বাংলায় নতুন এই প্রকল্পে আবেদন করলে সকলেই পাবেন 10000 টাকা করে | WB Govt new Scheme

 

আপনি কি পশ্চিমবঙ্গের বাসিন্দা তাহলে আপনার জন্য রয়েছে বিশাল বড় একটি সুখবর। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের জনসাধারণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করেছেন। এবার রাজ্য সরকার রাজ্যের জনসাধারণের জন্য আরো একটি নতুন প্রকল্প নিয়ে এসেছেন যেখানে প্রত্যেককে ১০ হাজার টাকা করে দেওয়ার পরিকল্পনা শুরু করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের সমস্ত জনসাধারণের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছেন তার মধ্যে ছাত্র-ছাত্রীদের থেকে শুরু করে বেকার যুবক-যুবতী, সাধারন মানুষজন, দরিদ্র মানুষ, কৃষক, মহিলা সকলের জন্যই কিছু না কিছু নতুন নতুন প্রকল্প চালু করেছেন। এবার রাজ্য সরকার রাজ্য জনসাধারণের জন্য আরো একটি নতুন প্রকল্প চালু করেছেন আপনি যদি এই প্রকল্পের সুবিধা উপভোগ করতে চান তাহলে অবশ্যই বিস্তারিতভাবে এই সুখবরটি আপনাকে জেনে নিতে হবে।

বাংলায় নতুন প্রকল্প চালু: রাজ্য সরকার বাংলার জনসাধারণের জন্য বিভিন্ন ধরনের প্রকল্প চালু করেছেন। রূপশ্রী, কন্যাশ্রী থেকে শুরু করে যুবশ্রী, শিক্ষাশ্রী সহ আরো একাধিক প্রকল্প এছাড়াও জনসাধারণের জন্য লক্ষীর ভান্ডার বাংলা আবাস যোজনা চালু করেছেন ঠিক সেই ভাবেই রাজ্যের নতুন আরও একটি প্রকল্প চালু করেছেন যার নাম হচ্ছে কৃষক বন্ধু প্রকল্প এবং নতুন করে এই প্রকল্পে আবারো আবেদন শুরু।

টাকার পরিমান: এখানে আবেদন করা হলে আবেদনকারীদের প্রতিবছর ১০ হাজার টাকা করে দেওয়া হবে। এর সঙ্গে কৃষকের যদি মৃত্যু হয়ে থাকে তাহলে তার পরিবার এককালীন দু লক্ষ টাকা পেয়ে যাবে। এই প্রকল্পে এখনো প্রচুর পরিমাণে নাম নথিভুক্ত করার বাকি রয়েছে এতে সকলেই এখানে আবেদন জানানোর সুযোগ পেয়ে যাবেন।

আবেদন পদ্ধতি: এক্ষেত্রে আবেদন পদ্ধতি খুবই সহজ। রাজ্যে আবারো নতুন করে তোয়ারে সরকার ক্যাম্প আয়োজিত হতে যাচ্ছে এবং এই তো আরে সরকার ক্যাম্পে গিয়ে ফরম তুলে সেটি ফিলাপ করে এর সঙ্গে জমির কাগজ জমা দিলেই আপনার আবেদন সম্পূর্ণ হয়ে যাবে। এছাড়াও কৃষক বন্ধু প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট তথা www.matirkatha.gov.in এই ওয়েবসাইটে গিয়েও আবেদনকারীরা বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন এই প্রকল্প সম্বন্ধে। এছাড়াও আরও একটি সুবিধা হল এখানে আবেদন জানাতে হলে আবেদনকারীরা স্থানীয় ভিডিও অফিস বা এইচ ডি অফিসে গিয়েও আবেদন জানাতে পারেন।

এখানে আবেদন করতে প্রয়োজনীয় ডকুমেন্টস: এখানে আবেদন করতে হলে যে সমস্ত ডকুমেন্টস এর প্রয়োজন সেগুলি হল- 

  • আধার কার্ড এবং ভোটার কার্ড
  • জমির কাগজপত্র
  • নিজের নামে জমিদার থাকলে অন্যান্য নথিপত্র
  • ব্যাংকের পাস বই
  • পঞ্চায়েত প্রধানের ওয়ারিশ সার্টিফিকেট
  • আবেদনকারীর নিজস্ব পাসপোর্ট সাইজের ফটোকপি

এখানে আপনি যে ব্যাংক একাউন্ট জমা করবেন সেই ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আপনার আধার কার্ডের অবশ্যই লিংক থাকতে হবে এবং যদি লিংক না থাকে তাহলে আগে থেকে লিঙ্ক করিয়ে নিতে হবে। এখনো আপনি যদি এই প্রকল্পে আবেদন করে না থাকেন তাহলে তাড়াতাড়ি এই প্রকল্পে আপনি আবেদন করতে পারেন।

এরকম নিত্যনতুন প্রকল্পের আপডেট পেতে অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে বা হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment