দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে ভারতীয় ডাকবিভাগের ১ লক্ষ শূন্যপদে গ্ৰুপ সি কর্মী নিয়োগ | Post Office Group-C Recruitment

 

গত ১ বছর ধরে ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে ৯৮ হাজারেরও বেশি শূন্যপদে সারা দেশ জুড়ে গড়ে ওঠা প্রতিটি পোস্ট অফিসে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বারংবার নোটিশ প্রকাশিত হচ্ছে। এইভাবে পুরো একটা বছর কেটে গেল কিন্তু তাও এই বিরাট সংখ্যক শূন্যপদ পূরণের জন্য ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়ার কাজ শুরু না হওয়ায় খুব স্বাভাবিক ভাবেই আমাদের দেশের প্রতিটি বেকার যুবক যুবতী যারা এই নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হওয়ার অপেক্ষায় হাপিত্তেস করে বসে ছিলেন তারা এক প্রকার এই নিয়োগের আশা ছেড়েই দিয়েছিলেন। এমতাবস্থায় তাদের সেই দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে অবশেষে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে সারা দেশ জুড়ে প্রায় ১ লক্ষ শূন্যপদে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘সি’ লেভেলের কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হল। সারা ভারতের যে কোনো রাজ্যের যে কোনো জায়গা থেকে সকল মাধ্যমিক পাস থেকে শুরু করে উচ্চশিক্ষিত পর্যন্ত বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিশদে বুঝিয়ে বলা হল। 

শূন্যপদ গুলির নাম ও শূন্যপদের সংখ্যা:-

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে সারা ভারত জুড়ে ২৩ টি সার্কেলে যে সব ধরনের গ্ৰুপ ‘সি’ পদে যতজন করে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সেগুলি হল- 

• Postman (এই পদে মোট ৫৯,০৯৯ জন কর্মী নিয়োগ করা হবে)।

• Multi Tasking Staff (এই পদে মোট ৩৭,৫৩৯ জন কর্মী নিয়োগ করা হবে)।

• Mail Guard (এই পদে মোট ১,৪৪৫ জন কর্মী নিয়োগ করা হবে)।

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য যোগ্যতা:-

ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত তিন ধরনের শূন্যপদের ক্ষেত্রেই চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে আবশ্যিক বিষয় হিসেবে অঙ্ক ও ইংরেজি সহ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাস করে থাকতে হবে। সেই সঙ্গে কম্পিউটার নলেজ থাকাটা আবশ্যিক। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে ন্যুনতম মাধ্যমিক পাস যোগ্যতায় কর্মী নিয়োগ করা হলেও উচ্চশিক্ষিত চাকরিপ্রার্থীরাও এখানে সমান ভাবে চাকরির জন্য আবেদন করতে পারবেন।

নির্ধারিত বয়সসীমা:-

উপরিউক্ত তিনটি পদের ক্ষেত্রেই আবেদনকারীর বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩২ বছরের মধ্যে। তবে তিনটি পদের ক্ষেত্রেই সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD প্রার্থীরা ১০-১৫ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

বেতন কাঠামো:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত নিজেদের যোগ্যতায় চাকরিতে নিযুক্ত হবেন তাদেরকে প্রতি মাসে কেন্দ্রীয় সরকারের গ্ৰুপ ‘সি’ লেভেলের জন্য নির্ধারিত বেতনের স্কেল অনুযায়ী বেতন দেওয়া হবে।

আবেদন করার নিয়মাবলী:-

এখানে প্রতিটি পদের ক্ষেত্রেই চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে সেখান থেকে অথবা google search box এ ভারতীয় ডাকবিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.indiapostgdsonline.in লিখে search করে সেখান থেকে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

৩) তারপর সেখানে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া নির্দিষ্ট লিঙ্কে ক্লিক করে প্রথমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তবে যারা আগে কখনো রেজিস্ট্রেশন করেছিলেন তাদের আর নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে না।

৪) যারা নতুন রেজিস্ট্রেশন করবেন তাদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে। আর যাদের আগে থেকেই রেজিস্ট্রেশন করা রয়েছে তারা আগের বারের দেওয়া User Id ও Password দিয়েই পুনরায় Login করবেন।

৫) এরপর এই নিয়োগ প্রক্রিয়ার অনলাইন অ্যাপ্লিকেশন ফর্মটি আসবে সেখানে আপনার নিজের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে next button এ ক্লিক করতে হবে।

৬) এরপর মাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে আবারও next button এ ক্লিক করতে হবে।

৭) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরি ও OBC ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে এক্ষেত্রে SC, ST, PWD ও মহিলা প্রার্থীদেরকে কোনো রকম আবেদন মূল্য জমা দিতে হবে না।

৮) সবশেষে ফিলাপ করা অ্যাপ্লিকেশান ফর্ম ও অ্যাপ্লিকেশান ফি এর রিসিপ্ট কপির একটি করে প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দিতে হবে। কারন পরবর্তীতে ডকুমেন্টস ভেরিফিকেশনের সময় কাজে লাগতে পারে।

প্রয়োজনীয় নথীপত্র:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশের স্থায়ী নাগরিকত্বের প্রমান পত্র হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) এক কপি রঙ্গিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৬) নীল বা কালো ডট পেন দিয়ে করা আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

কেন্দ্রীয় যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনস্থ ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে যে সব চাকরিপ্রার্থীরা চাকরির জন্য আবেদন করবেন তাদেরকে কিভাবে চাকরিতে নিয়োগ করা হবে সেই বিষয়ে এখনো পর্যন্ত অফিসিয়াল বিজ্ঞপ্তিতে কিছু জানানো হয়নি। আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হওয়ার আগে ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে আরেকটি ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করার জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া এখনও পর্যন্ত শুরু হয়নি। আবেদন প্রক্রিয়া শুরু হওয়ার আগে ভারতীয় ডাকবিভাগের তরফ থেকে আরেকটি ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে কবে থেকে আবেদন পত্র জমা নেওয়া শুরু হবে এবং কত দিন পর্যন্ত সেই আবেদন প্রক্রিয়া চলবে সেই বিষয়ে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে।


OFFICIAL WEBSTE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment