অবশেষে 55,000 শূন্যপদে প্রাইমারি, আপার প্রাইমারি ও হাইস্কুলের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ | WB PRIMARY, UPPER PRIMARY SLST Teacher Recruitment

Ads Area

অবশেষে 55,000 শূন্যপদে প্রাইমারি, আপার প্রাইমারি ও হাইস্কুলের শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ | WB PRIMARY, UPPER PRIMARY SLST Teacher Recruitment



 রাজ্যের চাকরিপ্রার্থীদের জন্য চলে এলো নতুন করে বিশাল বড় একটি চাকরির সুখবর। রাজ্যবাসীর জন্য এই প্রথম বিরাট বড় চাকরির আপডেট। ইতিমধ্যে এসে নতুন করে নিয়োগের আপডেট বেরিয়েছে যেখানে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর নিজের মুখে ঘোষণা করেছেন 55 হাজার শুন্য পদে প্রাইমারি আপার প্রাইমারি ও হাই স্কুলের SLST শিক্ষক নিয়োগ করা হবে। যারা যারা দীর্ঘদিন ধরে চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন এবং এই চাকরির জন্য অপেক্ষারত ছিলেন অবশেষে তাদের জন্য চলে এলো নতুন করে বিশাল বড় সুখবর। ইতিমধ্যে এই নিয়োগের ব্যাপারে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু নিজের মুখে আপডেট দিয়েছেন। যারা যারা শিক্ষকতা করতে চান এবং শিক্ষক হওয়ার জন্য সমস্ত যোগ্যতা অর্জন করে রয়েছেন অর্থাৎ d.el.ed অথবা b.ed পাস করে রয়েছেন তাদের জন্যই মূলত আজকের এই বিশেষ সুখবরটি।


রাজ্য রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কিছুদিন আগে এক জনসভায় ঘোষণা করেছিলেন রাজ্যে ৮৯ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। যার মধ্যে ৫৫ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে গেল। এই নিয়োগ করা হবে প্রাইমারি আপার প্রাইমারি ও হাই স্কুল।

কোথায় কত শূন্য পদ রয়েছে: ২৫,০০০  শুন্য পদে প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হবে এবং ১৪,০০০ শূন্য পদে আপার প্রাইমারি শিক্ষক নিয়োগ করা হবে। এছাড়াও আর যে শূন্য পাওয়া থাকবে সমস্ত শূন্য পদে SLST নবম দশম ও একাদশ দ্বাদশ শিক্ষক নিয়োগ করা হবে। পুরোপুরি নতুন চাকরিপ্রার্থীদের এখানে নিয়োগ করা হবে এবং পরীক্ষা ও নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ হবে চলতি বছরেই তথা পুজোর পরেই।

শিক্ষাগত যোগ্যতা: নতুন করে এ বছর প্রাইমারি (WBBPE) চাকরি পরীক্ষা হবে যেখানে চাকরিপ্রার্থীরা উচ্চ মাধ্যমিক পাস হলেই আবেদন করতে পারবেন এবং এখানে যে সমস্ত চাকরিপ্রার্থী d.el.ed ও b.ed যোগ্যতা অর্জন করে রয়েছেন তারা সকলেই আবেদন করার সুযোগ পাবেন।

আপার প্রাইমারি চাকরি করতে হলে চাকরি প্রার্থীকে অবশ্যই গ্রাজুয়েশন পাস হতে হবে সঙ্গে d.el.ed অথবা b.ed যেকোনো একটি যোগ্যতা থাকলেই আবেদন করার সুযোগ পাবেন।

WBSSC SLST নবম-দশম শিক্ষক নিয়োগের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের অবশ্যই গ্রাজুয়েশন পাস হতে হবে এবং b.ed ডিগ্রী দিতে হবে।

WBSSC SLST একাদশ দ্বাদশ শিক্ষক নিয়োগের ক্ষেত্রে চাকরি প্রার্থীদের অবশ্যই মাস্টার ডিগ্রী পাস থাকতে হবে এবং বিএড ডিগ্রী থাকতে হবে।


বয়স: প্রাইমারি শিক্ষকতার ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে অবশ্যই ১৮ থেকে ৪০ বছরের মধ্যে তবে সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা অতিরিক্ত বয়সে ছাড় পাবে। আপার প্রাইমারি ও SLST নিয়োগের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের বয়স হতে হবে অবশ্যই ২১ থেকে ৪০ বছরের মধ্যে এবং সংরক্ষিত শ্রেণীর চাকরিপ্রার্থীরা এখানে সরকারি নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাবেন।

কবে শুরু হবে নিয়োগ প্রক্রিয়া: ইতিমধ্যে এই নিয়োগের ঘোষণা করা হয়েছে রাজ্যের শিক্ষা মন্ত্রী তথা ব্রাত্য বসুর তরফ থেকে এবং জানানো হয়েছে পুজোর পরে নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হবে এবং পূজোর পরেই নতুন করে শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পন্ন করে দেওয়া হবে। ইতিমধ্যে এও জানানো হয়েছে চলতি বছরের নভেম্বর মাসের মাঝামাঝি সময়ের প্রাইমারি পরীক্ষা সম্পন্ন করে দেওয়া হবে।

এবছর শিক্ষক নিয়োগ হবে পুরোপুরি স্বচ্ছ ভাবে এখানে কোনরকম বেয়াই নিয়ে পদ্ধতি অথবা নিয়োগ নিয়ে কোন জটিলতা থাকবে না। পুরোপুরি স্বচ্ছ ভাবে  এ বছরের শিক্ষক নিয়োগ পরীক্ষা সম্পূর্ণ করা হবে এবং নিয়োগ প্রক্রিয়ায় সম্পন্ন করা হবে পুরোপুরি স্বচ্ছ ও মেধার ভিত্তিতে।

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।

TELRGRAM CHANNEL:  CLICK HERE

Below Post Ad