ন্যুনতম যোগ্যতায় শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে সুপারভাইজার পদে কর্মী নিয়োগ | WB VBD Supervisor Recruitment

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন স্নাতক পাস বেকার চাকরিপ্রার্থী? দীর্ঘদিন ধরে লেখাপড়া শেষ করে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের অধীনস্থ বিভিন্ন দপ্তরে বিভিন্ন ধরনের চাকরির জন্য কম্পিটিটিভ পরীক্ষা দিয়েছেন কিন্তু সেখানে প্রচুর সংখ্যক পরীক্ষার্থী অংশগ্রহণ করার কারণে আজ পর্যন্ত কম্পিটিশন করে সফল হতে পারেননি? তাই কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে একটি ভালো সরকারি চাকরির সন্ধানে রয়েছেন? তাহলে ধরে নিন সেই ধরনের চাকরির খোঁজ আপনি পেয়ে গেছেন। কারন পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের পক্ষ থেকে কোনো রকম লিখিত পরীক্ষা ছাড়াই শুধুমাত্র ইন্টারভিউ এর মাধ্যমে বিভিন্ন শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। পশ্চিমবঙ্গের যে কোনো জেলা থেকে পুরুষ মহিলা উভয় বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা শেষ পর্যন্ত এখানে চাকরি করার জন্য নির্বাচিত হবেন তাদেরকে মাসিক মোটা বেতনের চাকরিতে নিয়োগ করবে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর। তাহলে চলুন আর সময় নষ্ট না করে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে থাকা  অফিসে VBD Technical Supervisor পদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আবেদন প্রক্রিয়া:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে google search box এ www.wbhealth.gov.in লিখে search করতে হবে অথবা এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে Online Recruitment ট্যাবে ক্লিক করতে হবে।

৩) এরপর রেজিস্ট্রেশনের জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে নিজের নাম, ঠিকানা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে প্রথমে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৪) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৫) এরপর অনলাইন অ্যাপ্লিকেশন ফরম্যাট এর আকারে একটি নতুন window open হবে সেখানে নিজের নাম, বাবার নাম অথবা স্বামীর নাম, ঠিকানা, বয়স, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে Save and Next button এ ক্লিক করতে হবে।

৬) এরপর সমস্ত প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে আবারও Save and Next button এ ক্লিক করতে হবে।

৭) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে এবং সংরক্ষিত শ্রেনীর প্রার্থীরা ৫০ টাকা করে  অফিসিয়াল নোটিফিকেশনে দেওয়া ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইল এর মাধ্যমে NEFT করে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৮) সবশেষে এই পূরণ করা আবেদন পত্র এবং আবেদন মূল্যের রিসিপ্ট কপির একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/প্যান কার্ড/পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) একটি দুই চাকা চালাতে জানার বৈধ ড্রাইভিং লাইসেন্স স্ক্যান করা।

৫) হেলথ সেক্টরে কাজ করার অভিজ্ঞতার সার্টিফিকেট স্ক্যান করা।

৬) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তা স্ক্যান করা।

৭) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৮) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

পশ্চিমবঙ্গ সরকারের জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সমিতির অধীনে থাকা Chief Medical Officer Of Health এর অফিসে VBD Technical Supervisor পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে Biological Science সহ সায়েন্স বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে অথবা উচ্চমাধ্যমিক স্তরে Bio-Science সহ উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে এবং তারপর যে কোনো বিভাগে গ্ৰ্যাজুয়েশান পাস করে থাকতে হবে। এছাড়া দুই চাকা চালাতে জানার একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এছাড়াও হেলথ সেক্টারে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে।

বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ২১-৪০ বছরের মধ্যে। এই পদের জন্য নির্বাচিত প্রার্থীদের প্রতি মাসে ২৪,০০০ টাকা করে বেতন দেওয়া হবে।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে সংশ্লিষ্ট পদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বর, ওয়ার্ক এক্সপিরিয়েন্স, কম্পিউটার নলেজ ও ইন্টারভিউতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে চাকরিতে নিয়োগ করা হবে। অ্যাকাডেমিক এক্সামিনেশনে প্রাপ্ত নম্বরের মধ্যে উচ্চমাধ্যমিকে প্রাপ্ত নম্বরের উপর থাকবে ২০ নম্বর, স্নাতক স্তরে প্রাপ্ত নম্বরের উপর থাকবে ৩০ নম্বর, ওয়ার্ক এক্সপিরিয়েন্সের উপর থাকবে ২০ নম্বর, কম্পিউটার নলেজের উপর থাকবে ১৫ নম্বর ও ইন্টারভিউয়ের উপর থাকবে ১৫ নম্বর। এই ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

Chief Medical Officer Of Health এর অফিসে VBD Technical Supervisor পদে কর্মী নিয়োগের জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া বেশ কিছুদিন আগে থেকেই শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া আগামী কাল অর্থাৎ ৩১/০৩/২০২৩ তারিখে শেষ হয়ে যাচ্ছে। তাই হাতে আর একেবারেই সময় নেই। সুতরাং আর এক মূহুর্তও সময় নষ্ট না করে আজই আবেদন করে ফেলুন। 


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment