পশ্চিমবঙ্গের স্কুলের গ্রুপ সি ও শিক্ষক নিয়োগের আবেদন শুরু হলো | APPLY NOW- WB school teacher and Group-C Recruitment

 

মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত পশ্চিমবঙ্গের স্কুলে শিক্ষক শিক্ষিকা ও হোস্টেল সুপারিনটেনডেন্ট নিয়োগের বিজ্ঞপ্তি কিছুদিন আগেই বের হয়েছিল, আজ থেকে শুরু হলো আবেদন গ্রহণ প্রক্রিয়া। এখানে বিভিন্ন বিষয়ের শিক্ষক নিয়োগ করা হবে এবং হোস্টেল সুপারিনটেনডেন্ট পদে কর্মী নিয়োগ করা হবে। প্রতিটি পোস্টের জন্য পুরুষ অথবা মহিলা সকলেই আবেদন করতে পারবেন । আপনি পশ্চিমবঙ্গের যে কোন জায়গার বাসিন্দা হলেই এই চাকরির জন্য আবেদন করতে পারবেন । আপনি যদি এখানে আবেদন করতে চান তাহলে কিভাবে আবেদন করবেন সেই ব্যাপারে বিস্তারিত তথ্য নিচে দেওয়া আছে।


পদের নাম:
বিভিন্ন বিষয়ের শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ এবং
গ্রুপ-সি কর্মী নিয়োগ( হোস্টেল সুপারিনটেনডেন্ট)


যেসব বিষয়ে শিক্ষক নিয়োগ হবে:
এখানে যেসব বিষয়ে শিক্ষক নিয়োগ করা হবে সেগুলি হল-


  • ইংরেজি

  • অংক

  • জীবন বিজ্ঞান

  • ভৌত বিজ্ঞান


শিক্ষাগত যোগ্যতা:


শিক্ষক-শিক্ষিকার জন্য শিক্ষাগত যোগ্যতা:
আপনি যদি এখানে শিক্ষকতা করতে চান তাহলে আপনার উক্ত বিষয়ে গ্রাজুয়েশন(BA,B.SC) থাকতে হবে সঙ্গে আপনার b.ed ডিগ্রি থাকা বাধ্যতামূলক।


হোস্টেল সুপারিনটেনডেন্ট এর জন্য শিক্ষাগত যোগ্যতা :
আপনি যদি এ হোস্টেল সুপারিনটেনডেন্ট পদে নিযুক্ত হতে চান তাহলে আপনাকে গ্রাজুয়েশন পাস হতে হবে। এখানে পুরুষ ও মহিলা সকলেই আবেদন করতে পারবেন।


বয়স:
আপনি যদি এখানে চাকরি করতে চান তাহলে আপনার বয়স অবশ্যই 20 থেকে 40 বছরের মধ্যে হতে হবে। আপনি যদি SC/ST ক্যাটাগরির প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনি 5 বছর বয়সের ছাড় পাবেন এবং আপনি যদি OBC ক্যাটাগরির প্রার্থী হয়ে থাকেন তাহলে আপনি তিন বছর বয়সের ছাড় পাবেন।


বেতন :
এখানে আপনাকে মূল বেতন 10 হাজার টাকা দেওয়া হবে সঙ্গে অন্যান্য ভাতা যুক্ত থাকবে। আপনি যদি এখানে চাকরি করেন তাহলে আপনাকে থাকার জন্য হোস্টেল এর ব্যবস্থা এবং থাকা-খাওয়ার বন্দোবস্ত সমস্তকিছুই ফ্রিতে করা হবে । 


পড়ানোর মিডিয়াম :
এখানে বাংলা মিডিয়ামে ছাত্র-ছাত্রীদের পড়াশোনা করাতে হবে, তাই বাংলা মিডিয়ামের ছাত্র ছাত্রীরাই আবেদন করতে পারেন। আপনি ইংরেজী মিডিয়ামে ছাত্র-ছাত্রী হলেও আবেদন করতে পারবেন।


আবেদনের তারিখ:
আপনি যদি এখানে আবেদন করতে চান তাহলে 1 ডিসেম্বর 2021 তারিখ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে এবং আবেদন প্রক্রিয়া চলবে 15 ডিসেম্বর 2021 তারিখ পর্যন্ত।


সিলেকশন পদ্ধতি:
আপনাকে একটি পরীক্ষা দিতে হবে যেখানে সাবজেক্টিভ এবং অবজেক্টিভ দু ধরনের প্রশ্ন থাকবে। আপনি পরীক্ষাটি বাংলা অথবা ইংরেজি যে কোন মাধ্যমে দিতে পারেন এখানে কোন নেগেটিভ মার্ক থাকবে না।

আপনার পরীক্ষার সিলেবাস ও নাম্বার বিভাজন ব্যাপারে বিস্তারিত আপনারা অফিশিয়াল নোটিফিকেশন থেকে জেনে নিতে পারবেন। নিচে অফিশিয়াল নোটিফিকেশন দেওয়া আছে সেটা ডাউনলোড করে ভাল করে পড়ে নেবেন।


আবেদন পদ্ধতি:
আপনি অফিশিয়াল ওয়েবসাইটে অ্যাপ্লিকেশন ফর্ম টি পেয়ে যাবেন যেটি আপনি ডাউনলোড করতে পারবেন 01.12.2021 থেকে 15.12.2021 পর্যন্ত। এরপর আপনাকে ওই আবেদনপত্রটি ইমেইল আইডির মাধ্যমে পাঠাতে হবে 08.12.2021 তারিখ থেকে 15.12.2021 তারিখের মধ্যে।

EMAIL ID: saradamissionprl@gmail.com

আপনি আবেদনপত্রটি ফিলাপ করবেন কালো বল পেন দিয়ে । অন্য কলম দিয়ে আবেদন করলে আপনার আবেদনপত্রটি বাতিল হয়ে যেতে পারে ।


আবেদনপত্রের সঙ্গে যেসব ডকুমেন্ট জমা দেবেন:

  • মাধ্যমিকের এডমিট কার্ড
  • আপনার সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসিট
  • আধার কার্ড এবং ভোটের কার্ডের জেরক্স
  • আপনার যদি কাস্ট সার্টিফিকেট থাকে তাহলে কাস্ট সার্টিফিকেট এর জেরক্স
  • বিএড সার্টিফিকেট
  • আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ফটো


আবেদন মূল্য:
আবেদন মূল্য হিসেবে আপনাকে 100 টাকা দিতে হবে শুধুমাত্র জেনারেল প্রার্থীদের(UR) জন্য।

আপনার এডমিট কার্ড এবং পরীক্ষা সম্বন্ধে যাবতীয় তথ্য আপনার ইমেইল আইডিতে পাঠিয়ে দেওয়া হবে। এখানে আপনাকে 90 মিনিটের একটি লিখিত পরীক্ষা দিতে হবে।


এছাড়াও চাকরির সম্বন্ধে বিস্তারিত তথ্য অফিশিয়াল নোটিফিকেশন বা অফিশিয়াল ওয়েবসাইট থেকে ভালো করে জেনে নিতে পারবেন।


অফিশিয়াল নোটিফিকেশন: CLICK HERE


আবেদন ফরম: CLICK HERE

অফিশিয়াল ওয়েবসাইট : CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন:CLICK HERE

Leave a comment