পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশে আবারো কয়েক হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি | WB Police Recruitment

 

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য আবার আরেকটি দুর্দান্ত সুখবর। পশ্চিমবঙ্গের রাজ্য পুলিশে আবারো কয়েক হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই খবর আসামাত্রই চাকরি প্রার্থীদের মনে খুশির হাওয়া বইছে। কারণ ইতিমধ্যেই রাজ্য পুলিশের কনস্টেবল পদের একটি নিয়োগ প্রক্রিয়ার সম্পূর্ণ হয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, তার মাঝে আবার নতুন করে তিন হাজারের কাছাকাছি কর্মী নিয়োগের এই বিজ্ঞপ্তি প্রকাশিত হলো। তাই আপনি যদি নূন্যতম মাধ্যমিক পাস করে থাকেন, তাহলেই এখানে আবেদন করতে পারবেন। এছাড়াও এখানে আবেদন করতে হলে আপনাকে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হয়ে থাকতে হবে। নিম্নে রাজ্য পুলিশের এই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

মোট শূন্য পদ:

রাজ্য পুলিশের এই কর্মী নিয়োগের বিজ্ঞপ্তিতে শূন্য পদ সংখ্যা ভালোই রয়েছে। সূত্র মারফত খবর অনুযায়ী এখানে সর্বমোট ২৩৫৬টি পদে কর্মী নিয়োগ করা হবে।

বয়স সীমা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীর বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে ৩০ বছরের মধ্যে। এছাড়াও সংরক্ষণ শ্রেণীর চাকরিপ্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী নির্দিষ্ট বয়সের ছাড় পেয়ে যাবে। OBC চাকরি প্রার্থীরা ৩ বছরের বয়সের ছাড় পাবেন। অন্যদিকে SC, ST চাকরি প্রার্থীরা ৫ বছরের অতিরিক্ত বয়সে ছাড় পেয়ে যাবে।

আবেদন মূল্য:

রাজ্য পুলিশের এই পদে আবেদন করতে হলে General , OBC চাকরি প্রার্থীদের ১৭০ টাকা আবেদন ফি দিতে হবে। অন্যদিকে SC, ST চাকরিপ্রার্থীদের ২০ টাকা আবেদন মূল্য দিতে হবে।

শিক্ষাগত যোগ্যতা:

এখানে আবেদন করতে হলে চাকরি প্রার্থীকে কোন স্বীকৃত বিদ্যালয় থেকে ন্যূনতম মাধ্যমিক পাস করে থাকতে হবে। এর পাশাপাশি বাংলা ভাষা লিখতে পড়তে ও বলতে জানতে হবে। এছাড়াও শারীরিক কিছু মাপঝোকের কথা বলা হয়েছে যেগুলি দেখতে অফিসের নোটিফিকেশন ফলো করুন।

আবেদন পদ্ধতি:

এখানে আবেদন করতে হবে সম্পূর্ণ অনলাইনে মাধ্যমে। তার জন্য সর্বপ্রথম আপনাকে WB police এর অফিসের ওয়েবসাইটে যেতে হবে। সেখানে গিয়ে একটি বৈধ মোবাইল নম্বর দিয়ে সর্বপ্রথমে রেজিস্ট্রেশন করে নিতে হবে। রেজিস্ট্রেশন হয়ে গেলে সে রেজিস্ট্রেশন নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে পুনরায় আপনাকে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। আবেদন প্রক্রিয়া চলাকালীন আবেদনকারীর নাম ঠিকানা শিক্ষাগত যোগ্যতা যথাযথভাবে পূরণ করতে হবে। এবং সবশেষে আবেদন ফি জমার মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট:

রাজ্য পুলিশের এই নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে হলে আপনার যে সমস্ত নথিপত্র থাকা বাধ্যতামূলক সেগুলি হল-

১.জন্ম প্রমাণপত্র হিসাবে মাধ্যমিকের এডমিট কার্ড অথবা বার্থ সার্টিফিকেট।

২.পরিচয় পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড।

৩.আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কশীট ও সার্টিফিকেট।

৪.আবেদনকারীর জাতিগত সংশয় পত্র, বাধ্যতামূলক নয়, যদি থেকে থাকে।

৫.আবেদনকারী সাম্প্রতিক তোলা রঙিন পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচার।

    আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি, তবে আশা করা হচ্ছে আগামী সেপ্টেম্বর মাস নাগাদ আবেদন প্রক্রিয়া শুরু হবে। তাই আপনারা যারা আবেদন ইচ্ছুক তারা আমাদের নিয়মিত ফলো করুন আবেদন শুরু হলে সর্বপ্রথম আপনাদের জানিয়ে দেয়া হবে।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

Leave a comment