বিরাট সুখবর! রাজ্যে 37,000 শূন্যপদে মাধ্যমিক পাশে ভারতীয় রেলে গ্ৰুপ ডি কর্মী নিয়োগ | RRB Railway Group-D Recruitment

 

সারা ভারতের সকল বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট সুখবর। কেন্দ্রীয় রেল মন্ত্রকের অধীনে সারা দেশ জুড়ে এক হাজার বা দু’হাজার নয় একসঙ্গে ৩৭,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ হতে চলেছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে মূলত গ্ৰুপ ‘ডি’ পদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে। আর যেহেতু সারা দেশ জুড়ে কর্মী নিয়োগ করা হবে তাই সারা ভারতের যে কোনো রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে তাকে অবশ্যই ভারতের একজন স্থায়ী নাগরিক হতে হবে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে ভারতীয় রেলের স্থায়ী পদে মাসিক মোটা অংকের বেতনে কর্মী নিয়োগ করা হবে। এই নিয়োগের বিষয়ে বাকি গুরুত্বপূর্ণ তথ্য বিস্তারিত ভাবে জানতে আমাদের সঙ্গে থাকুন। 

নিয়োগকারী সংস্থা:-

কেন্দ্রীয় রেল মন্ত্রকের তত্ত্বাবধানে পরিচালিত Railway Recruitment Board (RRB) এর তরফ থেকে সারা দেশ জুড়ে এই ৩৭,০০০ হাজার শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। 

আবেদন করার নিয়মাবলী:-

ভারতীয় রেল বিভাগের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য চাকরিপ্রার্থীদের সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) শুরুতেই এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করতে হবে। অথবা Google Search box এ সংশ্লিষ্ট দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট http://www.rrcb.gov.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে সেখানে RRB Recruitment announcement pdf ফাইলটি ডাউনলোড করে মনোযোগ সহকারে পড়ে নিতে হবে।

৩) তারপর যদি আপনি নিজেকে এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করার যোগ্য বলে মনে করেন তাহলে Online Application Form ডাউনলোড করার জন্য যে লিঙ্ক দেওয়া থাকবে তাতে ক্লিক করতে হবে।

৪) এরপর নিজের নাম, বাবার নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, জন্ম তারিখ, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে Save and Next button এ ক্লিক করতে হবে।

৫) এরপর যাবতীয় প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৬) সবশেষে নির্ধারিত আবেদন মূল্য ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড/নেট ব্যাঙ্কিং/UPI এর মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইন আবেদনের সময় নিম্নলিখিত ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে। যেমন-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট।

২) আধার কার্ড বা ভোটার কার্ড।

৩) নির্ধারিত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে।

৫) কোনো ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেটের যদি প্রয়োজন হয়।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো।

৭) আবেদনকারীর নিজের সিগনেচার।

শূন্যপদ গুলির নাম:-

কেন্দ্রীয় রেল মন্ত্রকের তত্ত্বাবধানে পরিচালিত Railway Recruitment Board (RRB) এর তরফ থেকে যে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

• Loco Pilot

• Technician Grade III

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা, বয়সসীমা ও বেতনের পরিমাণ:-

উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন ও সর্বোচ্চ বয়সসীমা কত সেই বিষয়ে বিস্তারিত ভাবে জানতে আপনারা এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে জেনে নেবেন।

নিয়োগ প্রক্রিয়া:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদ গুলিতে ঠিক কি পদ্ধতিতে কর্মী নিয়োগ করা হবে সেই ব্যাপারেও বিস্তারিত ভাবে জানতে হলে আপনাদেরকে এই প্রতিবেদনের নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে জেনে নিতে হবে।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

আবেদন প্রক্রিয়া কবে থেকে শুরু হবে এবং কতদিন পর্যন্ত চলবে সেই বিষয়ে ও অফিসিয়াল নোটিফিকেশনে কিছু জানানো হয়নি। তবে খুব শীঘ্রই ভারতীয় রেল বিভাগের তরফ থেকে ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে এই বিষয়ে বিস্তারিত ভাবে জানিয়ে দেওয়া হবে বলে আশা করা যাচ্ছে।

      আমাদের চ্যানেলের তরফ থেকে লেখা এই  প্রতিবেদনটি পড়ার পরেও যদি কারোর এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে কোনো জিজ্ঞাস্য থাকে তাহলে নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে সেখান থেকে পড়ে জেনে নেবেন। 

OFFICIAL WEBSITE: CLICK HERE

SOURCE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment