56,000 টাকা বেতনে ইন্টারভিউয়ের মাধ্যমে রাজ্যের শ্রম ও রোজগার দপ্তরের অধীনে প্রচুর কর্মী নিয়োগ | Labour Department Recruitment 2023

রাজ্যের বেকার চাকরিপ্রার্থীদের উদ্দেশ্যে আরও একটি নতুন নিয়োগের সুসংবাদ। এবারে ভারত সরকারের শ্রম ও রোজগার দপ্তরের অধীনে পশ্চিমবঙ্গে কর্মী নিয়োগ হতে চলেছে। এই মর্মে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়াও শুরু হয়ে গিয়েছে। এই নিয়োগের ক্ষেত্রে সবচেয়ে বড়ো বিশেষত্ব হল এক্ষেত্রে কোনো কম্পিটিটিভ পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের ভিত্তিতে কর্মী নিয়োগ করা হবে। এবং সেই সকল কর্মীদের প্রতি মাসে উচ্চ হারে বেতন প্রদান করা হবে। সুতরাং রাজ্যের সেই সকল বেকার চাকরিপ্রার্থীরা যারা লেখাপড়া শিখে কোনো লিখিত পরীক্ষার চাপ ছাড়াই কেবলমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমে উচ্চ বেতনের সরকারি চাকরির খোঁজ করছেন তাদের কাছে এটি একটি সুবর্ন সুযোগ। তাই আর অপেক্ষা না করে চটপট আবেদন করে ফেলুন আর আবেদনের পূর্বে এই নিয়োগ সম্পর্কে বিস্তারিত জানতে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন।

নিয়োগকারী সংস্থা:-

ভারত সরকারের শ্রম ও রোজগার মন্ত্রণালয়(Ministry Of Labour and Employment) এর নিয়ন্ত্রনাধীন কর্মচারী রাজ্য বীমা নিগম (Employees State Corporation Limited) এর পক্ষ থেকে এই নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

প্রার্থী বাছাই পদ্ধতি:-

প্রতিবেদনের শুরুতেই আমরা আপনাদের জানিয়েছি যে এক্ষেত্রে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদেরকে কোনো লিখিত পরীক্ষা ছাড়াই সরাসরি ইন্টারভিউয়ের মাধ্যমে বাছাই করে সংশ্লিষ্ট পদে নিয়োগ করা হবে।

আবেদন প্রক্রিয়া:-

শ্রম ও রোজগার দপ্তরের অধীনে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য ইন্টারভিউ দিতে ইচ্ছুক ও যোগ্য চাকরিপ্রার্থীদের আগে থেকে কোনো রকম আবেদন করতে হবে না। পূরন করা আবেদন পত্র সহ সকল প্রয়োজনীয় ডকুমেন্টস সঙ্গে করে নিয়ে ইন্টারভিউয়ের দিন নির্ধারিত স্থানে গিয়ে ইন্টারভিউ দিলেই চলবে। তবে তার জন্য আগে থেকে কয়েকটি কাজ সেরে রাখতে হবে। যেমন-

১) এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল নোটিফিকেশন লিঙ্কে ক্লিক করে নোটিফিকেশন টিকে ডাউনলোড করে নিতে হবে।

২) তারপর সেই নোটিফিকেশানের ৪-৬ নং পৃষ্ঠা পর্যন্ত অফলাইন আবেদন পত্রের ফরম্যাট দেখতে পাবেন। সাদা A4 সাইজ পেপারে এর প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৩) তারপর সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, বয়স, ঠিকানা, কাস্ট স্ট্যাটাস, ই-মেইল আইডি, ফোন নাম্বার ইত্যাদি লিখে ফর্ম টিকে ফিলাপ করতে হবে।

৪) তারপর সকল প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ বাকি সব প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স বের করে সেলফ অ্যাটেস্টেড করে ফেলতে হবে।

৫) সবশেষে এই সবকিছু একসাথে যুক্ত করে একটি খামে ভরে যত্ন করে রেখে দিতে হবে। ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে এই খামটি নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় নথীপত্র:-

ইন্টারভিউয়ের দিন সঙ্গে করে যেসব ডকুমেন্টস গুলি নিয়ে যেতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড বা ভোটার কার্ড এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৩) সকল শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি করে জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে তার অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা ‌।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট যদি থাকে তাহলে তার অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৬) শারীরিক ভাবে প্রতিবন্ধীদের ক্ষেত্রে তার সার্টিফিকেট এর অরিজিনাল কপি এবং এক কপি জেরক্স সেলফ অ্যাটেস্টেড করা।

৭) রিসেন্ট তোলা দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো সেলফ অ্যাটেস্টেড করা।

৮) আগে থেকে পূরণ করে রাখা আবেদন পত্রের অরিজিনাল কপি।

ইন্টারভিউয়ের তারিখ:-

শ্রম ও রোজগার দপ্তরের তরফে প্রকাশিত সংশ্লিষ্ট শূন্যপদে কর্মী নিয়োগের জন্য আগামী ২৯/০৫/২০২৩ ও ৩০/০৫/২০২৩ এই দুই দিন ইন্টারভিউ নেওয়া হবে। 

ইন্টারভিউয়ের ঠিকানা:-

যে সকল চাকরিপ্রার্থীরা সংশ্লিষ্ট পদে চাকরির জন্য ইন্টারভিউ দিতে আগ্ৰহী তারা নিম্নলিখিত ঠিকানায় সকাল ৯ টার মধ্যে পৌঁছে যাবেন। তারপর ডকুমেন্টস ভেরিফিকেশন করে একে একে ইন্টারভিউ হলে প্রবেশ করানো হবে। ইন্টারভিউ স্থানের ঠিকানাটি হল-

        ESI-PGIMSR & ESIC Medical College,

        Joka, Diamond Harbour Road, 

        Kolkata-700104.

শূন্যপদের নাম:-

কর্মচারী রাজ্য বীমা নিগম (Employees State Corporation Limited) এর অধীনে যে শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে তা হল- Junior Recident (জুনিয়র রেসিডেন্ট)।

বয়সের মাপদন্ড:-

উপরিউক্ত শূন্যপদ টিতে চাকরির জন্য ইন্টারভিউ দিতে হলে চাকরিপ্রার্থীর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC/ST/PWD/OBC প্রার্থীরা বয়সের ছাড় পাবেন।

বেতন কাঠামো:-

Junior Recident(জুনিয়র রেসিডেন্ট) পদে নিযুক্ত কর্মীদের প্রতি মাসে ৫৬,১০০ টাকা করে বেতন দেওয়া হবে। সেইসঙ্গে আরও সব অন্যান্য অ্যালোয়েন্সও দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা:-

সংশ্লিষ্ট পদে চাকরির জন্য ইন্টারভিউ দিতে হলে চাকরিপ্রার্থীর ঠিক কি কি শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

       এই রকমই আরও সব নতুন নতুন চাকরি ও প্রকল্পের খবর সবার আগে পেতে আমাদের বেঙ্গল প্রভাকর এর অফিসিয়াল ওয়েবসাইট bengalpravakar.com এ নিয়মিত ভিজিট করুন।

OFFICIAL NOTICE: CLICK HERE

OFFICIAL WEBSITE: CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment