৬,০০০ শূন্যপদে ICDS অঙ্গনওয়াড়ী সুপারভাইজার পদে কর্মী নিয়োগ | ICDS Supervisor Recruitment

 

পশ্চিমবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্য আবারও বিপুল সংখ্যক শূন্যপদে নিয়োগের সুখবর। এবারে রাজ্য জুড়ে ICDS বা অঙ্গনওয়াড়ী প্রকল্পের অধীনে একটি বা দুটি নয় একসাথে ৬,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। ১৯৭৫ সালে ভারত সরকারের তরফ থেকে সারা দেশের দরিদ্র শ্রেণীর গর্ভবতী মা, স্তনদুগ্ধ প্রদানকারী মা ও ৬ বছরের নীচের শিশুদের স্বাস্থ্য ও পুষ্টির খেয়াল রাখতে ভারত সরকারের পক্ষ থেকে এই প্রকল্প বাস্তবায়ন করা হয়েছিল। কিন্তু কোনো প্রকল্প বাস্তবায়ন করলেই তো আর সব দায়িত্ব শেষ হয়ে যায় না। সেই প্রকল্প সম্পর্কিত যাবতীয় কাজ পরিচালনার জন্য তো পর্যাপ্ত পরিমাণ কর্মীর প্রয়োজন। 

      বেশ কয়েক বছর হল রাজ্য সরকারের তরফ থেকে আমাদের রাজ্যে ICDS বা অঙ্গনওয়াড়ী প্রকল্পের আওতায় একসঙ্গে অনেক সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি। মাঝেমধ্যে যাও বা একটি দুটি জেলায় এই প্রকল্পের আওতায় কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয় তাও সেগুলি অঙ্গনওয়াড়ী কর্মী ও অঙ্গনওয়াড়ী সহায়িকা পদের জন্য। কিন্তু শুধুমাত্র এইসব পদ গুলিতে কর্মী নিয়োগ করলেই তো আর চলবে না এই প্রকল্পের সম্পর্কিত বাকি যেসব শূন্যপদ গুলি রয়েছে সেগুলিতে ও তো পর্যাপ্ত পরিমাণ কর্মী নিয়োগ করতে হবে। আর সেই কারণেই পশ্চিমবঙ্গ নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়ের তরফ থেকে সারা রাজ্য জুড়ে ICDS বা অঙ্গনওয়াড়ী প্রকল্পের আওতায় ৬,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সারা রাজ্যের যে কোনো জেলা থেকে নারী পুরুষ নির্বিশেষে সকল নিম্নলিখিত যোগ্যতার বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন জানাতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

আবেদন প্রক্রিয়া:-

এক্ষেত্রে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) সবার আগে google search box এ wcd.nic.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে “Recruitment” or “Career” অপশনে গিয়ে “Latest Anganwadi Recruitment Notice” লিখে search করতে হবে।

৩) এরপর নোটিফিকেশন টিকে ভালোভাবে পড়ে যদি আপনি আবেদনের জন্য যোগ্য হন তাহলে “Apply Now” অপশনে ক্লিক করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Save and Next button এ ক্লিক করতে হবে।

৫) সবশেষে প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

৬) সবকিছু হয়ে গেলে অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশের নাগরিকত্বের প্রমান হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা ‌।

৪)কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর একটি লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। এই পরীক্ষায় জেনারেল নলেজ, চাইল্ড ডেভেলপমেন্ট, নিউট্রিশন ও হেলথ এর বিষয়ে মাল্টিপল চয়েস প্রশ্ন থাকবে। এই লিখিত পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে ইন্টারভিউ লেটার পাঠিয়ে ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য ডাকা হবে। এই দুটি ধাপ মিলিয়ে মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ নারী ও শিশু কল্যাণ মন্ত্রণালয়ের তরফ থেকে সারা রাজ্য জুড়ে ৬,০০০ শূন্যপদে ICDS Supervisor নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য যোগ্যতা:-

ICDS Supervisor পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে যে কোনো সরকার স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্নাতক ডিগ্রি পাস করে থাকতে হবে। সেইসঙ্গে Social Work/Sociology/Physiology তে ডিপ্লোমা কোর্স Complete করে থাকতে হবে। এছাড়াও স্থানীয় ভাষায় কথা বলতে পারদর্শী হতে হবে। এছাড়াও Social Work/Child Development/Community Work এর কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

নির্ধারিত বয়সসীমা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বনিম্ন ২১ বছর থেকে সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে। 

বেতনের পরিমাণ:-

উক্ত শূন্যপদে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যারা নিজেদের যোগ্যতার ভিত্তিতে শেষ পর্যন্ত চাকরিতে নিযুক্ত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করার পর প্রতি মাসে ৯,৩০০-৩৪,৮০০ টাকা করে বেতন দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:-

ICDS Supervisor পদে কর্মী নিয়োগ করার জন্য প্রাথমিক ভাবে একটি অফিসিয়াল নোটিফিকেশন প্রকাশ করা হলেও এখন পর্যন্ত ফাইনাল নোটিফিকেশন প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শুরু হয়নি। তবে খুব শীঘ্রই শুরু হয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

OFFICIAL NOTICE: CLICK HERE

Leave a comment