পশ্চিমবঙ্গের সমস্ত বেকার যুবক-যুবতীরা প্রতি মাসে মাসে পাবেন 1500 টাকা, আবেদন শুরু | WB Yuvasree Prakalpa Apply 2023

 

বিশেষ এক প্রকল্পের মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রতিটি ১৮ উর্ধ্ব বেকার যুবক যুবতীকে প্রত্যেক  মাসে মাসে কিছু পরিমাণ করে অর্থ ভাতা হিসেবে দিচ্ছে রাজ্য সরকার। সারা রাজ্যের যে কোনো প্রান্ত থেকে সকল বেকার যুবক যুবতীরা  এই প্রকল্পের সুবিধা লাভ করার জন্য আবেদন করতে পারবেন। তাহলে চলুন এই প্রকল্পের নাম কি, এর মাধ্যমে মাসিক কত টাকা করে ভাতা পাওয়া যাবে, কিভাবে আবেদন করতে হবে এই সব কিছুর বিষয়ে পুঙ্খানুপুঙ্খ বিবরণ জেনে নেওয়া যাক। 

      ২০১১ সালে প্রথমবারের মতো মুখ্যমন্ত্রীর ক্ষমতায় আসার পর থেকেই আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যবাসীর সার্বিক কল্যাণের জন্য একের পর এক নতুন নতুন প্রকল্প চালু করে চলেছেন। সেই সময় থেকে শুরু করে আজ পর্যন্ত তার উদ্যোগে চালু হওয়া মোট জনকল্যাণমুখী প্রকল্পের সংখ্যা হল ৭০ টির ও বেশি। তার মধ্যে উল্লেখযোগ্য হল কন্যাশ্রী, রূপশ্রী, স্বাস্থ্যসাথী, খাদ্যসাথী, সবুজশ্রী, ঐক্যশ্রী, স্টুডেন্টস ক্রেডিট কার্ড, লক্ষীর ভান্ডার সহ আরও অনেক। এই প্রকল্প গুলির মাধ্যমে আমাদের রাজ্যের পড়ুয়া সমাজ থেকে শুরু করে রাজ্যের সাধারণ মানুষ সকলে বিভিন্ন রকম ভাবে উপকৃত হয়েছেন।

      এছাড়াও আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যের বেকার যুব সম্প্রদায়কে স্বনির্ভর করে তুলতে ২০১৮ সালে উৎকর্ষ বাংলা নামে এক কর্মমুখী প্রশিক্ষণ চালু করেছিলেন। যার মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে রাজ্যের বেকার যুবক যুবতীদের বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষণ শেষে কর্মসংস্থানেরও সুযোগ করে দিয়েছে রাজ্য সরকার। ইতিমধ্যেই আমাদের রাজ্যের বহু বেকার যুবক যুবতী এই উৎকর্ষ বাংলা প্রকল্পের আওতায় যুক্ত হয়ে নিজেদের পায়ে দাঁড়াতে সক্ষম হয়েছেন অর্থাৎ কর্মসংস্থানের দিশা খুঁজে পেয়েছেন।

      আর এবারে শুধুমাত্র এখানেই থেমে না থেকে আমাদের রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী রাজ্যের যুব সম্প্রদায়ের কল্যানের স্বার্থে আরও একটি নতুন প্রকল্প চালু করেছেন। যার মাধ্যমে এবার থেকে রাজ্যের প্রতিটি বেকার যুবক যুবতীকে প্রতি মাসে রাজ্য সরকারের তরফ থেকে ১৫০০ টাকা করে দেওয়া হবে। যা দিয়ে তারা কোনো কর্মমুখী প্রশিক্ষণ নিয়ে তার মাধ্যমে নিজেদের ভবিষ্যৎ গড়তে পারবেন। কিংবা যারা সরকারি চাকরির পরীক্ষা দেন কিন্তু পরিবারের আর্থিক সামর্থ্য না থাকার কারণে চাকরির কোচিং নিতে পারেন না বলে পরীক্ষা দিতে অসুবিধা হয় তারা এই অর্থ দিয়ে কোচিং নিয়ে যাতে ভালভাবে পরীক্ষা দিয়ে সফল হতে পারেন সেই কারণেই মুখ্যমন্ত্রীর এই মহান উদ্যোগ।

      মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া এই প্রকল্পের নাম হল “যুবশ্রী প্রকল্প”। বেশ কিছু বছর আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের যুব সম্প্রদায়ের সার্বিক উন্নয়নের লক্ষ্যে এই প্রকল্প চালু করেছিলেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের বেকার যুবক যুবতীদের প্রতি মাসে ১৫০০ টাকা করে বছরে মোট ১৮,০০০ টাকা দেওয়া হয় । চলুন আর কথা না বাড়িয়ে এই প্রকল্পের আবেদন পদ্ধতি, প্রয়োজনীয় যোগ্যতা, আবেদনের সময় সীমা ইত্যাদির সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক। নিম্নে এই বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল।

“যুবশ্রী প্রকল্পে” আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-

যুবশ্রী প্রকল্পের মাধ্যমে মাসে মাসে রাজ্য সরকারের তরফ থেকে ১৫০০ টাকা করে পেতে আবেদন করার জন্য আবেদনকারীর যা যা যোগ্যতা থাকতে হবে সেগুলি হল-

১) আবেদনকারী যুবক/যুবতীকে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।

২) আবেদনকারীর আধার কার্ড এবং ভোটার কার্ড থাকাটা এক্ষেত্রে অত্যন্ত জরুরি।

৩) এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আবেদন করতে হলে আবেদনকারীকে অবশ্যই কমপক্ষে মাধ্যমিক পাস করে থাকতে হবে। তবেই তিনি এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন নচেৎ নয়। 

৪) আবেদনকারীর নিজের নামে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।

৫) আবেদনকারী যুবক/যুবতীর নিজের নামে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের কার্ড থাকাটা আবশ্যিক।

যুবশ্রী প্রকল্প” এর আবেদন পদ্ধতি:-

১) সবার আগে যুবশ্রী প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://employmentbankwb.giv.in এ প্রবেশ করতে হবে।

২) এরপর যুবশ্রী প্রকল্পের লিঙ্কে ক্লিক করলে একটি রেজিস্ট্রেশন ফর্ম আসবে। সেই ফর্মে আবেদনকারীকে তার নিজের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, শিক্ষাগত যোগ্যতা, বয়স, ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করতে হবে।

৩) এরপর রিসেন্ট তোলা এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো, আগে থেকে সাদা কাগজে করে রাখা একটি সিগনেচার, সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করে দিতে হবে।

৪) এরপর এই পূরন করা রেজিস্ট্রেশন ফর্ম এর একটি প্রিন্ট আউট বের করে নিতে হবে।

৫) এরপর সেই প্রিন্ট আউটের সঙ্গে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস এর এক কপি করে জেরক্স যুক্ত করে ৬০ দিনের মধ্যে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।

৬) এরপর সেখানকার আধিকারীকেরা সমস্ত নথীপত্র ভেরিফিকেশন করার পর যারা যোগ্য বলে বিবেচিত হবেন তাদের ফোনে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিস থেকে একটি OTP পাঠানো হবে।

৭) এরপর এই OTP দিয়ে রেজিস্ট্রেশন করলেই এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের একটি একটি ই-মেইল আইডি ও পাসওয়ার্ড চলে আসবে আবেদনকারীর ফোনে। 

৮) এরপর যুবশ্রী প্রকল্পে আবেদনকারীর নাম নথিভুক্ত হলেই রাজ্য সরকারের তরফ থেকে প্রতি মাসে আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫০০ টাকা করে ট্রান্সফার করে দেওয়া হবে।

প্রয়োজনীয় ডকুমেন্টস:-

অনলাইনের মাধ্যমে যুবশ্রী প্রকল্পে আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) ফটো আইডি প্রুফ হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড স্ক্যান করা।

৩) সমস্ত শিক্ষাগত যোগ্যতার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৫) পঞ্চায়েত প্রদত্ত ইনকাম সার্টিফিকেট স্ক্যান করা।

৬) এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের কার্ড স্ক্যান করা।

৭) ব্যাঙ্ক পাস বুকের প্রথম পাতা স্ক্যান করা।

৮) এক কপি রঙিন পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

৯) আবেদনকারীর নিজস্ব সিগনেচার স্ক্যান করা।

      উপরিউক্ত এই সব ডকুমেন্টস গুলোর ই এক কপি করে জেরক্স এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের অফিসে রেজিস্ট্রেশন ফর্মের প্রিন্ট আউট এর সঙ্গে জমা দিতে হবে।

আবেদনের সময়সীমা:-

যুবশ্রী প্রকল্পের অনলাইন আবেদন প্রক্রিয়া বর্তমানে চলছে। এবং এই আবেদন প্রক্রিয়ার কোনো রূপ শেষ সময় সীমা ধার্য্য করা হয়নি। আবেদনকারীরা যেদিন খুশি এখানে আবেদন করতে পারবেন।


এই ধরনের নতুন নতুন আপডেট সবার প্রথমে পেটে আপনারা অবশ্যই আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যান। টেলিগ্রাম চ্যানেলে নিত্য নতুন এ ধরনের আপডেট সর্বদাই দেওয়া হয়।

TELRGRAM CHANNEL:  CLICK HERE

MORE JOB NEWS: CLICK HERE

Leave a comment