে এবারের এই নিয়োগ কার্যে কোনো রকম IBPS পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে সংশ্লিষ্ট ব্যাঙ্কের অধীনে গ্ৰুপ ‘সি’ ও ‘ডি’ লেভেলের কর্মী নিয়োগ করা হবে। প্রকাশিত বিজ্ঞপ্তিতে এও জানানো হয়েছে যে ন্যুনতম অষ্টম পাস শ্রেণী পাস করে থাকলেই নারী পুরুষ নির্বিশেষে সকল বেকার চাকরিপ্রার্থীরা এই নিয়োগে অংশ নিতে পারবেন। নীচে আবেদন পদ্ধতি সহ আরও অন্যান্য সব বিষয়ে বিশদে আলোচনা করা হল।

নিয়োগের স্থান:-

এই নিয়োগ প্রক্রিয়ার অংশগ্রহণকারী প্রার্থীদের মধ্যে থেকে বেছে নেওয়া যোগ্য প্রার্থীদের পশ্চিমবঙ্গেই নিয়োগ করা হবে। 

আবেদন প্রক্রিয়া:-

সেন্ট্রাল ব্যাঙ্কের পক্ষ থেকে প্রকাশিত হওয়া বিজ্ঞপ্তি অনুযায়ী সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হবে অফলাইনের মাধ্যমে। সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইট www.centralbankofindia.co.in এ গিয়ে সেখান থেকে আবেদন পত্র ডাউনলোড করে অথবা নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন ডাউনলোড করে সেখানকার ৪-৬ নম্বর পৃষ্ঠা জুড়ে দেওয়া আবেদন পত্রের ফরম্যাটের প্রিন্ট আউট বের করে নিতে হবে। তারপর আবেদনকারীকে সেই আবেদন পত্রটি প্রয়োজনীয় তথ্য দিয়ে ভালোভাবে পূরণ করে তার সঙ্গে যাবতীয় প্রয়োজনীয় ডকুমেন্টস এর সেলফ অ্যাটেস্টেড জেরক্স কপি যুক্ত করে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ঠিকানায় পোস্টের মাধ্যমে পাঠিয়ে দিতে হবে। তাহলেই আবেদন হয়ে যাবে।

নির্বাচন পদ্ধতি:-

প্রতিবেদনের শুরুতেই আমরা আপনাদের জানিয়েছি যে এক্ষেত্রে কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। তাই আবেদন প্রক্রিয়া শেষ হলে আবেদনকারী প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এই ইন্টারভিউয়ের পারফরম্যান্সের ভিত্তিতে একটি চূড়ান্ত মেধাতালিকা তৈরি করা হবে। এই তালিকায় যাদের নাম থাকবে তাদের হাতে নিয়োগ পত্র তুলে দেওয়া হবে। 

নির্ধারিত আবেদন মূল্য:-

সাধারণ ক্যাটাগরির হোক বা রিজার্ভ ক্যাটাগরির এক্ষেত্রে কোনো আবেদনকারীর জন্যেই সংশ্লিষ্ট ব্যাঙ্কের পক্ষ থেকে কোনো রকম আবেদন মূল্য নির্ধারণ করা হয়নি। অর্থাৎ এখানে প্রতিটি পদের জন্যেই সকল ক্যাটাগরির আবেদনকারীরা সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করতে পারবেন। 

আবেদনের শেষ তারিখ:-

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী সেন্ট্রাল ব্যাঙ্কের সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে আবেদন জানানো যাবে আগামী ৫/০৭/২০২৩ পর্যন্ত।

শূন্যপদের বিবরণ

পদ গুলির নাম:-

এই নিয়োগ কার্যের মধ্যে দিয়ে সংশ্লিষ্ট ব্যাঙ্কের অধীনে তিন ধরনের শূন্যপদে কর্মী নেওয়া হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। যে যে পদগুলিতে নিয়োগ করা হবে সেগুলি হল-

* Attendent/Sub-Staff

* Office Assistant

* Faculty

পদ বিশেষে বয়সের মাপদন্ড:

৫/০৭/২০২৩ অনুযায়ী উপরিউক্ত তিন ধরনের পদের মধ্যে প্রথম ক্ষেত্রে ও দ্বিতীয় ক্ষেত্রে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে  ১৮-৩৫ বছরের মধ্যে। এবং তৃতীয় পদের জন্য আবেদনের ক্ষেত্রে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ২১-৪০ বছরের মধ্যে।

পদ বিশেষে বেতনের পরিমাণ:-

Attendent/Sub-Staff পদের জন্য নির্বাচিত প্রার্থীদের চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৮,০০০ টাকা করে বেতন দেওয়া হবে, Office Assistant পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ১২,০০০ টাকা করে বেতন দেওয়া হবে এবং Faculty পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২০,০০০ টাকা করে বেতন দেওয়া হবে। এছাড়াও প্রতিটি পদের কর্মীদেরকেই বেতনের সাথে দৈনিক ১০০ টাকা করে ট্রাভেল অ্যালোয়েন্স দেওয়া হবে।

পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

Attendent/Sub-Staff পদে আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে অষ্টম শ্রেণী পাস করে থাকতে হবে।

Office Assistant পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে B.A/B.Com/BSW ডিগ্ৰি Complete করে থাকতে হবে। তার পাশাপাশি কম্পিউটার নলেজ থাকতে হবে।

Faculty পদের জন্য আবেদনের ক্ষেত্রে আবেদনকারীকে Sociology/Psychology মাস্টার ডিগ্ৰি বা Veterinary/Horticulture এ B.Sc কোর্স Complete করে থাকতে হবে। 

গুরুত্বপূর্ণ তথ্য সমূহ:-

আবেদন পত্র পাঠানোর সময় তার সঙ্গে যে সব গুরুত্বপূর্ণ তথ্য সমূহ যুক্ত করে পাঠাতে হবে সেগুলি হল-

* বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* পরিচয় পত্রের প্রমান পত্র হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* পদ বিশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* কম্পিউটার কোর্সের সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

* পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

আবেদন পত্র পাঠানোর ঠিকানা:-

ইচ্ছুক চাকরিপ্রার্থীদের নিম্নলিখিত ঠিকানায় আবেদন পত্র পাঠাতে হবে-

       “Regional Head, Central Bank of 

        India, Regional office, Bangchatara

        Road, Tirangi More, Coochbehar

        (W.B), Pin-736101.

OFFICIAL Notice: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment