পশ্চিমবঙ্গের কলেজে গ্রুপ সি ও গ্রুপ ডি পদে কর্মী নিয়োগ | WB College Group-C and Group-D Recruitment

 

পশ্চিমবঙ্গের সরকারি কলেজে অষ্টম শ্রেণী পাস ও উচ্চ মাধ্যমিক পাশে গ্রুপ ডি ও গ্রুপ সি পদে প্রচুর কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন এবং চাকরির খোঁজ করে থাকেন তাহলে এটি আপনার জন্য বিশাল বড় একটি সুখবর। আপনি পশ্চিমবঙ্গের যে কোন জেলার বাসিন্দা হলেই এখানে আবেদন করতে পারবেন। আপনি যদি এখানে চাকরি করতে আগ্রহী হন তাহলে চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য নিচে দেওয়া আছে সেগুলো ভালো করে জেনে নিন।


পদের নাম:
এখানে যেসব পদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

  • গ্রুপ সি (জুনিয়র অ্যাসিস্ট্যান্ট)
  • গ্রুপ ডি

গ্রুপ সি (জুনিয়ার অ্যাসিস্ট্যান্ট) চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য


শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি গ্রুপ সি পদের জন্য আবেদন করেন তাহলে আপনাকে শুধুমাত্র উচ্চমাধ্যমিক পাশ করতে হবে সঙ্গে আপনার যেকোনো জায়গা থেকে 1 বছরের কম্পিউটার সার্টিফিকেট দরকার।


বয়স:
আপনি যদি এখানে চাকরি করতে আগ্রহী হন তাহলে আপনাকে 18 থেকে 40 বছর বয়সের মধ্যে হতে হবে। আপনি যদি SC/ST/PH ক্যাটাগরির হয়ে থাকেন তাহলে আপনি 5 বছর অতিরিক্ত বয়সের ছাড় পাবেন এবং আপনি যদি OBC ক্যাটাগরির প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনি 3 বছর বয়সের ছাড় পাবেন।


বেতন:
আপনাকে এখানে 7,200-25,400 টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে সঙ্গে গ্রেট পে 3,300 টাকা ও অন্যান্য আরো সরকারি ভাতা পাবেন।

গ্রুপ ডি চাকরি সম্বন্ধে বিস্তারিত তথ্য


শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি গ্রুপ সি পদের জন্য আবেদন করেন তাহলে আপনাকে শুধুমাত্র অষ্টম শ্রেণি পাশ করতে হবে।


বয়স:
আপনি যদি এখানে চাকরি করতে আগ্রহী হন তাহলে আপনাকে 18 থেকে 40 বছর বয়সের মধ্যে হতে হবে। আপনি যদি SC/ST/PH ক্যাটাগরির হয়ে থাকেন তাহলে আপনি 5 বছর অতিরিক্ত বয়সের ছাড় পাবেন এবং আপনি যদি OBC ক্যাটাগরির প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনি 3 বছর বয়সের ছাড় পাবেন।


বেতন:
আপনাকে এখানে 5,400-18,600 টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে সঙ্গে গ্রেট পে 1,800 টাকা ও অন্যান্য আরো সরকারি ভাতা পাবেন।

আবেদন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখ

এখানে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে 6 ডিসেম্বর 2021 তারিখ থেকে এবং আবেদন প্রক্রিয়া চলবে 6 জানুয়ারি 2022 তারিখ পর্যন্ত।

আবেদন মূল্য

আপনি যদি গ্রুপ সি বা গ্রুপ ডি পদের জন্য আবেদন করেন তাহলে আপনাকে আবেদন মূল্য হিসেবে 300 টাকা দিতে হবে। আপনি যদি SC/ST ক্যান্ডিডেট হয়ে থাকেন তাহলে আপনাকে আবেদন মূল্য হিসেবে 250 টাকা দিতে।

নিয়োগ পদ্ধতি(Selection Process)


Group- C:
আপনি যদি গ্রুপ সি পদের জন্য আবেদন করেন তাহলে প্রথমে আপনাকে 150 নাম্বারের একটি mcq পরীক্ষা দিতে হবে যেখানে 150 টি মাল্টিপল চয়েস কোশ্চেন থাকবে। এরপর আপনার কম্পিউটার টেস্ট নেওয়া হবে যেখানে থাকবে মোট 50 নাম্বার এবং সর্বশেষে আপনার ইন্টারভিউ নেওয়া হবে যেখানে থাকবে 20 নাম্বার।

Group-D:
আপনি যদি গ্রুপ ডি পদের জন্য আবেদন করেন তাহলে আপনাকে কোনরকম লিখিত পরীক্ষা দিতে হবে না । সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে আপনার সিলেকশন করা হবে। ইন্টারভিউয়ের জন্য যে নাম্বার ধার্য করা হয়েছে সেটি হলো 30 নাম্বার।

আবেদন পদ্ধতি( Application Process)

আপনি যদি এখানে আবেদন করতে চান তাহলে সরাসরি আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে আপনি আবেদন করতে পারবেন নিচের দেওয়া ওয়েবসাইটে গিয়ে- www.ubtee.org.in

👉অফিশিয়াল নোটিফিকেশন ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

👉সরাসরি আবেদন করতে এখানে ক্লিক করুন।



বর্তমান পশ্চিমবঙ্গের যেসব চাকরির আবেদন চলছে বিস্তারিত জানুন:CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a comment