পশ্চিমবঙ্গের জেলায় জেলায় শুধুমাত্র ইন্টারভিউ দিয়েই গ্রুপ সি পদে কর্মী নিয়োগ | WB DM Office Group-D Recruitment

রাজ্যের প্রতিটি জেলাকে সুষ্ঠ ভাবে পরিচালনা করার জন্য যাবতীয় আইনি সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব অর্পিত থাকে সেই জেলার জেলা প্রশাসক অফিস অর্থাৎ ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অ্যান্ড কালেক্টর অফিসের হাতে। আর সেই জন্যে এই জেলা প্রশাসক অফিস গুলিতে এই সব দায়িত্ব সঠিকভাবে পালন করার জন্য প্রচুর সংখ্যক কর্মীরও প্রয়োজন হয় কারণ পর্যাপ্ত পরিমাণে কর্মী না থাকলে এই দপ্তরের যাবতীয় আইনি কাজকর্ম পরিচালনার ক্ষেত্রে যে কোনো মূহুর্তে চরম সমস্যার সৃষ্টি হতে পারে, যার প্রভাব পড়বে সেই জেলার সাধারণ মানুষের উপর। আর সেই কারণেই কোনো দিনও যাতে এমন সমস্যার সৃষ্টি না হয় তাই আমাদের রাজ্য সরকারের তরফ থেকে রাজ্যের প্রতিটি জেলার জেলা প্রশাসক অফিস অর্থাৎ ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অ্যান্ড কালেক্টর অফিস গুলিতে বেশ কয়েক সংখ্যক গ্ৰুপ সি কর্মী নিয়োগ করা হচ্ছে। সুতরাং যদি এমনটা হয়ে থাকে যে আপনি পশ্চিমবঙ্গে স্থায়ীভাবে বসবাসকারী একজন শিক্ষিত নারী বা পুরুষ এবং দীর্ঘদিন ধরে একটা সরকারি চাকরির জন্য চেষ্টা করে চলেছেন তাহলে আপনি অবশ্যই এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। আর এই নিয়োগের ব্যাপারে অত্যন্ত গুরুত্বপূর্ণ যে বিষয়টি না বললেই নয় সেটি হল এখানে চাকরি পাওয়ার জন্য আপনাকে কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না শুধুমাত্র আপনার এডুকেশানাল কোয়ালিফিকেশন এর উপর ভিত্তি করেই আপনি এখানে চাকরি পেয়ে যাবেন। তাই আর কথা না বাড়িয়ে চলুন এবারে এই নিয়োগের বিষয়ে খুঁটিনাটি জেনে নেওয়া যাক।

শূন্যপদের নাম:-

পশ্চিমবঙ্গ সরকারের অধীনে থাকা রাজ্যের প্রতিটি জেলার ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অ্যান্ড কালেক্টর অফিস গুলিতে গ্ৰুপ সি পদে কর্মী নিয়োগ করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

শিক্ষাগত যোগ্যতা ও বয়স সীমা:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই যে কোনো সরকারি বোর্ড থেকে কমপক্ষে উচ্চমাধ্যমিক পাস করে থাকতে হবে। সেই সঙ্গে সংশ্লিষ্ট পদে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে। তবে যারা আরও উচ্চশিক্ষার অধিকারী তারাও এখানে সমান ভাবে চাকরির জন্য আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১/১২/২০২২ অনুযায়ী ৬৫ বছরের মধ্যে। 

আবেদন পদ্ধতি:-

রাজ্য সরকারের অধীনস্থ জেলা প্রশাসক অফিস অর্থাৎ ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট অ্যান্ড কালেক্টর অফিসে গ্ৰুপ সি পদে চাকরির জন্য আবেদন করতে হলে আপনাকে পুরোপুরি ভাবে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে কারণ এখানে অনলাইন আবেদনের কোনো ব্যাবস্থা নেই। অফলাইনে মাধ্যমে যেভাবে আবেদন করতে হবে তা হল-

১) প্রথমে আপনাকে আমাদের বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লেখাটিতে ক্লিক করে সেটিকে ডাউনলোড করে নিতে হবে।

২) এরপর সেই নোটিফিকেশানের দ্বিতীয় পাতায় একটি অ্যাপ্লিকেশান ফরম্যাট দেখতে পাবেন সেটির একটি সাদা A4 সাইজ পেপারে একটি প্রিন্ট আউট বের করে নিন।

৩) এরপর সেই ফর্মে আপনার নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, অভিভাবকের নাম, শিক্ষাগত যোগ্যতা, জেন্ডার, বয়স, ঠিকানা, আধার নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৪) এরপর ফর্মের মধ্যে ফটো লাগানোর জন্য ও সিগনেচার করার জন্য যে জায়গা দেওয়া হয়েছে সেই নির্ধারিত স্থান অনুযায়ী এক কপি পাসপোর্ট সাইজের ফটো চিটিয়ে দিন ও একটি সিগনেচার করে দিন।

৫) এরপর আপনার মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ যাবতীয় শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করে ফেলুন।

 ৬) সবশেষে এই সব সেলফ অ্যাটেস্টেড করা ডকুমেন্টস গুলি ফর্মের সঙ্গে যুক্ত করে একটি খামে ভরে খামের উপর অফিসিয়াল নোটিফিকেশনে যে জায়গার ঠিকানা লেখা আছে সেটি লিখে উল্লেখিত স্থানে গিয়ে আবেদন পত্র জমা করে দিন। 

         অথবা আপনি পূরণ করা আবেদন পত্র সহ যাবতীয় ডকুমেন্টস এর ছবি তুলে এই দপ্তরের ই -মেইল আইডি dmestabilishmentjgm@gmail.com এর মাধ্যমে ও আবেদন পত্র জমা করতে পারেন।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদন পত্র জমা দেওয়ার সময় আবেদন পত্রের সঙ্গে যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি যুক্ত করে জমা দিতে হবে সেগুলি হল-

১) মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) আধার কার্ড এবং ভোটার কার্ডের জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট এর জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) এক বা দুই কপি পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৭) এবং DM অফিসে গিয়ে যারা আবেদন পত্র জমা দেবেন তারা একটি খালি খাম আবেদন পত্রের সঙ্গে যুক্ত করে দেবেন।

নিয়োগ পদ্ধতি:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা নেওয়া হবে না আবেদন পত্র জমা পড়ার পর তাদের অ্যাকাডেমিক এক্সামিনেশনে ও কাজের অভিজ্ঞতার ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী একটি ইন্টারভিউ ও ডকুমেন্টস ভেরিফিকেশন ও স্কিল টেস্টের জন্য ডাকা হবে। এই সব কিছুতে যারা উত্তীর্ণ হবেন তাদের সরাসরি চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদন করার শেষ তারিখ:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদন পত্র জমা নেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১/১২/২০২২ অবধি।

ইন্টারভিউ এর তারিখ ও ঠিকানা:-

এই দপ্তরে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আগামী ৫ ই ডিসেম্বর সকাল ১০ টা থেকে ইন্টারভিউ নেওয়া হবে। তাই যারা যারা ইন্টারভিউ দিতে ইচ্ছুক তারা নিম্মলিখিত ঠিকানায় নির্দিষ্ট সময়ের আগেই পৌঁছে যাবেন। ঠিকানাটি হল-

       District Magistrate and Collector

       Office, Jhargram, P.O & Dist-

       Jhargram, Pin- 721507


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment