পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ, মাসিক বেতন ৭৮,০০০ টাকা | PNB Bank Job Recruitment

সারা দেশের বেকার চাকরিপ্রার্থীদের জন্য বিরাট নিয়োগের সুখবর। ভারতের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক(PNB)। সম্প্রতি এই ব্যাঙ্কের তরফ থেকে সারা দেশ জুড়ে গড়ে ওঠা বিভিন্ন ব্রাঞ্চ গুলিতে বিপুল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে স্থায়ী পদে কর্মী নিয়োগ করা হবে এবং সেই সকল কর্মীদের প্রতি মাসে কেন্দ্রীয় সরকারের বেতন কাঠামো অনুযায়ী বেতন প্রদান করা হবে। যেহেতু সারা দেশ জুড়ে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে তাই দেশের যে কোনো রাজ্যের যে কোনো জায়গা থেকে উপযুক্ত শিক্ষাগত যোগ্যতা থাকলেই যে কোনো বেকার চাকরিপ্রার্থী এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

আবেদন পদ্ধতি:-

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের তরফ থেকে প্রকাশিত হওয়া শূন্যপদ গুলির মধ্যে যে কোনো একটিতে চাকরির জন্য আবেদন করতে হলে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদ্ধতি অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) আবেদনকারীকে প্রথমে PNB এর অফিসিয়াল ওয়েবসাইট www.pnbindia.in এ প্রবেশ করতে হবে। 

২) তারপর যারা প্রথম বার আবেদন করছেন তারা ‘Click Here For New Registration’ লিঙ্কে ক্লিক করে নিজের সম্পর্কে প্রয়োজন মতো তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করবেন। 

৩) রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সংশ্লিষ্ট ব্যাঙ্কের তরফ থেকে যে User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে। 

৪) তবে যারা আগেও আবেদন করেছেন তারা আগের বারের দেওয়া User Id ও Password দিয়েই পুনরায় Login করবেন। 

৫) Login করা হলে অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থানে সঠিক তথ্য টাইপ করে ফর্মটিকে ফিলাপ করতে হবে।

৬) এরপর শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।

৭) সবশেষে নির্ধারিত পরিমাণ আবেদন মূল্য জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। 

নির্বাচন প্রক্রিয়া:-

এক্ষেত্রে আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রতিটি পদের জন্যই আবেদনকারী প্রার্থীদের প্রথমে একটি ১০০ নম্বরের লিখিত বা অনলাইন পরীক্ষার জন্য ডাকা হবে। এতে যারা সফল হবেন তাদেরকে শর্টলিস্ট করে ৫০ নম্বরের একটি পার্সোনাল ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এই ১৫০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরী করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে PNB এর বিভিন্ন ব্রাঞ্চ গুলিতে নিয়োগ করা হবে।

নির্ধারিত আবেদন মূল্য:-

প্রতিটি পদের ক্ষেত্রেই আবেদনের জন্য জেনারেল ও OBC ক্যাটাগরির প্রার্থীদের ১০০০ টাকা করে এবং সংরক্ষিত ক্যাটাগরির প্রার্থীদের ৫০ টাকা করে জমা দিতে হবে। 

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

আবেদনের ক্ষেত্রে যেসব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড স্ক্যান করা।

২) পরিচয় পত্র হিসেবে আধার অথবা ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও স্নাতক ডিগ্রি পাসের মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে স্ক্যান করা।

৫) ওয়ার্ক এক্সপিরিয়েন্স সার্টিফিকেট স্ক্যান করা।

৬) পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

৮) লেফট থাম্ব ইমপ্রেশন স্ক্যান করা।

৯) সেলফ ডিক্লিয়ারেন্স সার্টিফিকেট স্ক্যান করা।

শূন্যপদ গুলির নাম:-

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের তরফ থেকে ওই ব্যাঙ্কেরই বিভিন্ন ব্রাঞ্চ গুলিতে যে সব শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে বলে অফিসিয়াল নোটিফিকেশনে জানানো হয়েছে সেগুলি হল-

* Credit Officer

* Industry Officer

* Civil Engineer Officer

* Electrical Engineer Officer

* Architect Officer

* Economics Officer

* Economics Manager

* Data Scientist Manager

* Data Scientist Senior Manager

* Cyber Security Manager

* Cyber Security Senior Manager

প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত শূন্যপদ গুলির মধ্যে Industry Officer, Civil Engineer Officer ও Electrical Engineer Officer পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে UGC/AICTE অনুমোদিত যে কোনো কলেজ বা ইউনিভার্সিটি থেকে Civil Engineer Officer পদের ক্ষেত্রে Civil Engineering, Industry Officer পদের ক্ষেত্রে Electrical/Mechanical/Chemical Stream এ এবং Electrical Engineer Officer পদের ক্ষেত্রে Electrical Engineering এ অন্তত পক্ষে ৬০% নম্বর পেয়ে B.E/B.Tech পাস করে থাকতে হবে। 

      Economics Officer ও Economics Manager পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে UGC/AICTE অনুমোদিত যে কোনো কলেজ বা ইউনিভার্সিটি থেকে Economics প্রধান বিষয় হিসেবে সহ গ্ৰ্যাজুয়েশন ডিগ্ৰি পাস করে থাকতে হবে।

     এছাড়াও বাকি যে সব শূন্যপদ গুলি রয়েছে সেগুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে কোন পদের ক্ষেত্রে কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে তার সন্বন্ধে বিস্তারিত ভাবে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

বয়সসীমা:-

পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের তরফ থেকে প্রকাশিত উপরিউক্ত শূন্যপদ গুলিতে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীর সর্বনিম্ন বয়স হতে হবে ২১ বছর এবং সর্বোচ্চ বয়স হতে হবে ৩৫ বছর। তবে কোনো কোনো পদের ক্ষেত্রে আবেদনকারীর সর্বনিম্ন বয়স নির্ধারণ করা হয়েছে ২৫-২৭ বছর এবং সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়েছে ২৮-৩০ বছর। কোন পদের ক্ষেত্রে কত বয়সসীমা নির্ধারন করা হয়েছে তা নির্দিষ্ট ভাবে জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

বেতনের পরিমাণ:-

এক্ষেত্রে সংশ্লিষ্ট পদ গুলির জন্য সর্বনিম্ন বেতন শুরু হচ্ছে ৩৬,০০০ টাকা থেকে। আর সর্বোচ্চ বেতনের পরিমাণ হল ৭৮,২৩০ টাকা। কোন পদের ক্ষেত্রে ঠিক কত টাকা করে বেতন দেওয়া হবে তা জানতে অফিসিয়াল নোটিফিকেশন দেখুন।

আবেদন শুরু ও শেষের তারিখ:-

এক্ষেত্রে অনলাইন আবেদন প্রক্রিয়া গত   ২৪/০৫/২০২৩ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে আগামী ১১/০৬/২০২৩ পর্যন্ত। তাই যারা আবেদন করতে ইচ্ছুক ও যোগ্য তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলুন কারন সময় সীমা পেরিয়ে গেলে অনলাইন অ্যাপ্লিকেশন পোর্টাল বন্ধ করে দেওয়া হবে।

OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment