উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় ২,৯২২ টি শূন্যপদে রাজ্যে বাংলা সহায়তা কেন্দ্রে কর্মী নিয়োগ | WB BSK DEO Recruitment 2023

সমগ্ৰ পশ্চিমবঙ্গের প্রতিটি জেলার বেকার চাকরিপ্রার্থীদের জন্য রাজ্য সরকারের তরফ থেকে এক দুর্দান্ত নিয়োগের ঘোষণা করা হয়েছে। রাজ্যের জনগণকে আধার সংক্রান্ত যাবতীয় পরিষেবা প্রদান করার জন্য সারা পশ্চিমবঙ্গ জুড়ে নতুন করে আরও ১,৪৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র (BSK) স্থাপন করেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার বিভিন্ন স্থানে এই বাংলা সহায়তা কেন্দ্র গুলি স্থাপন করা হয়েছে। আর এবারে এই ১,৪৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র তেই ২,৯২২ জন কর্মী নিয়োগ করার জন্য অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে। যেহেতু সারা রাজ্য জুড়ে এই বাংলা সহায়তা কেন্দ্র গুলি গড়ে তোলা হয়েছে তাই পশ্চিমবঙ্গের ২৩ টি জেলার যে কোনো জায়গা থেকেই নারী পুরুষ নির্বিশেষে সকল ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস শিক্ষিত বেকার চাকরিপ্রার্থীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। 

      অনলাইনের মাধ্যমে আধার কার্ড সংশোধনের জন্য রাজ্যের জনগণের থেকে টাকা নেয় এমন বেসরকারি প্রতিষ্ঠান গুলির বিপক্ষে সরকার এই বাংলা সহায়তা কেন্দ্র গুলি গড়ে তুলেছে। এখানে যাবতীয় সরকারি পরিষেবা গুলি রাজ্যের প্রতিটি জনগনকে সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হয় এবং ভবিষ্যতেও দেওয়া হবে। এমনকি এই বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে নির্দিষ্ট সময়ের মধ্যে বৈদ্যুতিক বিল জমা দিলেও প্রতিটি বিলের ক্ষেত্রে ১ শতাংশ করে ছাড় পাওয়া যাবে।

      রাজ্য জুড়ে এই বাংলা সহায়তা কেন্দ্র গুলি গড়ে তুলে রাজ্য সরকার বিভিন্ন ধরনের সরকারি পরিষেবা গুলি রাজ্যের জনগণের হাতের মুঠোয় আনার ব্যাবস্থা করে দিয়েছেন। ইতিমধ্যেই বাংলার ৯ কোটির ও বেশি জনগণ এই বাংলা সহায়তা কেন্দ্র গুলি থেকে বিভিন্ন ধরনের সরকারি পরিষেবা লাভ করেছেন। রাজ্যের ৪০ টি সরকারি দপ্তর এই বাংলা সহায়তা কেন্দ্রের মাধ্যমে পরিষেবা প্রদান করে থাকে। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। নীচে এই বিষয়ে খুঁটিনাটি তথ্য আলোচনা করা হল।

শূন্যপদের নাম:-

আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে রাজ্য জুড়ে নতুন করে গড়ে ওঠা ১,৪৬১ টি বাংলা সহায়তা কেন্দ্র (BSK) তে মোট ২,৯২২ জন Data Entry Operator নিয়োগ করার জন্য রাজ্য সরকারের তরফ থেকে অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদন পত্র জমা নেওয়া শুরু হয়েছে।

নির্ধারিত শিক্ষাগত যোগ্যতা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে অবশ্যই কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়ে থাকতে হবে। সেইসঙ্গে যে কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে MS Word ও MS Excel এর নলেজ সহ কমপক্ষে ৬ মাসের কম্পিউটার কোর্সের সার্টিফিকেট থাকতে হবে। এছাড়াও আবেদনকারী পশ্চিমবঙ্গের যে জায়গায় গড়ে ওঠা বাংলা সহায়তা কেন্দ্রে Data Entry Operator পদে কাজ করার জন্য আবেদন করবেন তাকে সেই এলাকার একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। 

নির্ধারিত বয়সসীমা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে চাকরির জন্য আবেদন করতে হলে আবেদনকারীর বয়স হতে হবে ১৮-৪০ বছরের মধ্যে। 

আবেদন করার নিয়মাবলী:- 

বাংলা সহায়তা কেন্দ্র (BSK) তে Data Entry Operator পদে চাকরির জন্য আবেদন করতে হলে চাকরিপ্রার্থীকে সম্পূর্ণ ভাবে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। তার জন্য যা যা পদক্ষেপ অনুসরণ করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই প্রতিবেদনের একেবারে শেষে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লিঙ্কে সরাসরি ক্লিক করে অথবা Google Search box এ বাংলা সহায়তা কেন্দ্রের অফিসিয়াল ওয়েবসাইট www.bsk.wb.gov.in লিখে search করতে হবে।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে রেজিস্ট্রেশন এর জন্য দেওয়া লিঙ্কে ক্লিক করে নাম, ঠিকানা, ফোন নাম্বার ও ই-মেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে সংশ্লিষ্ট দপ্তরের পক্ষ থেকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করতে হবে।

৪) এরপর একটি অনলাইন অ্যাপ্লিকেশনের ফর্ম আসবে সেখানে নির্দিষ্ট স্থান অনুযায়ী প্রয়োজন মতো তথ্য দিয়ে ফর্মটিকে ফিলাপ করে Ok করে Next Button এ ক্লিক করতে হবে।

৫) এরপর একে একে যাবতীয় শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে।

প্রয়োজনীয় প্রমান পত্র:-

আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিক, উচ্চমাধ্যমিক সহ আরও যদি কোনো উচ্চ শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে সেই সব কিছুর মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কম্পিউটার কোর্সের সার্টিফিকেট স্ক্যান করা।

৫) পঞ্চায়েত প্রদত্ত স্থায়ী বাসিন্দার সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৭) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

নির্বাচন প্রক্রিয়া:-

এখানে চাকরির জন্য আবেদনকারী প্রার্থীদের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রথমে একটি ১০০ নম্বরের MCQ টাইপ লিখিত পরীক্ষার জন্য ডেকে নেওয়া হবে। এই পরীক্ষায় যারা যারা উত্তীর্ণ হবেন তাদেরকে শর্টলিস্ট করে দ্বিতীয় ও অন্তিম ধাপের পরীক্ষা অর্থাৎ কম্পিউটার প্র্যাকটিক্যাল টেস্ট ও ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে। এই দুটি ধাপ মিলিয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি ফাইনাল মেরিট লিস্ট তৈরি করে সেই অনুযায়ী যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদেরকে চাকরিতে নিয়োগ করা হবে।

আবেদনের সময়সীমা:-

এখানে সংশ্লিষ্ট শূন্যপদে কর্মী নিয়োগ করার জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ১৫/০৩/২০২৩ তারিখ থেকে শুরু হয়ে গিয়েছে এবং এই প্রক্রিয়া চলবে আগামী ১২০ দিন পর্যন্ত। তাই যারা আবেদন করতে চান তারা নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করে ফেলবেন।


OFFICIAL NOTICE: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment