মাধ্যমিক পাস যোগ্যতায় হাজার হাজার শূন্যপদে ভারতীয় রেলে গ্ৰুপ ডি পদে কর্মী নিয়োগ | RRB Railway Group-D Recruitment

 

এইমাত্র কিছুদিন আগেই ভারতীয় রেল বিভাগের তরফ থেকে ৭,৭৮৪ টি শূন্যপদে ন্যুনতম উচ্চমাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘সি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবার তারও কিছুদিন আগে  ভারতীয় রেল বিভাগের তরফ থেকে South Central Railway, North Western Railway এবং South Eastern Railway এই তিনটি রেলওয়ে রিক্রুটমেন্ট সেল মিলিয়ে মোট ৭,৯১৪ টি শূন্যপদে গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছিল। আর সেই সব নিয়োগ প্রক্রিয়া গুলির বিষয়েই যাবতীয় খুঁটিনাটি তথ্য আমরা আপনাদের জানিয়েছি। এরই মধ্যে ভারতীয় রেল বিভাগের তরফ থেকে দেশের বেকার যুবক যুবতীদের জন্য আবারও নতুন করে ২,০২৬ টি শূন্যপদে মাধ্যমিক পাস যোগ্যতায় গ্ৰুপ ‘ডি’ কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হল। সম্পূর্ণ বিনামূল্যে মাসিক স্টিপেন্ড সহ ১ বছরের অ্যাপ্রেন্টিস প্রশিক্ষণের মাধ্যমে শূন্যপদ গুলিতে কর্মী নিয়োগ করা হবে। এখানে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য ও চাকরিপ্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা দিতে হবে না। শুধুমাত্র শিক্ষাগত যোগ্যতা ও ট্রেড স্কিল টেস্টের ভিত্তিতে নিয়োগ করা হবে।  সারা দেশের যে কোনো জায়গা থেকে সকল ন্যুনতম মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বেকার যুবক যুবতীরা এখানে চাকরির জন্য আবেদন করতে পারবেন। নীচে এই নিয়োগ প্রক্রিয়ার বিষয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। 

প্রশিক্ষণের মাধ্যমে নিয়োগকারী সংস্থা ও শূন্যপদ গুলির নাম কি?

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ North Western Railway Recruitment Cell এর পক্ষ থেকে সারা দেশে মোট যে ২,০২৬ টি শূন্যপদে ১ বছরের প্রশিক্ষনের মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে সেগুলি হল-

• Electrical

• Carpenter

• Painter

• Mason

• Pipe Fitter

• Fitter

• Diesel Mechanic

• Electrician

• Welder

• Mechanical

• Machinist

• Mechanic Machine Tool Maintenance

কি ধরনের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে ও বয়সসীমা কত হতে হবে?

উপরিউক্ত শূন্যপদ গুলিতে প্রশিক্ষণ নিয়ে চাকরি পেতে হলে আবেদনকারী প্রার্থীকে অবশ্যই যে কোনো সরকার স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় অন্তত পক্ষে ৫০% নম্বর পেয়ে উত্তীর্ণ হয়ে থাকতে হবে। এছাড়াও কোনো সরকারি প্রতিষ্ঠান থেকে উল্লেখিত পদ গুলির মধ্যে যে কোনো একটি পদে ভোকেশনাল ট্রেনিং বা ট্রেড কোর্স Complete করে থাকতে হবে। এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে ১০/০২/২০২৩ অনুযায়ী ১৫-২৪ বছরের মধ্যে। তবে সরকারি নিয়ম মাফিক SC, ST প্রার্থীরা ৫ বছর, OBC প্রার্থীরা ৩ বছর এবং PwBD প্রার্থীরা ১০ বছর পর্যন্ত বয়সের ছাড় পাবেন।

প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য কিভাবে আবেদন করতে হবে?

ভারতীয় ডাক বিভাগের অন্তর্গত North Western Railway Recruitment Cell এর পক্ষ থেকে প্রকাশিত হওয়া উপরিউক্ত শূন্যপদ গুলিতে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদন করতে ইচ্ছুক চাকরিপ্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। এবং তার জন্য যা যা করতে হবে সেগুলি হল-

১) প্রথমে এই বিজ্ঞপ্তির নীচে দেওয়া অফিসিয়াল ওয়েবসাইট লেখাটিতে সরাসরি ক্লিক করে অথবা google search box এ ভারতীয় রেল বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট www.rrcjaipur.com লিখে search করুন।

২) এরপর ওয়েবসাইটে প্রবেশ করে প্রথমে সেখানে আপনার নিজের সম্পর্কে কিছু তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করে ফেলুন।

৩) রেজিস্ট্রেশন হয়ে গেলে আপনাকে একটি User Id ও Password দেওয়া হবে সেটি দিয়ে Login করুন।

৪) এরপর অ্যাপ্লিকেশান ফরম্যাট এর আকারে একটি window open হবে সেখানে নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা, জন্ম তারিখ, জেন্ডার, বয়স, একটি বৈধ ইমেল আইডি ও ফোন নাম্বার ইত্যাদি দিয়ে ফর্ম টিকে ফিলাপ করে ফেলুন।

৫) এবং প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা নির্বাচন করুন ও সেই সঙ্গে যে ট্রেডে প্রশিক্ষণ নিতে চান সেটিকে নির্বাচন করে OK করুন।

৫) এরপর এক এক করে সমস্ত শিক্ষাগত যোগ্যতার ডকুমেন্টস সহ অন্যান্য সব প্রয়োজনীয় ডকুমেন্টস, এক কপি পাসপোর্ট সাইজের ফটো ও সিগনেচারের ছবি তুলে স্ক্যান করে দিন।

৬) এরপর আবেদন মূল্য হিসেবে জেনারেল ক্যাটাগরির প্রার্থীরা ১০০ টাকা করে ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, নেট ব্যাঙ্কিং ইত্যাদির মাধ্যমে জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করে দিলেই অ্যাপ্লিকেশান হয়ে যাবে। তবে SC, ST, PwBD ও মহিলা প্রার্থীদের কোনো রকম আবেদন মূল্য দিতে হবে না।

৭) সবশেষে এই অ্যাপ্লিকেশান ফর্মের একটি প্রিন্ট আউট বের করে নিজেদের কাছে রেখে দেবেন।

অনলাইনে আবেদন করার সময় কোন কোন ডকুমেন্টস আপলোড করে সাবমিট করতে হবে?

আবেদন করার সময় যে সব প্রয়োজনীয় ডকুমেন্টস গুলি স্ক্যান করে আপলোড করতে হবে সেগুলি হল-

১) বয়সের প্রমানপত্র হিসেবে মাধ্যমিকের অ্যাডমিট কার্ড বা বার্থ সার্টিফিকেট স্ক্যান করা।

২) দেশের স্থায়ী বাসিন্দার প্রমান পত্র হিসেবে আধার কার্ড স্ক্যান করা।

৩) মাধ্যমিকের মার্কসীট ও সার্টিফিকেট সহ আরও যদি কোনো শিক্ষাগত যোগ্যতা থাকে তাহলে তার মার্কসীট ও সার্টিফিকেট স্ক্যান করা।

৪) ভোকেশনাল ট্রেনিং বা ট্রেড কোর্স এর সার্টিফিকেট স্ক্যান করা।

৫) কাস্ট সার্টিফিকেট যদি থাকে তাহলে স্ক্যান করা।

৬) প্রতিবন্ধী (PwBD) প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক প্রতিবন্ধকতার প্রমান পত্র স্ক্যান করা।

৭) এক কপি পাসপোর্ট সাইজের ফটো স্ক্যান করা।

কিভাবে যোগ্য প্রার্থী বাছাই করা হবে?

এখানে প্রশিক্ষণের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আবেদনকারী প্রার্থীদের কোনো লিখিত পরীক্ষা ছাড়াই কেবলমাত্র মাধ্যমিকে প্রাপ্ত নম্বর ও ITI তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নিয়োগ করা হবে। এক্ষেত্রে আবেদন পত্র জমা নেওয়ার প্রক্রিয়া শেষ হওয়ার পর আবেদনকারী প্রার্থীদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বর ও ITI কোর্সে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে একটি মেরিট লিস্ট তৈরী করা হবে। এই লিস্টে যাদের নাম থাকবে তাদের নামের একটি তালিকা তৈরি করে জয়েনিং লেটার পাঠিয়ে ডেকে নিয়ে এক বছরের ট্রেনিং দিয়ে ট্রেনিং শেষে চাকরিতে নিয়োগ করবে North Western Railway Recruitment Cell।

কত তারিখ থেকে কত তারিখ পর্যন্ত আবেদন করা যাবে?

সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে প্রকাশিত হওয়া শূন্যপদ গুলির জন্য অনলাইনের মাধ্যমে আবেদন পত্র জমা নেওয়া গত ১০/০১/২০২৩ তারিখ সকাল ১০ টা থেকে শুরু হয়ে গিয়েছে এবং তা চলবে টানা এক মাস অর্থাৎ আগামী ১০/০২/২০২৩ তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। 


OFFICIAL NOTICE: CLICK HERE
APPLY NOW: CLICK HERE
MORE JOB NEWS: CLICK HERE

চাকরির সম্বন্ধীয় আরো বিস্তারিত খবরা খবর পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল যুক্ত হন।
TELRGRAM CHANNEL:  CLICK HERE

Leave a comment