রাজ্যে মাধ্যমিক যোগ্যতায় বিপুল পরিমানে স্বাস্থ্য কর্মী পদে কর্মী নিয়োগ | WB Govt Job Recruitment 2023

আপনি কি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন মাধ্যমিক ফেল বেকার চাকরিপ্রার্থী। বর্তমান যুগে বেশিরভাগ ক্ষেত্রেই একটা গ্ৰুপ ‘ডি’ লেভেলের সরকারি চাকরি পাওয়ার জন্য আবেদন করতে হলে অন্তত পক্ষে মাধ্যমিক পাস করে থাকতে হয়। আর সেই কারণেই যেহেতু আপনি মাধ্যমিকে উত্তীর্ণ হতে পারেননি তাই সরকারি চাকরির আশা ত্যাগ করেছেন? তাহলে বলব এখনই সব আশা ত্যাগ করবেন না। আজ আমরা রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশিত হওয়া এমন এক চাকরির খবর নিয়ে হাজির হয়েছি যেখানে আপনি মাধ্যমিকে উত্তীর্ণ না হলেও অন্তত পক্ষে যদি মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন তাহলেও আপনি অনায়াসেই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনি যে জেলার হয়ে আবেদন করবেন সেই জেলার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক। নীচে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

নিয়োগকারী প্রতিষ্ঠান ও শূন্যপদের নাম কি?

রাজ্যের SDO অফিসের তরফ থেকে ব্লক অফিসের তরফে নিজের এলাকায় ও গ্রামে গ্রামে বিপুল সংখ্যক শূন্য পদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

আবেদনের ক্ষেত্রে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে?

এখানে স্বাস্থ্যকর্মী পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। তবে কেউ যদি মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ নাও হন তাহলে তিনিও এখানে চাকরির জন্য সমান ভাবে আবেদন করতে পারবেন। অর্থাৎ শুধুমাত্র মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করলেই আপনি এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে যারা আরও বেশি লেখাপড়া করেছেন তারাও এখানে সমান ভাবে আবেদনের যোগ্য যোগ্য। তবে সেক্ষেত্রে তাদের উচ্চ শিক্ষায় প্রাপ্ত নম্বর আলাদা করে কোনো সুবিধা করতে পারবে না, কারন এক্ষেত্রে শুধুমাত্র মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত নম্বরকেই প্রাধান্য দেওয়া হবে। 

আবেদনের ক্ষেত্রে নির্ধারিত বয়সসীমা কত?

এক্ষেত্রে আবেদনকারী চাকরিপ্রার্থীর বয়স হতে হবে ১/০১/২০২৩ অনুযায়ী ৪০ বছরের মধ্যে। তবে তপশিলী জাতি ও তপশিলী উপজাতি ভুক্তরা বয়সের ছাড় পাবেন ।

কিভাবে আবেদন করতে হবে?

রাজ্যের SDO অফিসের তরফ থেকে প্রকাশিত স্বাস্থ্য কর্মী পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে অফলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা দিতে হবে। কারন এখানে অনলাইন আবেদনের কোনো রুপ ব্যাবস্থা নেই। অফলাইনের মাধ্যমে যেভাবে আবেদন পত্র জমা দিতে হবে তা হল-

১) সবার আগে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করতে হবে।

২) এরপর সেই নোটিফিকেশনের ৬-৭ নং পৃষ্ঠায় আশা কর্মী পদে আবেদনের অ্যাপ্লিকেশান ফরম্যাটটি দেখতে পাবেন। সাদা A4 সাইজ পেপারে এর একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই আবেদন পত্রে আপনার নিজের নাম, স্বামীর নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, ঠিকানা, আধার নম্বর, জন্ম তারিখ, একটি বৈধ ফোন নাম্বার, যদি কারোর ই-মেইল আইডি থাকে তাহলে সে সেই ই-মেইল আইডিও আবেদন পত্রে লিখে দেবেন। তবে ই-মেইল আইডি ও ফোন নাম্বার দুটোই বৈধ হতে হবে।

৩) এরপর আপনার নিজের এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো ফর্মের নির্দিষ্ট স্থানে চিটিয়ে দিন এবং সিগনেচারের জায়গায় একটি সিগনেচার করে দিন।

৪) এরপর আপনার মাধ্যমিক পরীক্ষার মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে নিন। তবে কারোর যদি আরও বেশি শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সে সেই সব যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর ও এক কপি করে জেরক্স বের করে নিতে পারে। 

৫) এরপর এই জেরক্স কপি গুলিকে সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

৬) এরপর এই সেলফ অ্যাটেস্টেড করা জেরক্স কপি গুলির সঙ্গে পূরণ করা আবেদন পত্র একসঙ্গে পিন দিয়ে যুক্ত করে একটি খামে ভরে খামের উপর ঠিকানা এবং “APPLICATION  FOR ENGAGEMENT AS ASHA, name of the sub-center applied for ………….and name of villege…………, name of service area …………..” লিখে নির্দিষ্ট সময়ের মধ্যে স্পীড পোস্ট/ রেজিস্টার পোস্টের মাধ্যমে বা  নির্দিষ্ট ঠিকানায় নিজে গিয়ে জমা দিয়ে আসতে পারলেই আবেদন হয়ে যাবে। 

আবেদন পত্রের সঙ্গে কোন কোন ডকুমেন্টস জমা দিতে হবে?

আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) দেশের এবং রাজ্যের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড এবং রেশন কার্ডের এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা ‌।

৩) মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট।

৫) বিধবা মহিলাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা এবং বিবাহ বিচ্ছিন্না মহিলাদের ক্ষেত্রে ডিভোর্স সার্টিফিকেট এর এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৮) একটি খালি খাম ও একটি ৫ টাকার পোস্টাল স্ট্যাম্প।

৯) স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা/প্রশিক্ষণ প্রাপ্ত রাই এবং লিঙ্ক ওয়ার্কার পদের সংশাপত্রের এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

কিভাবে যোগ্য প্রার্থী বাছাই করা হবে?

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন পত্র জমা পড়ার পর তাদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের ইন্টারভিউ এর জন্য ডাকা হবে। ইন্টারভিউ তে যারা পাস করবেন তাদেরকে বাছাই করে জয়েনিং লেটার পাঠিয়ে চাকরিতে নিয়োগ করবে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর।

কত তারিখের মধ্যে কোন ঠিকানায় আবেদন পত্র জমা দিতে হবে?

বারাসাত SDO অফিসের তরফ থেকে প্রকাশিত স্বাস্থ্য কর্মী পদে কর্মী নিয়োগের জন্য আবেদন পত্র জমা নেওয়া গত ২৮/০৩/২০২৩ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৩/০৪/২০২৩ পর্যন্ত। তাই যারা পোস্টের মাধ্যমে আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে স্পীড পোস্ট বা রেজিস্ট্রার্ড পোস্টের মাধ্যমে এবং যারা নিজ হাতে গিয়ে আবেদন পত্র জমা দিতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে রবিবার ও অন্যান্য ছুটির দিন বাদ দিয়ে যে কোনো দিন বেলা ১১ টা থেকে দুপুর ৩ টের মধ্যে গিয়ে আবেদন পত্র জমা দিয়ে আসুন। দুই রকম ভাবেই আবেদন পত্র জমা দেওয়ার ঠিকানা হল-

      Office Of The Block Development 

      Officer, Amdanga, Barasat-I, Barasat

      -II, Habra-I, Habra-II, Deganga and 

       Rajarhat Block.


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment